সরোয়ার-শিরিনকে তারেক রহমানের টেলিফোন পরিবর্তনের আভাষ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আওতাধীন শাখা কমিটি গঠনের ক্ষেত্রে অনিয়ম, নেতৃত্ব নির্বাচনে আর্থিক সমঝোতা বা লেনদেন এবং নেতাদের স্বেচ্ছাচারিতা রুখে দেওয়াসহ বরিশাল বিএনপিকে একটি সু-শৃঙ্খল প্লাটফর্মে নিয়ে আসতে কাজ শুরু করেছে হাইকমান্ড। সেই সাথে যাদের বিরুদ্ধে উত্থ্যাপিত গুরুতর অভিযোগ, তা তদন্ত পরবর্তী তাদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে ব্যবস্থাগ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনার আলোকে কেন্দ্রীয় একটি টিম বরিশালের স্থানীয় নেতৃত্বসারির নেতাদের বিরুদ্ধে অভিযোগসমূহের তদন্ত ইতিমধ্যে শুরু করে দিয়েছে। পাশাপাশি আন্দোলন-সংগ্রামে গতিহীন বরিশাল বিএনপিকে আগামীতে রাজপথে চাঙা করে তোলাসহ ত্যাগি-বঞ্চিত হয়ে রাজনীতির মাঠে নিস্ক্রিয় এমন নেতাকর্মীদের মূল্যায়নে কৌশল নিয়েছে দলের নীতি নির্ধারণী ফোরাম। বিশেষ করে কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারবিহীন বরিশাল বিএনপি সাংগঠনিকভাবে যে কতটা দুর্বল তাও উপলব্ধি করে এই নেতার প্রতি গুরুত্ব বাড়িয়েছে।

বিভিন্ন মাধ্যম শোনা গেছে, সমসাময়িক সময়ে বরিশালের স্থানীয় বিএনপির নেতাদের নীতিবিবর্জিত কর্মকান্ড এবং নিজেদের শক্তির বিস্তার ঘটাতে গিয়ে অগ্রহণযোগ্য ব্যক্তি-বিশেষকে শাখা কমিটির নেতৃত্বে নিয়ে আসা নিয়ে লন্ডনপ্রবাসী নেতা তারেক রহমান প্রচন্ড চটেছেন। এমনকি তিনি এই অনিময় রোধ করাসহ নিজেদের মধ্যকার বিবাদ মিটিয়ে ভেদাভেদ দূর করে সাংগঠনিকভাবে নড়বড়ে বরিশাল বিএনপিকে ঢেলে সাজানোর উদ্যোগের অংশ হিসেবে সরোয়ারকে ফোন করে তার রাজনৈতিক ভূমিকা নিয়েও প্রশ্ন করেছেন। পাশাপাশি আলোচিত নারী নেত্রী অ্যাডভোকেট বিলকিছ জাহান শিরিনকেও ফোন করে নেতা তারেক রহমান এলোমেলো বরিশাল বিএনপি নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার তাগিদ দেওয়াসহ বিগত কয়েক মাসের সাংগঠনিক প্রতিবেদন চেয়েছেন।

বিজ্ঞাপন

সরোয়ার-শিরিন উভয় নেতা-নেত্রী এই বিষয়টি এ প্রতিবেদকের কাছে স্বীকার না করলেও তাদের সাথে দীর্ঘ আলোচনায় আভাস পাওয়া গেছে, বরিশালের সামগ্রিক রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে নেতা তারেক রহমান তাদের প্রবল চাপের ওপরে রেখেছেন। বিশেষ করে মহানগরের রাজনৈতিক হালচাল কী এবং এই কমিটির শীর্ষসারির নেতারা মাঠপর্যায়ের কর্মীদের সাথে কেমন আচরণ করছেন সেই বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন। তাছাড়া উপজেলা বিএনপির কমিটি গঠনের ক্ষেত্রে মহানগরের নেতাদের হস্তক্ষেপ কেন এবং পদ নিয়ে বাণিজ্যে কে বা কারা জড়িত সে সম্পর্কেও তথ্যপ্রমাণ চেয়েছেন তারেক রহমান।

বিএনপির স্থানীয় একটি সূত্র জানায়, কমিটি নিয়ে বাণিজ্যের অভিযোগে স্থানীয় নেতৃত্বসারির নেতাদের বিরুদ্ধে তদন্তের মধ্যেই দলের চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে সরাসরি দুই নেতা-নেত্রী সরোয়ার-শিরিনকে ফোন করায় বরিশালের এক ধরনের থরকম্প শুরু হয়েছে (!) মহানগরের নেতৃত্ব হারানো পর সরোয়ারকে বর্তমান কমিটির পদস্থরা রাজনীতির মাঠে কৌশলে কোণঠাসা করে রাখলেও এখন তার কদর বেড়েছে, এতদিন যারা তাকে এড়িয়ে চলেছেন, তারাই এখন সমীহ করে চলছেন এবং কর্মসূচিতে ডেকে বিশেষ মর্যাদার আসনে বসাচ্ছেন। বিএনপির (বরিশাল) বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শিরিনকে অনুরুপ শ্রদ্ধা-ভক্তি করতে শুরু করেছেন জেলা-মহানগরের নেতারা।

সূত্রটি জানায়, সর্বশেষ ১৮ ফেব্রুয়ারি কেন্দ্রঘোষিত বরিশাল মহানগর বিএনপির পদযাত্রায় প্রধান অতিথি হিসেবে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান অংশ নিলেও তার পাশে সরোয়ার-শিরিনকে দেখা যায় ব্যানারের অগ্রভাগে। এদিন মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক ও সদস্যসচিব মীর জাহিদুল কবির জাহিদ অপেক্ষা সরোয়ার অনুসারী-অনুগতরাই শ্লোগানে শ্লোগানে কাপিয়ে তুলেছিলেন বরিশালের রাজপথ।

বিজ্ঞাপন

বরিশাল মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক পদমর্যাদার এক নেতা জানান, স্থানীয় বিএনপির নেতৃত্বে না থাকলেও তাদের নেতা সরোয়ারের আধিপত্য বরিশালে যে মোটেও কমেনি, তা ১৮ ফেব্রুয়ারির পদযাত্রা কর্মসূচিতে প্রকাশ পেয়েছে। নেতা সরোয়ারের ডাকে স্বল্পসময়ের ব্যবধানে হাজার হাজার কর্মী ওই দিন মাঠে নেমে এসেছে। এরই মধ্যে বরিশালসহ অঞ্চলের ইউনিট কমিটি গঠনের ক্ষেত্রে আর্থিক লেনদেন এবং পদস্থ নেতাদের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ যখন হাইকমান্ড তদন্ত করছে, ঠিক তখনই সরোয়ারকে তারেক রহমানের টেলিফোন বরিশালে বিএনপির রাজনৈতিক হাওয়া বদলাতে শুরু করেছে।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, বরিশালের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে তারেক রহমান ক্ষুব্ধ এবং সরোয়ার-শিরিনকে সরাসরি ফোন করে এর হেতু কী জানতে চাওয়াসহ নিরসনে কার্যকরী উদ্যোগ্রহণ করার নির্দেশ দেওয়ায় বরিশালে বিএনপির নেতৃত্বসারির নেতারা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। কেউ কেউ পদ হারানোর ভয়ে এক সময়ের রাজনৈতিক গুরু সরোয়ারের বন্দনা শুরু করে দিয়েছেন। বিশেষ করে মহানগর বিএনপির শীর্ষনেতৃত্ব তাকে সমীহ করাসহ সার্বক্ষণিক যোগাযোগও রক্ষা করে চলছেন।

কেন্দ্রীয় বিএনপির একটি সূত্র জানায়, বরিশাল (উত্তর), বরগুনা ও পিরোজপুরের কতিপয় পদস্থ নেতাদের বিরুদ্ধে সম্প্রতি কমিটি গঠনের ক্ষেত্রে অস্বচ্ছতা এবং আর্থিক লেনদের একটি ফিরিস্তি লন্ডনে তারেক রহমানের কাছে পৌছে যায়। নেতার নির্দেশে এই অভিযোগ তদন্ত করছেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল। এই বিষয়টি ১৬ ফেব্রুয়ারি চিঠির মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বরিশালের কয়েকজন নেতাকে নিশ্চিত করেন।

সেই তদন্ত কাজ চলার প্রাক্কালে প্রকাশ্যে আসে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা বিএনপির পূর্বের একটি কমিটি গঠনে ৬০ লাখ টাকা ভাগবাটোয়ারা করার একটি অডিওক্লিপ, যা স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়। অডিওতে শোনা যায়, বরিশাল জেলা (দক্ষিণ) বিএনপির আহ্বায়ক মজিবর রহমান নান্টু এবং সদস্যসচিব আকতার হোসেন মেবুল উপজেলার ওই কমিটি ঘোষণার আগে সভাপতি-সম্পাদকের কাছ থেকে ৬০ লাখ টাকা নিয়েছেন। এবং এই টাকা কী ভাবে দিয়েছেন, এতে বরিশাল মহানগর বিএনপির সদস্যসচিব মীর জাহিদুল কবির কী ভাবে ভাগ বসিয়েছেন। যদিও বারেকগঞ্জে কমিটি গঠনের ক্ষেত্রে নিজের সম্পৃক্ততা এবং আর্থিক লেনদেনে কোনো হস্তক্ষেপ নেই বলে দাবি করে ইতিপূর্বে মিডিয়ায় বক্তব্য রেখেছেন মীর জাহিদ।

কেন্দ্রীয় ওই সূত্রটি জানায়, বরিশাল (উত্তর), বরগুনা ও পিরোজপুরের নেতাদের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করার শুরুতেই অর্থাৎ গত সপ্তাহের শেষে বরিশাল (দক্ষিণ) বিএনপির সাবেক নেতাদের অর্থবাণিজ্যের অডিও ক্লিপটি প্রকাশ কেন্দ্রীয় নেতারা এক বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ে যান। এবং লন্ডনে বসবাসরত নেতা তারেক রহমান বেজায় ক্ষুব্ধ হয়ে বরিশালে বিএনপির ‘হযবরল’ অবস্থা থেকে উত্তরণে সরোয়ার-শিরিনকে কঠোর ভূমিকা রাখতে দিকনির্দেশনা দেন।

সূত্রগুলো জানায়, বরিশাল মহানগর বিএনপি নেতারা যে নিজেদের আখের গোছাতে ব্যস্ত তা প্রবাসে বসে নেতা তারেক রহমান আঁচ করতে পেরেছেন এবং তিনি এর জন্য দায়ীদের বিরুদ্ধে সাংগঠনিক শাস্তির কথাও ভাবছেন। কিন্তু যেহেতু বরিশাল (উত্তর), বরগুনা ও পিরোজপুরের নেতাদের বিরুদ্ধে তদন্ত চলমান, সেহেতু তিনি এখনই বরিশাল মহানগরের কোনো নেতার নথিপত্রে হাত দিচ্ছেন না।

বরিশাল মহানগর বিএনপি আহ্বায়ক ও সদস্যসচিবের বিরুদ্ধেও অভিযোগের দীর্ঘ ফিরিস্তি তারেক রহমানের টেবিলে জানিয়ে যুগ্ম মহাসচিব পদমর্যাদার এক কেন্দ্রীয় নেতা বলেন, বরিশাল (উত্তর), বরগুনা ও পিরোজপুরে যে ঝামেলা চলছে, তার সমাধান করার পরপরই বরিশাল মহানগরের দিকে নজর দেবেন তাদের নেতা। সেক্ষেত্রে স্বেচ্ছাচারিতার অভিযোগে বিদ্ধ মনিরুজ্জামান-মীর জাহিদের রাজনৈতিক ভবিষ্যৎ দুর্বিসহ হয়ে উঠতে পারে এবং বিপরিতে সরোয়ার-শিরিন পেতে পারেন প্রতিদানস্বরুপ কিছু। হয়তো এই বিষয়টি আঁচ করতে পেরেই রাজনৈতিক গুরু সরোয়ারকে এখনই তোয়াজ করতে শুরু করেছেন মহানগর বিএনপির নেতাকর্মীরা। সমান্তরালভাবে বিভাগীয় সাংগঠনিক (বরিশাল) সম্পাদক শিরিনকেও কদর করা হচ্ছে।

সরোয়ার এই বিষয়ে কোনোরুপ মন্তব্য না করলেও শিরিন বলছেন, বরিশালের স্থানীয় রাজনীতিতে কোন নেতা কি ভূমিকা রাখছেন তা তারেক রহমানের নখদর্পনে আছে। তাছাড়া নেতৃত্বে বিভাজনের কারণে বিক্ষুব্ধ একটি সর্বদা সোচ্ছার থাকছে নেতাদের বিতর্কিত কর্মকান্ড দলের চেয়ারম্যানের কাছে তুলে ধরতে। এখন স্যোশাল মিডিয়ার যুগ উল্লেখ করে এই নারী নেত্রী বলেন, বর্তমান প্রেক্ষাপটে কারও মাধ্যমে অভিযোগ বা দুর্নীতির ফিরিস্তি প্রেরণের প্রয়োজন হয় না। বরং ইচ্ছা করলেই যে কেউ তার রাগ-অনুরাগ প্রকাশ এবং স্থানীয় নেতাদের অনিময়-দুর্নীতির খবর বিভিন্ন মাধ্যমে পৌছে দিতে পারেন।

বরিশাল বিভাগের রাজনীতি নিয়ে নেতা তারেক রহমানের সাথে কথা হয় জানিয়ে শিরিন বলেন, বরিশাল (উত্তর), বরগুনা ও পিরোজপুরের কমিটি গঠন এবং স্থানীয় নেতাদের স্বেচ্ছাচারিতার বিষয়টি তদন্ত চলছে। শোনা গেছে, অনুরুপ অভিযোগ বরিশাল সিটির ওয়ার্ড কমিটি গঠনের ক্ষেত্রেও মহানগরের নেতাদের বিরুদ্ধে রয়েছে। কিন্তু তারেক রহমান চাইছেন না এক সাথে সবগুলো ইউনিটকে ধরতে। বরং তিনি কৌশলী পথ অবলম্বন করে আছেন এবং বিতর্কিত কর্মকান্ডের জন্য বরিশালের প্রতিটি কমিটির নেতাদের ধীরে ধীরে জবাবদিহিতার আওতায় আনতে কাজ করছেন।
বরিশালের বাসিন্দা এমন একজন বিএনপির কেন্দ্রীয় নেতা জানান, বরিশালে যে অবস্থা তাতে নেতৃত্ব পরিবর্তন আসা অবশ্যাম্ভাবী। বিশেষ করে মহানগরের বিতর্কিত নেতাদের ক্ষমতার অবসান ঘটতে যাচ্ছে এটা বলা অমূলক হবে না। কারণ ওই কমিটির নেতারা যে নিজেদের আধিপত্য বৃদ্ধি এবং বলয় সৃষ্টি করতে গিয়ে বিএনপিকে তালগোল পাকিয়ে তৃণমূলকে বিক্ষুব্ধ তুলেছেন তা নেতা তারেক রহমানও অনুমান করতে পেরেছেন।

মূলত নেতাকর্মীদের মধ্যকার অসন্তোস এবং বিভাজন মেটাতেই সরোয়ার-শিরিনকে লন্ডন থেকে ফোন করে ভূমিকা রাখতে বলা হয়েছে। ফলে এই নেতা-নেত্রীর কদর বেড়েছে এবং এতদিন যারা তাদের কোণঠাসা করতে তৎপর ছিলেন, তারাই সমীহ করছেন। পাশাপাশি নেতা সরোয়ারের সাথে ফোনে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করাসহ শহরের পশ্চিশ কাউনিয়া এলাকায় তাঁর বাসায়ও যাতায়াত বৃদ্ধি করেছেন। ফলশ্রুতিতে রাজনৈতিক অন্দরমহলে প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে, তাহলে বরিশাল বিএনপির রাজনৈতিক নেতৃত্ব কী সরোয়ারের হাতেই থাকছে?

এমন প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া ভার হলেও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সরোয়ারবিহীন বরিশাল বিএনপি যে শক্তি হারিয়েছে তা কয়েক মাসের সাংগঠনিক কর্মকান্ড পর্যালোচনা করলেই বোঝা যায়। বিশেষ করে যে দৈন্যতা প্রকাশ পেয়েছে ৪ ফেব্রুয়ারি বরিশাল জিলা স্কুলের সমাবেশে, যা কেন্দ্রীয় নেতৃবৃন্দরাও আঁচ করতে পেরেছেন। অবশ্য সেই সমাবেশ সফলে সরোয়ার সমর্থিতরাই বড় একটি ভূমিকা রেখেছিল, রাজপথ সরগরম তুলেছিল সরকারবিরোধী শ্লোগানে শ্লোগানে। সর্বশেষ ১৮ ফেব্রুয়ারি পদযাত্রা কর্মসূচিতেও অনুরুপ ভূমিকায় অবতীর্ণ হন সরোয়ার। তাঁর অনুগতরা বিশেষ করে ছাত্রনেতা যে কারিশমা দেখিয়েছেন, তা সর্বমহলে ইতিবাচক আলোচনার সৃষ্টি করে। সবকিছু মিলিয়ে এবং পরিশেষে সরোয়ারকে নেতা তারেক রহমানের ফোনসহ বরিশাল কেন্দ্রিক নির্দেশনা জটিল সমীকরণের মুখোমুখি করেছে স্থানীয় বিএনপিকে।

এমন বাস্তবতায় সরোয়ারের ভাষ্য হচ্ছে, বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক সংগঠন, এতে নেতৃত্ব পাওয়ার প্রত্যাশা থাকবেই। কিন্তু নেতৃত্ব নির্বাচনে আর্থিক লেনদেনসহ নেতাদের প্রভাব বৃদ্ধি এবং বলয় তৈরির আকাঙ্খার বাস্তব রুপ দিতে গিয়ে সাংগঠনিক কাঠামো দুর্বল হয়ে পড়েছে। ত্যাগি, বঞ্চিত ও নির্যাতিত-নিপিড়িতরা সংক্ষুব্ধ হয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে স্বঘরনার নেতাদের বিরুদ্ধে। ফলে সরকারবিরোধী আন্দোলন জমে উঠছে না।

এর থেকে পরিত্রাণ পেতে দলের দায়িত্বশীল পদে থেকে যারা অপকর্ম করছেন, তাদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে ব্যবস্থাগ্রহণসহ ইউনিট কমিটি গঠনের ক্ষেত্রে স্বচ্ছতা ধরে রাখতে সম্মেলন জরুরি। এতে নিজেদের মধে দ্বন্দ্ব-বিবাদ এবং বিভাজন কমে আসবে এবং গ্রহণযোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা