সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে যেভাবে জাহাজ উদ্ধার হলো

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ভারত মহাসাগরে বিশেষ কমান্ডো অভিযান চালিয়ে সোমালিয়ার জলদস্যুদের ছিনতাই করা একটি বাণিজ্যিক জাহাজ শুক্রবার (১৫ মার্চ) উদ্ধার করেছে ভারতীয় নৌ বাহিনী। মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের ওই জাহাজটি গত বছরের ১৪ ডিসেম্বরে ছিনতাই করেছিল সোমালিয়ার জলদস্যুরা।

জি ক্যাপ্টেন-এর খবরে বলা হয়েছে, ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা শুক্রবার ‘এমভি রুয়েন’ জাহাজটিকে আটকাতে সক্ষম হয়। এরপর সেখানে কমান্ডো অভিযান চালিয়ে জাহাজটি জব্দ করা হয়। জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছে।

ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী ধারণা, সম্প্রতি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাইয়ের কাজে এমভি রুয়েন জাহাজটিকেই ব্যবহার করেছে সোমালিয়ার জলদস্যুরা।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার (১২ মার্চ) ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে ছিনতাই করে জলদস্যুরা। তারা বাংলাদেশি জাহাজটিকে সোমালিয়া উপকূলে নিয়ে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে।

এর পরপরই ‘এমভি রুয়েন’কে আটকাতে অভিযান চালায় ভারতীয় নৌবাহিনী। শুক্রবার তারা ভারতীয় উপকূল থেকে প্রায় ১৪০০ নটিক্যাল মাইল (২৬০০ কিমি) দূরে আইএনএস কলকাতা যুদ্ধজাহাজ দিয়ে রুয়েনকে আটকাতে সক্ষম হয়। এরপর ভারতীয় নৌবাহিনীর একটি হেলিকপ্টার এমভি রুয়েনের কাছে যায়। তখন সেটি লক্ষ্য তখন গুলি ছুড়ে জলদস্যুরা। এরপর ভারতীয় নৌবাহিনীর আরেক রণতরী আইএনএস সুভদ্রার সহায়তায়, ভারতীয় নৌবাহিনীর একটি বিশেষ ইউনিট অভিযান চালিয়ে জলদস্যুদের কোণঠাসা করে ফেলে।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, একপর্যায়ে জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করে। জাহাজটিতে জিম্মি থাকা ১৭ নাবিককে উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

২০১৭ সালের পর রুয়েনই প্রথম জাহাজ কোনো জাহাজ যেটি সোমালিয়ার জলদস্যুরা সফলভাবে ছিনতাই করতে পেরেছিল। বর্তমানে ইয়েমেনের ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুতিদের আক্রমণের দিকে বেশি নিবিষ্ট রয়েছে পশ্চিমা শক্তি। ফলে লোহিত সাগরের পূর্বদিকে জলদস্যুদের বিরুদ্ধে জাহাজগুলোকে নিরাপত্তা দিতে অন্তত এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত।

রুয়েনের সফল উদ্ধার এই অঞ্চলে জলদস্যুতার বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে, কারণ জলদস্যুরা জাহাজটির জন্য মুক্তিপণ আদায় করতে ব্যর্থ হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া