বাকৃবিতে এনিম্যাল হাজবেন্ড্রি দিবস উদযাপিত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

‘স্মার্ট এনিম্যাল হাজবেন্ড্রি, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পালিত হয়েছে এ্যানিম্যাল হাজবেন্ড্রি দিবস – ২০২৪ । বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুর দেড়টায় দিবসটি উদযাপনের শুরুতে পায়রা ও বেলুন উড়িয়ে বর্ণাঢ্য এক র‍্যালির উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব জাকির হোসেন আকন্দ ও এ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদের ডিন ড.ছাদেজা আক্তার। র‍্যালিটি হাজবেন্ড্রি অনুষদের মূল ফটক থেকে শুরু হয়ে বাকৃবির প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে দুপুর ২টায় শিল্পাচার্য জয়ুনুল আবেদীন মিলনায়তনে ‘বৈশ্বিক দৃষ্টিতে এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষা এবং পেশাগত আইন ও কর্তৃপক্ষ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় এনিম্যাল হাজবেন্ড্রি অনুষদীয় ডিন ড. ছাদেজা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব জাকির হোসেন আকন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রি এসোসিয়েশনের (বাহা) মহাসচিব ড. অসীম কুমার দাস ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ। এছাড়া অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন এনিম্যাল হাজবেন্ড্রি অনুষদের ডেয়রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলাম । তিনি বলেন, পৃথিবীর সকল দেশেই ভেটেরিনারি এবং এনিম্যাল হাজবেন্ড্রি বিষয়ক আলাদা স্নাতক কোর্স চালু আছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে এনিম্যাল হাজবেন্ড্রি ডিগ্রীর বিকল্প নেই। বাংলাদেশে এনিম্যাল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ বাস্তবায়ন এখন সময়ের দাবি। বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ে এনিম্যাল হাজবেন্ড্রি বিষক স্নাতক ডিগ্রি চালু করা হোক। আমরা এই সেমিনারে ডিপার্টমেন্ট অব লাইভস্টক সার্ভিসেসকে অনতিবিলম্বে ডিপার্টমেন্ট অব এনিম্যাল হাজবেন্ড্রি সার্ভিসেস এবং ডিপার্টমেন্ট অব এনিম্যাল হেলথ এবং ক্লিনিক্যাল সার্ভিসেস দুই ভাগে বিভক্ত করার জোর দাবি জানাচ্ছি।

অনুষ্ঠানে জাকির হোসেন আকন্দ বলেন, এনিম্যাল হাজবেন্ড্রির শিক্ষার্থীরা নিজেদেরকে আধুনিক শিক্ষায় গড়ে তুললে নিজেদের কর্মক্ষেত্র থেকে বেরিয়ে নানা ধরনের পেশায় যুক্ত হতে পারবে। এনিম্যাল হাজবেন্ড্রি শিক্ষা কারিকুলাম সেই শুরু থেকেই আধুনিক। আধুনিক কোর্স কারিকুলামের ফলে একজন এনিম্যাল হাজবেন্ড্রি গ্রাজুয়েট চাকরি ক্ষেত্রে অনেক এগিয়ে থাকতে পারে। ভেটেরিনারি অনুষদ ও এনিম্যাল হাজবেন্ড্রি অনুষদের মধ্যে খারাপ সম্পর্ক শেষ করতে হবে।

বাকৃবি উপাচার্য ড. এমদাদুল হক চৌধুরী বলেন, ২০৫০ সালের মধ্যে দেশের খাদ্য চাহিদা নিশ্চিত করতে প্রোটিন উৎপাদন ৪০ ভাগ বৃদ্ধি করতে হবে। তবে শুধু উৎপাদন বৃদ্ধি করলেই হবে না, নিরাপদ খাদ্যও নিশ্চিত করতে হবে । এক্ষেত্রে এনিম্যাল হাজবেন্ড্রি গ্রাজুয়েটরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করি। ভেটেরিনারি ও এনিম্যাল হাজবেন্ড্রি অনুষদের যে বৈরি সম্পর্ক তা শেষ করতে হবে। প্রাণিসম্পদের উন্নয়নে নিজেদের একত্রে কাজ যেতে হবে। আধুনিক কোর্স কারিকুলাম প্রণয়নে ভেটেরিনারি ও এনিম্যাল হাজবেন্ড্রি এখনো পিছিয়ে আছে। অনতিবিলম্বে আধুনিক কোর্স কারিকুলাম হালনাগাদ কাজ শেষ করতে হবে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা