কুমিল্লার বিভিন্ন স্থানে শীতের পিঠা খাওয়ার ধুম

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

কুমিল্লা নগরীতে চাকচিক্যময় বাহারি রকমের ফাস্ট ফুডের ভীড়ে
হাড়িয়ে চলতে বসেছে দেশীয় বিভিন্ন রকমের বাঙালী পিঠাপুলি। এখনকার জেনারেশনকে ১০ টি ফাস্ট ফুডের নাম জানতে চাইলে তারা অনায়াসে নাম বলে দিতে পারবে, কিন্তু যদি ৫টি দেশীয় পিঠার নাম জানতে চাওয়া হয় তাহলে তারা বলতে পারবে না।

কুমিল্লার বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা এবং বিভিন্ন বয়সের মানুষ জাংক ও ফার্স্ট ফুড খেতে পছন্দ বেশি করার কারণে হারিয়ে গেছে বিভিন্ন সময়ে বিভিন্ন অনুষ্ঠানে পিঠা খাওয়ার রীতি ও উৎসব

তবে শীতকাল আসলে দেশের আন্যান্য জায়গার মত কুমিল্লার বিভিন্ন স্থানে চলছে শীতের পিঠা খাওয়ার ধুম । সেই সাথে নগরীতে অলিগলিতে চলছে শীতের পিঠা বেচাকেনা। কুমিল্লার বিভিন্ন ঠেলা গাড়িতে এবং রাস্তায় অলি-গলিতে, বিভিন্ন হোটেলে চলছে বিভিন্ন শ্রেণীর মানুষের পিঠা খাওয়ার ধুম।
কুমিল্লার চকবাজার, তেলিকোনা, কাটাবিল, কান্দির পাড় টাউন হলের মাঠে, বাদশা মিয়ার বাজার, ছাতিপট্টি, কাপড়িয়াপর্টি, ঝাউতলা,রাজগঞ্জ,বজ্রপুর,মোগলটুলি,ঝাউতলা,বাদুরতলা, শাসনগাছা,

বিজ্ঞাপন

রানীর বাজার, ভিক্টোরিয়া কলেজ মোড়সহ বিভিন্ন স্থানে চলছে পিঠা বেচাকেনা।
কুমিল্লা তেলিকোনা চৌমুহনীর পিঠা বিক্রেতা মোঃ বাদল জানান, শীতকালে পিঠার কাস্টমার থাকে বেশি তাই এ সময়টাতে ভাপা পিঠা,
পিঠা ও চিতই পিঠাসহ শীতকালের পিঠা বিক্রি করে থাকি। শীতে মানুষজন পিঠা বেশি খায় তাই বিক্রিও বেশি।
(২৯ ডিসেম্বর) বৃহস্পতিবার মাহবুব পিঠা ঘরের বিক্রেতা মোঃ মাহবুব মিয়া বলেন, আমরা শীতকালে চিতই পিঠা, ভাপা পিঠা, মেরা বা গুলগুলা পিঠা, তেলের পিঠা, ছিটা বা জালি পিঠা, পিঠার সাথে বিভিন্ন ধরনের ভর্তা শুটকি, কাচা মরিচের ভর্তা ও শরিষার ভর্তা দিয়ে পরিবেশ করে থাকি। আর শীতকালে গরম গরম পিঠার আলাদা মজা তাই শীতকাল ক্রেতাগণ পিঠা খেয়ে মজা ও আনন্দ পায়।
কথা হয় পিঠা খেতে আসা জজ কোটের উকিল মোহাম্মদ আল আমিনের সাথে তিনি জানান আমি নিজে শীতকালে বাইরের
থেকে পিঠা খেয়ে পরিবারের সদস্যদের জন্যও পিঠা নিয়ে যাই।
দেশীয় পিঠাতে ক্ষতিকারক কোন উপাদান নেই যা ফাস্ট ফুডে রয়েছে।
সোনার বাংলা কলেজের শিক্ষার্থী ফাহিম ও আরিফ বলেন, আমি শীতকাল আসলে পিঠা খেতে পছন্দ করি। শীতকালে শীতের সময় ধোয়া উঠা গরম পিঠা খাওয়ার মজাই আলাদা।

বৃহস্পতিবার বিকেলে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের ডাক্তার সৈয়দা তানজিনা কালাম বলেন, ফাস্ট ফুডের কারণে এখনকার ছেলে মেয়েরা অল্প বয়সেই অনেক রোগের শিকার হচ্ছে। ফাস্ট ফুড ও জাংক খাবার খাওয়ার কারণে কোলন ক্যানসার সহ বিভিন্ন প্রকারের কঠিন রোগ হয়ে থাকে। তারপরেও ফার্স্ট ফুডের প্রতি এখনকার প্রজন্মের ঝোঁক বেশি।

 

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি