ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে মেশকাতের বৃক্ষরোপন কর্মসূচী

0

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে তিতুমীর কলেজ ছাত্রদল নেতা মেশকাত শরীফের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ সেপ্টেম্বর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে তিতুমীর কলেজ ছাত্রদল নেতা মেশকাত শরীফের উদ্যোগে মিরপুর ১০, আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন ও আশেপাশের এলাকায় প্রাঙ্গনে বিভিন্ন প্রজাতের দেশীয় ফলজ, ভেষজ যেমন আম, গাব, বিলম্বি, জাম্বুরা, লেবু, বকুল, বেল, সহ আরো নানা জাতের বৃক্ষ রোপণ করা হয়।

এই বৃক্ষ রোপন কর্মসূচিতে সার্বিক সহযোগিতায় ছিলেন কৃষিবিদ শফিকুর রহমান নোবেল ও ফলজ গাছ গুলো সংগ্রহ করা হয় কৃষি প্রশিক্ষণ কেন্দ্র (ATI)

এসময় আরো ছিলেন, কৃষিবিদ শরীফ ,মিরপুর কলেজ ছাত্রদল নেতা সম্রাট খান, আরিফ, রাসেল, শুভ, ওয়াহিদ, সবুজ, রেহান ও বিদ্যালয়ের অধ্যয়নরত আরো শিক্ষার্থীবৃন্দ।

কৃষিবিদ শফিকুর রহমান নোবেল তার বক্তব্যে বলেন, আগামীর বাংলাদেশ বির্নিমানে এবং বিশ্ব জলবায়ু মোকাবেলার জন্য বৃক্ষ রোপণের বিকল্প আর কিছু হতে পারে না। বিশেষ করে ঢাকা সহ অন্যান্য শহরে অতিমাত্রায় নগরায়ণ হওয়ায় যতটুকু গাছ থাকা দরকার তা নেই। কারণ একটি আদর্শ শহরে ২৫ শতাংশের মত বনাঞ্চল থাকা দরকার কিন্তু ঢাকায় আছে ৬ শতাংশেরও কম। তাই বেশি বেশি বৃক্ষরোপনই হতে পার একমাত্র সমাধানের পথ। তাই উক্ত বৃক্ষরোপণ কর্মসূচির জন্য তিনি সকল উপস্থিত সকল ছাত্রদল নেতা ও শিক্ষার্থীবৃন্দদের ভূয়সী প্রসংশা করেন।

তিনি আরোও গুরুত্ব সহকারে বলেন, ”এমন বৃক্ষরোপন কর্মসূচি ভবিষ্যৎতে যাতে আরো বেশি বেশি হয় সেটার জন্য সামাজিক মূল্যবোধ সবার মাঝে তৈরি করতে হবে”।

সেখানে তিতুমীর কলেজ ছাত্রদল নেতা মেশকাত শরীফ সকল শিক্ষার্থীবৃন্দের উদ্দেশ্যে বলেন, দিন দিন বাংলাদেশের রাজধানী প্রাণের ঢাকা অবসবাসযোগ্য হয়ে যাচ্ছে, পর্যাপ্ত পরিমাণ গাছপালা না থাকায় ঢাকার আবহওয়া অসহনীয় গরম হয়ে ওঠছে এবং বাতাসের আর্ন্তজাতিক মান অনুযায়ী ঢাকার বাতাসের মান খুব তলানিতে গিয়ে ঠেকেছে। যার কারনে শিশু, কিশোর, বৃদ্ধসহ সকল বয়স ও শ্রেনীপেশার মানুষের নানা স্বাস্থ্যঝুঁকি দেখা দিচ্ছে। তাই এ সকল সমস্যা সমাধানের একমাত্র পথ ঢাকার সকল ফুতপাত, স্কুল কলেজ প্রাঙ্গন ও পার্কে বেশি বেশি ফলজ ও ভেষজ উদ্ভিদ রোপণ করা।

মিরপুর কলেজ ছাত্রদল নেতা সম্রাট খান বলেন, মিরপুর ঢাকার একটি গুরুত্বপূর্ন আবাসিক ও বানিজ্যিক কেন্দ্র এখানে ফুটপাত স্কুল কলেজে গাছপালা খুব কম, তাই আমাদের মিরপুরকে সবুজ শ্যামল পরিবেশ বান্ধব করতে মিরপুরের সর্বস্তরের মানুষের মধ্যে সামাজিকভাবে আরো বেশি বেশি বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করা উচিৎ

এ সম্পর্কিত আরও খবর