স্ব-শরীরে সমাবর্তনের দাবিতে ঢাবি উপাচার্যকে স্মারকলিপি প্রদান

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত কলেজের শিক্ষার্থীদের ডিজিটাল সমাবর্তন বাতিল করে স্ব-শরীরে সমাবর্তন দেওয়ার দাবিতে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর একটি স্মারকলিপি দিয়েছে সাত কলেজ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ নামে এক সংগঠন।

গতকাল (৫ জুন) দুপুরে সংগঠনটির একটি প্রতিনিধি দল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. মাকসুদুর রহমানের মাধ্যমে উপাচার্যকে এ স্মারকলিপি প্রদান করে। এসময় সাত কলেজ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদের সমন্বয়ক আল আমিন আটিয়া, সহ- সমন্বয়ক হাছান তারেক, রাছেল হোসেন, হুসাইন, তারেক আজিজ ও কাওছার আলী উপস্থিত ছিলেন।

তাদের দাবিগুলো হলো-

বিজ্ঞাপন

* স্বশরীরে সমাবর্তন দিতে হবে

* প্রত্যেক কলেজে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।

* তিতুমীর কলেজ, বাঙলা কলেজ, সোহরাওয়ার্দী কলেজ ও কবি নজরুল কলেজে নূন্যতম একটি ছাত্রী হোস্টেল করে দিতে হবে।

বিজ্ঞাপন

* সেশন জট লাঘব করার জন্য শিক্ষাবর্ষের ক্যালেন্ডার প্রকাশ করতে হবে।

* শিক্ষার মান উন্নয়নের জন্য স্ব স্ব কলেজে কেন্দ্র রেখে ফাইনাল পরীক্ষাগুলো নিতে হবে।

* পরীক্ষার শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে।

স্মারকলিপিতে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের পক্ষ থেকে তারা বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সত্ত্বেও আমরা যথেষ্ট অবজ্ঞার শিকার হচ্ছি। যেখানে পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের সমবর্তন স্বশরীরে ও আনন্দঘন পরিবেশে পালন করা হয় সেখানে আমাদের অনলাইনে সমাবর্তন নিতে হয়। যা আমাদের কষ্ট দেয়। আমাদের থেকে ফি নিলেও প্রতিবছর আমাদের অনলাইনে সমাবর্তন দেয়া হয়। আমরা অনলাইন সমাবর্তনের বাতিলের দাবি জানাই এবং সেই সাথে আমাদেরকে স্বশরীরে সমাবর্তনের জন্য সাত কলেজের শিক্ষার্থীদের নির্দিষ্ট কোন একটি কলেজের মাঠে বা অডিটোরিয়ামে সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করার জন্য আর্জি জানাচ্ছি।’

উল্লেখ্য, দাবিগুলো মেনে নিয়ে আগামী ১০ দিনের মধ্যে দৃশ্যমান ব্যবস্থা না নিলে কঠোর কর্মসূচিতে যাওয়ার হুশিয়ারিও দেন তারা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি