বীজ দেওয়া হবে, সার দেওয়া হবেনা- পাট কর্মকর্তা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বর্তমান সরকার কৃষি খাতকে এগিয়ে নেওয়ার লক্ষে কৃষকদের সহজ শর্তে কৃষি ঋণ, কৃষিতে ভর্তূকিসহ বিভিন্ন ধরনের সহযোগিতা করছে, কৃষি বান্ধব সরকার পাটের আবাদ বাড়াতে সারাদেশে পাট চাষীদের বিনামূল্যে পাটবীজ ও সার বরাদ্ধ দিয়েছেন কিন্তু ময়মনসিংহের গৌরীপুর দেখা গেছে ভিন্নতা কৃষকের সরকারী প্রণোদনার পাটবীজ ও সার বিতরনে অনিয়ম ও গোপনে বীজ বিতরনের অভিযোগ উঠেছে স্থানীয় পাট কর্মকর্তা জাকিয়া সুলতানার বিরুদ্ধে।

নাম প্রকাশে একাধিক ব্যক্তিরা জানান পাট অফিস উপজেলা থেকে প্রায় অনেক দূরে কেন, এটা উপজেলার ভিতরে থাকবে। এটাকে বাসা হিসেবে ব্যবহার করা হয় এটা কোন অফিস নয় একদিন গেলে আরেক দিন পাওয়া যায়না।

বোকাইনগর ইউনিয়নের একজন কৃষক আব্দুল আলীম জানান গত বছর সরকারীভাবে ১ কেজি বীজ পাইছিলাম কিন্তু সার পাইনি বীজের মান ভালো ছিলনা। তাই এ বছর নিজে কিনে এনে বীজ রোপন করেছি অনেক আগেই। এখন বীজ বিতরন দেরি হয়ে গেছে আরও আগে বিতরন করার প্রয়োজন ছিল।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট অফিস সুত্রে জানা যায় চলতি মৌসমে এ উপজেলায় ৩ হাজার কৃষকের জন্য ৩ হাজার কেজি পাট বীজ বিতরন করা হবে।প্রত্যেক কৃষককে ১ কেজি বীজ দেওয়া হবে ৩৩ শতাংশ জায়গায় রোপন করার জন্য। প্রতি কাটাতে ৬ থেকে ৭ মণ লক্ষ মাত্রা নির্ধারন করা হয়। এবার ২৩ মার্চ এ উপজেলায় বিতরন শুরু করা হয়েছে।

মঙ্গলবার ২৮ শে মার্চ সকালে উপসহকারী পাট কর্মকর্তার কার্য্যালয়ে গিয়ে জানা গেছে কৃষকদের তালিকা ও বিতরনের তালিকা তিনি কোন কিছু দেখাতে পারেননি, এ পর্যন্ত কতজনকে বীজ দিয়েছেন তা তিনি বলতে পারেননি। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানরা তালিকা দিলে আমি বীজ দিয়ে দিব সব ইউনিয়নের তালিকা আমার কাছে আসে নাই তাই আমি তালিকা কিভাবে দিব।

ভাংনামারী ইউনিয়ের চরাঞ্চলের নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষক জানান গতকাল আমাদের ইউনিয়ন পরিষদে আইসা বীজ দিয়া গেছে কিন্তু সার দেয় নাই, আমরা চরের মানুষ আরও আগে বীজ দিলে ভালো হইতো।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে উপজেলায় পাট আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫৫ হেক্টর, আবাদ হয়েছিল ৫২ হেক্টর জমিতে। ২০২২-২৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭ হেক্টর।

গৌরীপুরের একাধিক ধান ও পাট ব্যবসায়ীরা জানান সরকার গত বছর ৩ হাজার কৃষককে প্রণোদনা দিয়েছেন কিন্তু দূঃখের বিষয় ১ মন পাটও বাজারে আসলো না, তাহলে সরকারের এই প্রণোদনা দেওয়ার অর্থ কি?

উপজেলা উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা জাকিয়া সুলতানা জানান এই বছর সারের বরাদ্ধ নেই, বীজের বরাদ্ধ আছে, বিতরন চলছে। তালিকা চাওয়া হলে তিনি তালিকা দেখাতে পারেনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন জানান পাট কর্মকর্তা স্থানীয় চেয়ারম্যানদের তালিকা করে তৈরি বীজ দিবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি