নিয়ামতপুরে ভুয়া এনজিও সাকোর কার্যক্রম বন্ধ

Exif_JPEG_420

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

অনুমোদন ছাড়াই ঋণ কার্যক্রম পরিচালনার অভিযোগে গতকাল রবিবার সকালে নওগাঁর নিয়ামতপুরে সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইজেশন (সাকো) নামে এক ভুয়া এনজিও’র কার্যক্রম বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, ক্ষুদ্রঋন প্রতিষ্ঠান সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইজেশন(সাকো) মাইক্রোক্রেডিট রেগুলেটারি অথরিটি কর্তৃক(এমআরএ) প্রাপ্ত সনদ ৭০৫, ২১১১২-০০৩৬৭-০০৮৩১ বরগুনা জেলায় ক্ষুদ্রঋন পরিচালনা করছে। কিন্তু উক্ত সংস্থার নাম ও সনদ ব্যবহার করে অবৈধভাবে নওগাঁ জেলায় বেশ কয়েকটি শাখার মাধ্যমে জহিরুল ইসলাম জহির নামক ব্যক্তি ক্ষুদ্রঋন কার্যক্রম পরিচালনা করে আসছে। জেলা প্রশাসকের স্মারক (০৫. ৪৩. ৬৪০০.১১৫.০৬.০০৭.২২-৮৪) লিপির মাধ্যমে নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবৈধভাবে পরিচালিত এনজিও’র বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে।

এর প্রেক্ষিতে রবিবার (০৩ জুলাই) সকাল ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকো এনজিও’র অফিসে গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করে। এ বিষয়ে নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান,  সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউিনিটি অর্গানাইজেশন (সাকো) যার এমআরএ সনদ নং- ৭০৫, ২১১১২-০০৩৬৭-০০৮৩১ নামে বরগুনার একটি প্রতিষ্ঠান। সম্প্রতি পোরশা উপজেলার সরাইগাছির জহিরুল ইসলাম জহির নামে এক ব্যক্তি বরগুনার ঐ প্রতিষ্ঠানটির এমআরএ সনদ ব্যবহার করে নওগাঁ জেলার বিভিন্ন স্থানে কার্যালয় স্থাপন করে ক্ষুদ্র ঋন কার্যক্রম পরিচালনা করে আসছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন… রাজশাহীতে হাসপাতাল থেকে তুলে নিয়ে এসএসসি পরীক্ষার্থী খুন

বেআইনিভাবে ঋণ ব্যবসা পরিচালনার অভিযোগে সকালে নিয়ামতপুর(বাবুবাজার) এলাকায় সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইজেশন(সাকো) অফিসে অভিযান চালিয়ে এনজিওর প্রয়োজনীও কাগজপত্র জব্দ করা হয়েছে। আমানতকারীরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য উপজেলা সমবায় কার্যালয়ে জব্দকৃত কাগজপত্র পাঠানো হয়েছে।

সাকো এনজিও’র বরগুনার নির্বাহী পরিচালক ফকরুল আলমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি বিভিন্ন সূত্রে জানতে পারি যে, আমার প্রতিষ্ঠানের নাম ও সনদ ব্যবহার করে নওগাঁয় একটি প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। আমি এমআর এ কার্যালয়ে লিখিত অভিযোগ করি। তারই প্রেক্ষিতে এমআরএ কার্যালয় ও নওগাঁ জেলা প্রশাসকের কার্যালয় ব্যবস্থা গ্রহন করেছেন। আমি এ জন্য তাদের কৃতজ্ঞতা জানায়।

বিজ্ঞাপন

আর টাইমস/আসমা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি