অস্ট্রেলিয়া ও মালয়েশিয়াসহ ৪ দেশে রমজানের তারিখ ঘোষণা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরে মঙ্গলবার (১২ মার্চ) থেকে রমজান শুরু হবে। দেশগুলো পৃথকভাবে এই ঘোষণা দিয়েছে। খবর গালফ নিউজ।

অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ফেডারেল কাউন্সিল অব ইমামস, অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল ও ফতোয়া এবং শরিয়া আরবিট্রেশন কাউন্সিলের সহযোগিতায় নিশ্চিত করেছেন, দেশটিতে সোমবার হবে শা’বানের শেষ দিন ও মঙ্গলবার হবে রমজানের প্রথম দিন।

দেশটির ভৌগোলিক অবস্থানের কারণে এবং যেভাবে চাঁদ তার ভূখণ্ডের সাপেক্ষে প্রদর্শিত হয় সেই হিসেবে অস্ট্রেলিয়া প্রায়ই প্রথম দেশ হিসেবে রমজান শুরুর ঘোষণা দিয়ে থাকে।

বিজ্ঞাপন

যেহেতু অস্ট্রেলিয়া পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য অনেক দেশের তুলনায় টাইম জোনে এগিয়ে, তাই দেশটিতে প্রায়ই পশ্চিম গোলার্ধের দেশগুলোর তুলনায় ইসলামিক চন্দ্র মাস আগে শুরু হয়।

ব্রুনাই

ব্রুনাই ঘোষণা করেছে, মঙ্গলবার হবে রমজানের প্রথম দিন। দেশটিতে এখনো চাঁদ যায়নি।

বিজ্ঞাপন

মালয়েশিয়া

মালয়েশিয়া ঘোষণা করেছে এখনো চাঁদ দেখা যায়নি। তাই মঙ্গলবার থেকে শুরু হবে পবিত্র রমজান মাস।

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে, মঙ্গলবার হবে দেশটিতে রমজানের প্রথম দিন। ইন্দোনেশিয়ার সব পর্যবেক্ষণ পয়েন্টে চাঁদ দেখা যায়নি।

সিঙ্গাপুর

সিঙ্গাপুরের মুফতি ডক্টর নাজিরুদ্দিন মোহাম্মদ নাসির ঘোষণা করেছেন, রোজার প্রথম দিনটি ১২ মার্চ অর্থাৎ মঙ্গলবার পড়ে।

এদিকে, আরব বিশ্বে চাঁদ দেখা কমিটিগুলো সোমাবার সন্ধ্যার পর চাঁদ দেখতে বসবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম