ভালোবাসা ও সেকাল-একাল

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ভালোবাসতে জানে না পৃথিবীতে এমন মানুষ খুঁজে পাওয়া বোধহয় চন্দ্র অভিযান থেকেও কঠিন কাজ।ভালোবাসতে জানে পৃথিবীর কঠোর মানুষটিও, পাষাণের বুকেও ভালোবাসার জন্য অনুভূতি আসে।সারাদিন অক্লান্ত পরিশ্রম করা লোকটিও নিভৃতচারীর মতো ভালোবাসে গোপনে।

ভালোবাসার সংজ্ঞা বলা মুশকিল, মুশকিল হওয়ার কারণ বোধহয় বিচিত্র স্বভাবের মানুষের জন্য।
কারো ভালোবাসা হয়তো স্বভাববিরুদ্ধ অনুভবে সঙ্গ দেওয়া, কারো দু’পয়সার গোলাপে সীমাবদ্ধ।কতক দূরদর্শী মানুষের চিন্তনে ভালোবাসার মানে প্রিয়জনদের ভালো রাখা।

তাই ভালোবাসার সজ্ঞায়িত করতে কখনো আশ্রয় নিতে হয় জগৎ বিখ্যাত মনিষী কিংবা কবিদের শহরে।নানান  উপমা,রসিকতার চলে ভালোবাসার ইতিবৃত্ত বললেও অনেক সময় তা বোধগম্য হয়ে উঠেনা।

বিজ্ঞাপন

বেরসিক আমিও হাপিত্যেশ করতে করতে সহজ কোনো অর্থ খুঁজতে থাকি যাতে ভালোবাসা বুঝতে পারি, মাঝেসাঝে একটু-আধটু চিন্তার ঘোরে আবেশিত হলেই বুঝতে পারি’ভালো রাখার,ভালো বলার,পাশে থাকার অঙ্গিকার করাই হলো ভালোবাসা’।

আজ ভালোবাসার মানে কিংবা সংজ্ঞায়ন করতে বসেনি।তবে বোধহয় ভালোবাসার সংজ্ঞা নিরূপণে সংখ্যাগরিষ্ঠ মানুষেরই ভুল জানা আছে।সুযোগে দু’চারি কথায় এইসব বলতে দ্বিধা কিংবা কসুর ভাববো না।
আফসোসের বিষয় এই ফেব্রুয়ারিতে যেন আমাদের ভালোবাসার জোয়ার উঠে,কতদিন, কত রঙঢঙের অবসান ঘটিয়ে; ঘটা করে পালিত হয় ভালোবাসা দিবস।

আচ্ছা একটি বিষয় বুঝতে খুবই কষ্ট হয় আজ আমাদের ভালোবাসার নিবেদন টাকা দিয়ে কেনা কেন?
কেনইবা অভুক্ত মানুষটিকে ধারের টাকায় কিনতে হয় প্রিয় মানুষের জন্য নানান চমকপ্রদ উপহার।
তাহলে কি প্রশ্ন আসে দারিদ্র্য পীড়িত মানুষের জন্য ভালোবাসার মূল্য চুকাতে বেশ বেগ পেতে হয়?
বোধহয় হতেও পারে,আগেই বলেছি এই ভালোবাসা বুঝা মুশকিল।

বিজ্ঞাপন

ভালোবাসার নিবেদনকে ঘিরে দু’পক্ষ হতে দেখেছি,দেখেছি মুমূর্ষুজনকে শত কষ্টে অপেক্ষার প্রহর গুনতে।
আজ ভালোবাসা নিয়ে পক্ষ গুলোর অভিমত জানাবো-

উদযাপন করার পক্ষের লোক:-
দিনক্ষণ হিসেবে রেখে নানা ধরণের কর্মব্যস্ত সময় অতিবাহিত করতে দেখি তাদের।সঞ্চয়ের টাকায় প্রিয়তম কিংবা প্রিয়তমার জন্য একটা সেরা দিন দিতে পারায় যেন তাদের স্বার্থকতা।
ফুল,চকলেট অন্যান্য আনুষাঙ্গিক জিনিসের বিনিময়ে তাদের ভালোবাসার শ্রেষ্ঠত্বের প্রমাণে ব্যস্ত।লেখনীতে নিজেকে বিলিয়ে দিতে চায় প্রিয় মানুষটার জন্য।

উদযাপন না করার পক্ষের লোক:-
এরা প্রচুর যুক্তিবাদী মানুষ দাবী করে নিজেদের।এরা যুক্তির জোরে প্রমাণ করতে ব্যস্ত থাকবে ভালোবাসার কোনো দিন কেন হবে? ভালোবাসতে কেন এত আয়োজন? ভালোবাসা তো একটু উপলব্ধি যাতে করে ভালো রাখার প্রতিজ্ঞা করা যায় তাই সারা বছরই ভালোবাসা দিবস।

ভালোবাসার সেকাল:-
চিঠির যুগের অবসান তখনো হয়নি।ভয়ে ভয়ে কম্পমান হাতে কবিতার সংযোগ ঘটিয়ে ভালোবাসার শপথ করতো।ডায়েরির পাতাতে ফুল, পাতার ছবি অঙ্কনের মাধ্যমে জীবনের কথাগুলো সাজাতো, কোনো রকমে চলার মাঝে একটু প্রশান্তি দিতে পারলেই হয়ে যেন দম্পতির ভালোবাসার উপলক্ষ্য।
তাই হয়তো তখন উন্নত মানের রেস্তোরাঁয় খাবার খাইয়ে বহুমূল্যের উপহারে ভালোবাসা নিবেদন করতো হতো না।

ভালোবাসার একাল:-
বেশ ঘটা করেই আয়োজিত হয় ভালোবাসার দিবসটি,উন্নত মানের রেস্তোরাঁয় খাবার খাওয়ানো ও বহুমূল্যের উপহারেই যেন ভালোবাসা নিবেদনের আসল উদ্দেশ্য।বন্ধু মহলে প্রতিযোগিতা চলে কোন মানের উপহার সামগ্রী দেওয়া হচ্ছে তার উপর।

প্রিয় মানুষটিকে নিয়ে সারাদিন ঘুরার মতো টাকা সঞ্চয়ে বেশ বেগ পেতে হয় এখন।
ভালোত্বের সংস্পর্শে আসার আগেই যেন ভালো রাখার আয়োজন সাজাতে ব্যস্ত।

অতীতের ভালোবাসা:-
সারাদিন অফিস করে ঠিক ১৪ ফেব্রুয়ারির সন্ধ্যায় একটা গোলাপ প্রিয়তমা স্ত্রীর হাতে দিতে পারাই হতো ভালোবাসা নিবেদন,কিংবা অভাবের সংসারে একটু ভালোমন্দের আয়োজন করতে পারাও ভালোবাসা।সারাজীবন ভালো রাখার আয়োজনে ব্যস্ত খাটুনি করা মায়ের আগলে রাখাও ভালোবাসার নিবেদন। শালীনতার চাদরে নিজেদের আবদ্ধ রেখেই উৎসবমুখর দিনটি ক্যাম্পাস প্রাঙ্গনে কাটিয়ে দেওয়া কিংবা পাশাপাশি হাঁটার মাধ্যমে অতিবাহিত করতে পারাও ভালোবাসার নিবেদন।

বর্তমানের ভালোবাসা:-
নিজেদের অতিরিক্ত আধুনিক ভাবার ফলে আমরা গুলিয়ে ফেলেছি ভালোবাসার মানে, অবাধ বিচরণ, বেহায়াপনার মাধ্যমে নিজেদের মাতিয়ে রাখাই যেন ভালোবাসা।
নিজের সত্তাকে বিলিয়ে দিয়ে অনৈতিকতার মাধ্যমে ভালোবাসার পবিত্র দর্শন খুঁজলেও বারবার আমরা নিজেকে ঠকিয়ে আসছি।
আধুনিকতার বালাই দিয়ে অনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়ে ভালোবাসার নামে পাপ ছড়াচ্ছি সমাজে।

সর্বত্র ছড়াক ভালোবাসা:-
পবিত্র অনুভবে ছড়িয়ে পড়ুক ভালোবাসা, মানুষে মানুষে বন্ধন রচিত হউক।
প্রিয় মানুষের জন্য উৎসর্গ হউক প্রতিটা ভালো কাজ, ভালোত্বের সংস্পর্শে জড়াক সম্পর্ক গুলো।উপলক্ষ্য ছাড়াই নিবেদন হউক ভালোবাসার, ভালো রাখার আয়োজন চলুক সর্বত্র।
গোপন বার্তায় ভালোবাসা না বিলিয়ে নিজেদের অস্তিত্বের জন্য হলেও ভালোবাসা হউক নির্মল।
পক্ষপাত না করে ভালোবাসার পবিত্র উপলব্ধি ছড়িয়ে দেই সকল মানুষের মাঝে।
তবেই ভালোবাসার সংজ্ঞায়ন হবে ‘ভালো রাখার আয়োজন সাজাতে ছোট্ট যে কোনো উপলক্ষ্য কিংবা ভালো রাখবো বলতে পারা’।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম