আমি রোগীর বন্ধু হতে চাই: ডা. আজিজুর রহমান

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আমি রোগীদের বন্ধু হতে চাই বলে মন্তব্য করেছেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন পরিচালক পদে যোগদান করা ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে তিনি নতুন কর্মস্থলে যোগদান করেন। এসময় তিনি বলেন, ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি জাতির পিতা শেখ মুজিবুর রহমান ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত হন। এই দিনেই আমি কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক পদে যোগ দিয়েছি ।

তিনি আরও বলেন, করোনাকালের এই তারিখেই আমি স্বাস্থ্য অধিদফতরে অধীনে লাইন ডিরেক্টর পদে দায়িত্ব গ্রহণ করেছিলাম। আবার বৃহস্পতিবার সন্ধ্যায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্ব গ্রহণ করেছি। এই দিনটিও সেই ২৩ ফেব্রুয়ারি। বঙ্গবন্ধু সারাবিশ্বের জন্য আদর্শ। আর আমি তার আদর্শ অনুসরণ করে রোগীর বন্ধু হতে চাই। নিজের দিক থেকে শতভাগ সৎ ও নিষ্ঠাবান থাকার চেষ্টা করেছি। আজীবন সেটাই থাকবে ইনশাআল্লাহ।

বিজ্ঞাপন

কুমিল্লার রত্নগর্ভা মা মরহুমা কাজী খাদিজা বেগম ও গর্বিত বাবা মো.আনোয়ারুল আজিম সিদ্দিকীর বড় সন্তান ডা. আজিজ। তারা ৪ ভাই ও ১ বোন। সবাই ডাক্তার। এক পরিবারে ৫ জন ডাক্তার হওয়ায় মা খাদিজা বেগম রত্নগর্ভা পদকে ভূষিত হন।

ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকীর বাড়ি কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের ঘিলাতলী গ্রামে। তিনি ১৯৮০ সালে কুমিল্লা হাই স্কুল থেকে বিজ্ঞান বিভাগে মেধা তালিকায় ১৭তম স্থান অর্জন করে এসএসসি পাশ করেন। ১৯৮২ সালে কোটবাড়ি রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কলেজ থেকে ৫ বিষয়ে লেটার মার্কসহ এইচএসসি পাশ করেন। তিনি ১৯৯০ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন এবং ১৯৯৫ সালে সরকারি চাকরিতে যোগদান করেন।

ডা. আজিজ প্রথমে কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন, মেহেরপুরের সিভিল সার্জন এবং প্রায় সাড়ে ৫ বছর বন্দর নগরী চট্টগ্রামের সিভিল সার্জন হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

তিনি স্বাস্থ্য অধিদফতরের লাইন ডাইরেক্টর, বিশ্ব ব্যাংকের অর্থায়নে স্বাস্থ্য অধিদফতরে কোভিড-১৯ ইআরপিপি প্রকল্প পরিচালক পদে দায়িত্ব পালন করেন। করোনার ক্রিটিকাল অবস্থায় দায়িত্ব পালনকালে তিনি করোনায় আক্রান্ত হন। এতে ডা. আজিজুর রহমান সিদ্দিকীর প্রায় ৭৫ ভাগ ফুসফুস আক্রান্ত হয়। স্বাস্থ্য বিভগের বিশেষ তত্ত্বাবধানে মেডিকেল বোর্ড গঠন করে তার চিকিৎসা দেওয়া হয়।

তিনি কুমিল্লা ম্যাটসের প্রিন্সিপাল পদে কর্মরত ছিলেন। ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর ৩য় গ্রেডে পদোন্নতি পেয়ে নিয়মিত কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক হন।

ডা. আজিজ কুমিল্লা বিএমএর সাধারণ সম্পাদক ও স্বাচিপ কেন্দ্রীয় কমিটির দেড় যুগ টানা কার্যকরী পরিষদের সদস্য ছিলেন। এছাড়া বহু সামাজিক সংগঠন এবং লেখালেখিসহ নানাবিধ মানবিক কাজের সঙ্গে জড়িত আছেন তিনি।

জানা যায়, ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী নীতি ও নৈতিকতার প্রশ্নে কখনও আপোষ করেনি। প্রায় সাড়ে ৫ বছর চট্টগ্রামের সিভিল সার্জনের দায়িত্ব পালনকালে অফিসের দেওয়া সরকারি গাড়ি দিয়ে নিজ জেলা কুমিল্লায় কখনও আসেনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর বৃষ্টি চেয়ে রানীশংকৈলে ‘ইসতিসকার’ নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া গাজীপুরে তাপদাহে ঝরছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা আপনারা শুধু ভোটার, আপনাদের কথা বলার অধিকার নেই: উপজেলা চেয়ারম্যান প্রার্থী চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি