নজরুল বিশ্ববিদ্যালয়ে জাস্টিস এবং লিগ্যাল এইড বিষয়ক সেমিনার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আইন ও বিচার বিভাগের উদ্যোগে Distinguished Law Lecture Series এর প্রথম লেকচার হিসেবে Access to Justice and Legal Aid in Bangladesh ( Challenge & prospects)শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২০ জুলাই) সকাল ১০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ন্যায়বিচার, আইনগত সহায়তা এর চ্যালেন্জ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। এতে দুই শতাধিক আইনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

আরও পড়ুন—-৭ কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির সুযোগ পাচ্ছে ২১৫১৩ শিক্ষার্থী

বিজ্ঞাপন

প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন Bangladesh Legal AiD and Service Trust (BLAST) এর প্রধান নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন। তিনি বলেন, “ন্যায়বিচার ও আইনগত সহায়তার পথ সুগম করতে
গবেষণার মাধ্যমে নতুন আইন ও নীতিমালা প্রণয়ন প্রয়োজন”

রাজনৈতিক নানান পট পরিবর্তন এমনকি সামরিক শাসনের সময়ও আইনগত সহায়তার কাজ থেমে থাকে নি। দেশের আইনজীবিরা বেসরকারি উদ্যোগে কাজ করে গেছেন বলেও মন্তব্য করেন তিনি।

আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান মো.আহসান কবীর এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ জেলা ও দায়রা জজ ও ময়মনসিংহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো.হেলাল উদ্দিন। তিনি বলেন, “সুবিচার প্রতিষ্ঠা করতে হলে সকল নাগরিকদের আইনের কাছে পৌঁছানো এবং আইনগত সহায়তা পাওয়া জরুরি।”

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, “বিচার বিভাগ মামলার ভারে ভারাক্রান্ত, মামলার খরচ এবং সময় বেশি লাগছে এজন্য আইনগত সহায়তার পথ প্রসারিত করতে হবে এর মাধ্যমে কোর্টের বাইরে সমাধান সহজ হতে পারে।”

আরও পড়ুন—-৭ কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের আবেদন চলবে ৩১ জুলাই পর্যন্ত

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড হুমায়ুন কবির এবং ময়মনসিংহ জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ রওশন আরা রহমান।

Distinguished Law Lecture series এর প্রথম সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইরফান আজিজ।

সেমিনার শেষে ন্যায়বিচার, আইনগত সহায়তা এবং এর বাস্তব প্রয়োগ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবার দেন আমন্ত্রিত অতিথিরা।

 

আর টাইমস/ এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি