অন্যের সফলতায় হিংসা নয়; অনুপ্রেরণা নিই

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

হার-জিতের এই দুনিয়ায় সবই যেন মরিচিকা। অতীত যেমনই কাটুক; ভালো কিংবা খারাপ, তবে শিখিয়েছে। বর্তমান নিয়ে খুব একটা মাথাব্যথা নেই। কারণ অতীতের শিক্ষাগুলো ইশারা করে বারংবার শেখায়। ডানা ঝাপটাতে থাকা পরীর বেশে অতীত যেন স্বপ্নেও শেখায়। অলৌকিক শক্তি কি না জানা নেই; তবে পাশের মানুষ গুলোর মিথ্যে হাসি, মিথ্যে ভালোবাসা, মিথ্যে অনুপ্রেরণা, মিথ্যে উৎসাহ, মিথ্যে আপোষ, মিথ্যে মায়া কীভাবে যেন বুঝে ফেলতে পারি। আবেগি মন মাঝে মাঝে প্রেয়সীর সংস্পর্শে যায়। একটু স্বস্তির নিঃশ্বাস নিতে।

না। সে কোনো মানুষ না। সে হলো নদীর পাড়, পাহাড়ের চূড়া, পাহাড়ের বুক বেয়ে ঝরতে থাকা ঝর্ণা, আঁকাবাঁকা মেঠোপথ, সবুজ অরণ্য, জনমানবশূন্য নীরব নিস্তব্ধ স্থান যেখানে বাতাস বয়ে, স্বস্তির বাতাস। প্রেয়সী আমায় বলে,”ছুঁইও না মানব মন। মানব মনে বিষ।” শুনতে তেতো হলেও এটাই সত্যি। মানব মনে বিষ। কঠিন বিষ। কেউ কারো উন্নতি সহ্য করতে পারে না। কেবল একে অন্যের ঘাড় ধরে পেছনে ফেলে দেওয়ার চেষ্টায় লিপ্ত থাকে।

সফলতায় অনেকেই বাহবা দেবে। খেয়াল করে দেখবেন তাদের বেশিরভাগই আপনার শুভাকাঙ্ক্ষী ছিলনা দুঃসময়ে। কেউ কেউ আবার অন্তরে বিষ নিয়েই আপনাকে শুভেচ্ছা জানাতে এসেছে। মুখে শুভকামনা অনেকেই বলে কিন্তু তার অন্তরে দেখবেন সব কু-কামনা। বিশ্বাস অবিশ্বাসের এই দুনিয়ায় আজ না হয় কাল আপনাকে পাড়ি জমাতে হবে পরপারে। তবে কেন এত হিংসা? জন্মেছেন মানে মরতে হবেই। তবে কেন এত আফসোস? নিজের যেটুকু আছে তা নিয়ে খুশি থাকুন না।

বিজ্ঞাপন

আসুন না এবার বদলে দেই আজকের সমাজ। অন্যের সফলতায় হিংসা নয় অনুপ্রেরণা নিই। নিজেকে শুদ্ধ করতে শিখুন। দেখবেন আস্তে আস্তে পুরো সমাজ শুদ্ধ হয়ে গেছে। সমাজে নাহয় দুয়েকটা ময়লা থেকেই গেল। তবে শুদ্ধের সংখ্যা বেড়ে গেলে ক্ষতি কী? আসুন নিজেকে শুদ্ধ করি। দেশ ও জাতির কল্যাণে আত্নশুদ্ধির বিকল্প কিছুই নেই। তবেই প্রকৃতি বলে উঠবে,”মানব মনে বিষ নয়; ফুল।”

তোপাজ্জল হক মেহেদী
শিক্ষার্থী: ব্যবস্থাপনা বিভাগ, ঢাকা কলেজ

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা