দুমকিতে পিরতলা খালের জায়গা দখল করে স্থাপণা নির্মাণ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পটুয়াখালীর দুমকি উপজেলা শহরের থানা ব্রিজের উত্তর পাশে খালের পাড় দখল করে গড়ে ওঠা শতাধিক আধা পাকা দোকান, একতলা-দোতলা এমনকি তিনতলা অবৈধ স্থাপনা। প্রভাবশালী মালিকদের অবৈধ দখলের ওইসব খাস জমির দোকান ঘর, মার্কেট ও বিপনী বিতান ভাড়া দিয়ে বছরের পর বছর ভোগ-দখল করলেও প্রশাসন যেন নির্বিকার। দেখেও দেখছে না ভ‚মি প্রশাসন। অভিযোগ রয়েছে, ভূমি অফিসের একশ্রেণীর দূর্ণীতি পরায়ন কর্মকর্তাদের যোগসাজসেই একটা, দু’টা অস্থায়ী দোকান তোলার মাধ্যমে পুরো খালপাড় বেদখল হয়ে গেছে।

দোকান মালিকরা তাদের নির্দিষ্ট দোকানের পেছন দিয়ে রেকর্ডিও খাল ভরাট করে যে যার মতো টিনের বেড়ার অভ্যন্তরে পাকান ভবন নির্মাণ করে গড়ে তুলেছেন বিশাল বিশাল দোকান, মার্কেটের পাকাভবন। স্থানীয় ব্যবসায়ি আলম মৃধা নামের এক ব্যাক্তি সম্প্রতি এমন একটি দোকান ঘর নির্মাণ করছেন। ইউনিয়ন পরিষদ থেকে নিষেধ করা হলেও রাতের অন্ধকারে নির্মাণ কাজ চালানো হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

জানা গেছে, পিরতলা বাজারের পুরাতন ব্রিজের দক্ষিন পার্শ্বে ২নং খাস খতিয়ানের ১৯৬৮ নং দাগের খালপাড়ে ২০ফুট দৈর্ঘ্য ও ১৮ ফুট প্রস্থ্য জায়গা দখল করে গত ৭/৮দিন থেকে পাকা দোকান ঘর নির্মাণ করেছেন। সরেজমিন দেখা গেছে, ওই খাল পাড়ে দুই রুম বিশিষ্ট একটি পাকা দোকান ঘর নির্মাণ করা হয়েছে। ইতিমধ্যেই দোকান ঘরের ৯০ ভাগ নির্মাণ কাজ শেষ করা হয়েছে।স্থানীয় সচেতন মহল এর কেউ কেউ এবং সাংবাদিকরা সদ্য বিদায়ী ইউএনও অনামিকা নজরুলকে বারবার অবহিত করলেও রহস্যজনকভাবে তিনি একবারের জন্যেও ধারে কাছে আসেননি।

বিজ্ঞাপন

খাল দখল নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলেও কোনো প্রতিকার মেলেনি উলটো দখলদারদের ব্যক্তিগত রোষানলের স্বীকার হয়েছেন কয়েকজন সংবাদকর্মী।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিযোগ করে বলেন, এই দখলের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার এক কর্মচারি বিভিন্নভাবে গোপনে সমঝোতা করেছেন দখলদারদের সাথে। এর আগেও ওই দোকান ঘরের পশ্চিম পাশে কেএম সহিদুল ইসলাম নামের এক ব্যক্তি খালপাড় দখল করে তিনটি টিনসেট ঘর তুলে দখলে নিয়েছেন। অথচ ওই খাল পাড়ে জলবায়ু প্রকল্পের অধিনে খাল খননের কথা রয়েছে।

এ ব্যাপারে আলম মৃধা বলেন, আমি খালের জায়গা দখল করে দোকন ঘর নির্মাণ করছিনা। আমার মালিকের জায়গায় দোকান ঘর নির্মাণ করেছি। এভাবে খালপাড়ে অন্তত: শতাধিক ব্যক্তিমালিকানায় দোকান পাটের অবৈধ স্থাপনা রয়েছে। এমন দখল ভরাটে খালটি একেবারে অস্তিত্ব সংকটে পড়লেও তা যেন কেউ দেখেও দেখছে না।

বিজ্ঞাপন

এ বিষয়ে এসিল্যাডের চলতি দায়িত্বের ইউএনও শামীম মাহমুদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এখানে নতুন এসছেন, খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি