আকাশে অনেক মেঘ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ভার্সিটির সিনিয়র আপুর সাথে আজ সন্ধ্যায় টিএসসিতে অনেক দিন পর দেখা। আপুর উপরে একটা সময় ক্রাস খাইছিলাম।

কিন্তু আপু আমাকে ভালোবাসার একটা সুযোগ না দিয়ে,আমার মনে বড়ো ব্যথা দিয়ে বিয়ে করে ফেলেছে। থাক সে সব ব্যর্থ প্রেমের কথা। আপুকে দেখে আমি না দেখার ভান করে চলে যাচ্ছিলাম। কিন্তু আপু দেখে ফেলেছে। আমাকে ডাক দিয়ে বললোঃ
কি পালাচ্ছিস কেনো?
আমি আমতাআমতা করে বললামঃ কই পালাচ্ছি। পালাচ্ছি না তো।
আপু এবার রেগে বললোঃ দেখ অমলাকান্তের মতো কথা বলবি না। তোর এরকম কথার কারনে আমি তোর থেকে দূরে।

আমি অবাক হয়ে গেলাম। বললামঃ কি বলো আপু?
চোখের পানি লুকিয়ে বললোঃ কিছুনা।
আমি কথা ঘুরাবার জন্য জিজ্ঞাস করলামঃ আপু আপনার জামাই কি করে?
মেঘা আপু প্রচন্ড ভাব নিয়ে বললো” বাহিরে থাকে”

বিজ্ঞাপন

আমিও একটু ভাব নিয়া কইলাম ” এই শীতের মধ্য বাহিরে থাকে কেন? ঘরে জায়গা দেন না বুঝি?
ওরে ফাজিল ছেলে “-একথা বলে মেঘা আপু আমাকে মারতে আসলো। আমি ভয়ে টিএসসির ভিতরের দিকে দৌড় দিলাম। আপুও আমাকে দৌড়াচ্ছে। ওদিকে টিএসসিতে অনুষ্ঠান হচ্ছে। একজন মঞ্চে প্রতিবাদি কণ্ঠে কবিতা বলছে।আমাদের দৌড়াদৌড়ি দেখে সবাই মঞ্চের দিকে মনযোগী না হয়ে আমাদের দিকে তাকিয়ে আছে।অনেকে মেঘা আপুকে চিনে। তাই তারা একটু হাসাহাসি করছে। আমি এগুলো দেখে দ্রুত ক্যান্টিনের পাশে মাঠের উপরে গিয়ে বসলাম। চারদিকে লাইটের আলো থাকা সত্ত্বেও উত্তর পাশে আলো নেই। আমি এতক্ষণ দৌড়াদৌড়ির কারণে হাঁপাতে লাগলাম। অবশেষে বনের উপরে শুয়ে পরলাম। কিছুক্ষণ পর মনে হলো কেউ আমার বুকে মাথা রেখে আছে।তাকিয়ে দেখে মেঘা আপু।আমি মাথা তুলে কিছু বলতে যাবো তার আগে আপু বললোঃ তুই এমন কেন আকাশ।আমাকে শুধু কষ্ট দিস। কেন আমার সাথে এমন করলি।তুই একবার বলতি মেঘা আমি তোমাকে ভালোবাসি।
আপু কান্না করতে লাগলো।

আমি বললামঃ আকাশে যখন অনেক মেঘ তখন বৃষ্টির সময় এসে বৃষ্টিতর পূর্ণতা পায়। আমি তার অপেক্ষায় ছিলাম। কখন আকাশে অনেক মেঘ আসবে।কিন্তু আমার ধারণা ভুল ছিলো। মেঘ অন্য একজনের হয়ে গেছে। তাই আমি শহর ছেড়ে দিয়েছি মেঘের স্মৃতি থেকে দূরে থাকাতে।
মেঘা কান্না বন্ধ না করে বলে উঠলোঃ মেঘ তো সব সময় আকাশের থাকে। মেঘ কখনো অন্য কারো হয় না।
আমি লাফিয়ে উঠে বললামঃ তার মানি। তার মানি কি?

আমার বিয়ে হয়নি। যেদিন বিয়ে হওয়ার কথা ছিলো সেদিন আব্বুকে তোর কথা বলছি। তখন আব্বু বিয়ে ভেঙে দিয়েছে। তারপর তোকে কত জায়গায় খুঁজলাম কিন্তু না তোর কোনো খোঁজ খবর নেই।মোবাইল বন্ধ, ফেসবুকে তুই নাই।তারপর তোর বন্ধুদের সাথে যোগাযোগ করে জানলাম তুই গ্রামে আছিস।পরিক্ষায় সময় ঢাকা আসবি। আমি সেই অপেক্ষায় ছিলাম।
মেঘা আপুর কথা শুনে সাথে সাথে জরিয়ে ধরলাম। আপু আমাকে সাথে সাথেই দূরে সড়িয়ে দিলো। রেগেমেগে বললোঃ

বিজ্ঞাপন

– কি বললি তুই?
– কই কি বললাম।
– এই-যে জরিয়ে ধরে।
– কেনো তুমি আমার সিনিয়র তাই আপু বললাম।
– কি, তুই আবার আপু বললি।থাক তা হলে।
– রাগ করছো কেনো?
– তা হলে কি করবো।
– মেঘা শোন।
– মেঘা চুপচাপ অন্ধকারের দিকে মুখ ঘুরি তাকিয়ে আছে।

আমি বললামঃ
-মেঘা তুমি আকাশের মেঘা হয়ে সারাজীবন আকাশের বুকে থাকবে?
-মেঘা এখনো কোনো কথা বলছে না।আমি কাছে গিয়ে কাঁদে হাত দিলাম।মেঘা ঘুরে আমাকে খুব শক্ত করে জড়িয়ে ধরলো। এতক্ষণ মনে হয় চুপচাপ কান্না করছে। এখন একটু শব্দ করে কান্না করতে লাগলো। আমি কিছুই বললাম না।কান্না করুক। আরে কি ব্যাপার আমার চোখ দিয়েও তো পানি পরছে।
অনেকক্ষণ পর পাশ থেকে কে যেন বলে উঠলোঃ

কি আকাশ আরো জড়িয়ে ধরে থাকে না-কি। এদিকে সবাই তোমার শো দেখছে।সাথে সাথে মেঘাকে ছেড়ে দিলাম। অবন্তীকে বললামঃ তুমি আমাদের আর একটু সময় দেও। পরে কথা বলি।

মেঘা আমার দিকে তাকিয়ে বললোঃ
-তুমি কান্না করছো।
-তুমিও তো কান্না করছো।
-এটা পাওয়ার কান্না। তুমি কান্না করছো কেন?
-চোখ ভালোবাসার কাছে হেরে গেছে।তাই চোখ পূর্ণতার কান্না করছে।
মেঘা আবার আমাকে জড়িয়ে ধরলো।আমিও খুব যত্ন করে জড়িয়ে ধরলাম। মনে মনে বললাম, আজ মনের সব কষ্ট কান্না হয়ে বের হয়ে যাক। আজ দুজনে কান্না করবো।শুধুই কান্না। দুজন কান্না করতে করতে দু’জনের বুক পানিতে ভাসিয়ে ফেলবো।আজ কেউ কাউকে বাঁধা দিবো না। হয়তো পৃথিবীতে ভালোবাসার ব্যর্থতা আছে বলেই কিছু পাওয়া ভালোবাসার কান্না এত মধুর হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা