ডেঙ্গুজ্বর হলে যে খাবার নিয়মিত খেতে হবে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ডেঙ্গু এখন এক আতঙ্কের নাম। আগে এই রোগ ঢাকা-ভিত্তিক হলেও এখন সারাদেশে ছড়াচ্ছে ডেঙ্গু। ডেঙ্গু ভাইরাসের বাহক এডিস মশা। এ রোগে আক্রান্ত হলে কোনো চিকিৎসা নেই। তাই সবসময় সতর্ক থাকতে হবে যাতে কোনোভাবে যেন এমন কিছু না খাওয়া হয় যাতে স্বাস্থ্যের ক্ষতি হয়।

ডেঙ্গু রোগে আক্রান্ত হলে খাদ্যাভ্যাসে অবশ্যই সতর্কতা জরুরি। শুধু ওষুধ খাওয়ার ক্ষেত্রেই নয় সুস্থ হওয়ার জন্য সবসময় কিছু বিষয় মেনে চলা জরুরি। এ বিষয়ে পরামর্শ দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নাজমা শাহীন।

প্রাথমিক সময়ে তরল খাবার
ডেঙ্গু আক্রান্ত হওয়ার প্রথম সময়ে শক্ত খাবার নয় বরং তরল খাবার খাবেন। কারণ শরীর তরল খাবার সহজে গ্রহণ করতে পারে এবং পানিশূন্যতাও দূর হয়।

বিজ্ঞাপন

নিরাময়ের দ্বিতীয় ধাপে নিরামিষ
ডেঙ্গু রোগী নিরাময়ের দিকে এগুতে থাকলে অবশ্যই তাকে একটু নিরামিষজাতীয় খাবারের দিকে যেতে হবে। সহজে হজমযোগ্য খাবার, যেমন- খিচুড়ি, দই, ভাত, পোরিজ, সেদ্ধ আলু, সেদ্ধ শাকসবজি যেমন পেঁপে, কুমড়ো, সবুজ মটর ইত্যাদি খাওয়ানো শুরু করা যেতে পারে।

শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে
ওরস্যালাইন সবসময় ৫০০ মিলি পানিতে গুলিয়ে পান করবেন। আমরা অনেক সময় সঠিক পরিমাপে গুলাই না। ফলে পানিশূণ্যতা দূরের বদলে আরও বাড়ে। ওরস্যালাইন সবসময় আধলিটার পানিতে গুলিয়ে পান কিরা জরুরি। এছাড়া শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে নরম ডায়েটের পাশাপাশি ফলের রস, স্যুপ এবং ডাবের পানির মতো প্রচুর পরিমাণে তরল পান করা প্রয়োজন।

তৃতীয় ধাপে স্বাভাবিক খাবার
রোগ নিরাময়ের তৃতীয় ধাপটি যখন আসবে তখন রোগীকে আবার সাধারণ খাবারের অভ্যাসে আনা যেতে পারে। পাকা কলা, পাকা পেঁপে, তরমুজ ইত্যাদি খাওয়ান।

বিজ্ঞাপন

প্লাটিলেট বাড়ান
মনে রাখবেন, ডেঙ্গু হলে ইলেকট্রোলাইট ও প্লাটিলেটের ভারসাম্য বজায় রাখা জরুরি। সেটা বাড়ানোর জন্য এই পরামর্শ অনুসরণ করতে পারেন:

  • শরীরে আয়রন বাড়ানোর জন্য পালংশাক দরকার।
  • প্লাটিলেট বাড়াতে ভিটামিন কে দরকার যারজন্য ব্রোকলি, ডালিম ও পালংশাক আছে।
  • পেঁপে পাতা পাপাইন এবং কাইমোপাপাইন এনজাইম সমৃদ্ধ, যা হজমে সহায়তা করে, ফোলাভাব এবং
  • অন্যান্য হজমজনিত সমস্যা দূর করে। অনেক গবেষক দেখেছেন, পেঁপে পাতা ডেঙ্গুর বিরুদ্ধে লড়াই করতে
  • গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে প্লাটিলেট কাউন্ট বাড়াতে এই পাতার ভূমিকা অনেক।
  • গরুর দুধের বদলে ছাগলের দুধ খাওয়ানো ভাল।
  • হলুদ সচরাচর এন্টি-সেপটিক হিসেবে কাজ করে।
  • ব্যথা ও যন্ত্রণা হ্রাসে মেঁথি কাজে আসে।
  • বিটরুটের স্যুপে প্রচুর ভিটামিন বি ১২ ও অন্যান্য খনিজ থাকে।
  • রক্ত বাড়াতে কালো আঙুর ভালো। প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট আছে। যেকোনো সময় ডেঙ্গু রোগীকে এই ফল খাওয়াতে পারেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা