বাকৃবি ক্যাম্পাসের নিরাপত্তায় সড়কে বসানো স্পিড ব্রেকারে অসন্তুষ্ট যাত্রীরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ক্যাম্পাসের অভ্যন্তরীণ সড়কগুলোতে যানবাহনের গতি নিয়ন্ত্রণ ও শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা জোরদার করতে সড়কের বিভিন্ন জায়গায় বসানো হয়েছে স্পিড ব্রেকার। নিরাপত্তার জন্য স্থাপন করা সেই স্পিড ব্রেকারগুলোর জন্য অসন্তোষ প্রকাশ করেছে সড়ক ব্যবহার করা সাধারণ যাত্রী ও বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষক-শিক্ষার্থী।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শেষমোড় পর্যন্ত দুইটি আলাদা রাস্তায় একসাথে তিনটি করে নির্দিষ্ট দূরত্ব পর স্পিড ব্রেকারগুলো স্থাপন করা হয়েছে। ব্রেকারগুলোর মধ্যে দূরত্ব অনেক কম এবং ব্রেকারের ঢালও অনেক খাড়াভাবে বানানো। এতে বিপাকে পড়েছেন যানবাহনের ড্রাইভার ও সাধারণ যাত্রীরা। এদিকে স্পিড ব্রেকারের কারণ দেখিয়ে এরই মধ্যে অটো ও রিকশা ভাড়াও বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোরশেদুল ইসলাম ইফতির মৃত্যুর পর বিশ্ববিদ্যালয়ে সড়ক নিরাপত্তা আরও জোরদার করা হচ্ছে। এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সড়কগুলোতে বিভিন্ন ট্রাফিক চিহ্ন সংবলিত বাধ বসানো হয়। সেই সাথে বসানো হয় বেশ কিছু স্পিড ব্রেকার। বিশ্ববিদ্যালয়ের ভেতরে উচ্চগতির যানবাহন নিয়ন্ত্রণ ও বেপরোয়াভাবে গাড়ি চালানো বন্ধ করতে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়সূত্রে জানা গেছে ।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, এক সাথে তিনটি করে এতোগুলো স্পিড ব্রেকার দেওয়া ঠিক হয়নি। স্পিড ব্রেকারগুলো খাড়া হওয়াতেই ভোগান্তিতে পড়তে হচ্ছে। ইতোমধ্যে স্পিড ব্রেকারগুলোর কারণে রিক্সা ও অটোর ভাড়া বৃদ্ধি পেয়েছে। দ্রুত পরিমিত পরিমাণে স্পিড ব্রেকার রেখে বাকিগুলো সরানোর দাবি জানাচ্ছি।

এক রিকশা চালকের কাছে জানতে চাইলে তিনি বলেন, এমন রাস্তায় চলাচল করা খুব কষ্টসাধ্য বিষয়। খাড়া স্পিড ব্রেকারের কারণে অটো বা রিকশার ক্ষতি হচ্ছে। চাকার স্পাইক দুর্বল থাকলে চাকা ভেঙে যাওয়ার সম্ভাবনা আছে। এইজন্যই এই রাস্তার ভাড়া বাড়ানো হয়েছে। রাস্তা এমন থাকলে ভবিষ্যতে আর বিশ্ববিদ্যালয়ে রিকশা নিয়ে আসবো না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আজহারুল ইসলাম বলেন, মাঝেমধ্যেই ক্যাম্পাসের মধ্যে বহিরাগতদের উচ্চ গতিতে যানবাহন নিয়ে চলাচল করতে দেখা যায়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা ঝুঁকিতে থাকেন। সড়কগুলোতে যানবাহনের গতি নিয়ন্ত্রণ ও নিরাপত্তা জোরদার করতে সড়কের বিভিন্ন জায়গায় স্পিড ব্রেকার স্থাপন করা হয়েছে। তবে স্পিড ব্রেকারগুলোর কাজ পুরোপুরি শেষ হয়নি এখনো। আগামী দুই সপ্তাহের মধ্যে পুরো কাজ শেষ হবে। উদ্ভুত সমস্যাগুলো তখন আর থাকবে না।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি