জরাজীর্ণ আর ভাঙাচোরা অডিটোরিয়ামে চলছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠান

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় অডিটোরিয়ামের ভিতরে প্রবেশ করলে যেই কেউ বলবে এটি একটি পরিত্যক্ত রুম। দেখে বুঝার উপায়ই নেই যে এখানে মাসে প্রায় বিশটির বেশি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় অডিটোরিয়ামের প্রায় তিনশোর বেশি চেয়ারের মধ্যে ভালো চেয়ার খুঁজে পাওয়া যেন ভার। ব্যবহৃত এসিগুলোর মধ্যে সবগুলোই নষ্ট। লাইট ও ফ্যানের অবস্থাও নাজেহাল। আলো-বাতাস আসার জায়গাটাও অনেক সংকীর্ণ।

২০২৩ সালে অডিটোরিয়ামকে সুন্দরভাবে মেরামত করার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজিত এক সভার প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম কেন্দ্রীয় মিলনায়তনকে আধুনিকায়ন ও শিক্ষার্থীদের জন্য টয়লেট নির্মাণ করার আশ্বাস দিয়েছিলেন।

আশ্বাসের পরপরই ২০২৩ সালের ৭ জুন কেন্দ্রীয় মিলনায়তন আধুনিকায়ন ও টয়লেট নির্মাণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুকূলে দুই কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।২০২২-২৩ অর্থবছরের বাজেটের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ‘সিটি কর্পোরেশনের জন্য উন্নয়ন সহায়তা’ খাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুকূলে শর্তসাপেক্ষে অবমুক্তিতে এ বরাদ্দ দেওয়া হয়। তবে টাকা বরাদ্দের নয় মাস পেরিয়ে গেলেও সিটি করপোরেশনের সাথে সমন্বয় করে অডিটোরিয়াম মেরামতের কাজ এখনো শুরু করতে পারেননি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামের এমন বেহাল দশা দেখে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় পড়াশোনার দিক দিয়ে প্রথম সারিতে গেলেও অবকাঠামোর দিক দিয়ে অনেক পিছিয়ে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা করলে আমরা অনেক কিছু থেকে বি ত হচ্ছি। বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনের অবস্থা অনেক খারাপ সেখানের চেয়ারগুলোর বেশির ভাগ ভাঙা সাথে অনেক ধূলাবালি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ৩ মার্চ (রবিবার) বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের, ৪ মার্চ (সোমবার) গনিত বিভাগের এবং ৫ মার্চ (মঙ্গলবার) পদার্থবিজ্ঞান বিভাগের নবীনবরন ও বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অনেক শিক্ষার্থীকে হাতে মলট ও ভারী কাগজ নিয়ে বাতাস করতে দেখা যায়। কয়েকজন শিক্ষার্থীর সাথে অডিটোরিয়ামের বিষয়ে কথা বলে জানা যায়, অডিটোরিয়ামের এসি কাজ করে না, ফ্যানগুলোর অবস্থাও ভালো না, তাছাড়া চেয়ারের মধ্যে অনেক ধুলাবালি, অডিটোরিয়ামের পিছনে বিভিন্ন অকেজো আসবাবপত্র দিয়ে ঠাসা। এইসব অব্যবহৃত জিনিসপত্রের জন্য জায়গাটা নোংরা অবস্থায় পড়ে আছে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, কেন্দ্রীয় মিলনায়তন আধুনিকায়ন ও টয়লেট নির্মাণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুকূলে দুই কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। কিন্তু টাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেয়নি, টাকা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধীনে। তাদের অধীনে হওয়ায় কাজ শুরু হতে দেরি হচ্ছে। আমি নিয়মিত ওদের সাথে যোগাযোগ করছি, আজকেও যোগাযোগ করেছি। তারা আমাদের একটা ড্রয়িং দেখিয়েছে, এবং সেটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের কাছে সাক্ষরের জন্য পাঠাবে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা পুলিশের পৃথক অভিযানে দশ কেজি গাঁজা ও ওয়ারেন্টের ১৫ আসামী গ্রেপ্তার কোস্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক ২ ঝুঁকিপূর্ণ সাঁকোই কোমলমতি শিক্ষার্থীদের ভরসা দুমকিতে হত্যা মামলার দু’আসামি গ্রেফতার নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে নানার কবরে চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম ঠাকুরগাঁওয়ে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ক কর্মশালা রাণীশংকৈলে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে ট্রাক্টর চালকের মৃত্যু ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল নরসিংদী ৬টি উপজেলার হাটে লিচু বিক্রি হচ্ছে চড়া দামে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাগেরহাটে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ পাইকগাছায় পরিবারের চার সদস্যকে জিম্মি করে সোনা, গহনা ও নগদ টাকা চুরি বজ্রপাতে ৩৮ দিনে ৭৪ জনের মৃত্যু, কৃষকের সংখ্যা বেশি পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির ডিসিআরের জমি জবর দখলের অভিযোগ শেরপুরের দুই উপজেলায় ভোট গণনা চলছে “১৭ বছর পর সোহরাওয়ার্দী কলেজ ছাত্রদলের কমিটি ঘোষণা” একমাত্র ছেলের ওপর অভিমান করে বাবা-মায়ের বিষ পান দুমকীতে অবৈধ নির্বাচনী ক্যাম্প ভেঙে দিলেন ইউএনও