অশ্বিনের শতকে দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে

0

চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে শুরুতে ভারতের ১৪৪ রানে ৬ উইকেট নিয়ে নেওয়ার পর ভারতকে কম রানে অলআউট করার স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ দল। তবে সেই স্বপ্ন নিমিষেই ধুলোয় মিশিয়ে দেন ভারতের দুই অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। ছয় উইকেট হারানোর পর ব্যাটিং বিপর্যয় থেকে দলকে উদ্ধার করেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। তাদের ১৯৫ রানের অপরাজিত জুটি ভারতকে প্রথম দিনের শেষে শক্তিশালী অবস্থানে নিয়ে গেছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে বাংলাদেশ দল মেঘলা আকাশ ও সিমারদের সহায়ক পিচের সুযোগ নিতে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। প্রথম ঘণ্টার মধ্যেই বাংলাদেশের পেসার হাসান মাহমুদ রোহিত শর্মা, শুভমান গিল এবং বিরাট কোহলির উইকেট তুলে ভারতকে বিপদে ফেলে দেন।

এরপর যশস্বী জয়সওয়াল এবং ঋষাভ পান্ত মিলে গুরুত্বপূর্ণ একটি ৫০ রানের জুটি গড়ে চাপ সামাল দেন। তবে হাসান মাহমুদ আবার আক্রমণে ফিরে পান্তকে আউট করেন। ধৈর্য ধরে ব্যাট করা জয়সওয়াল ফিফটি তুলে নেন, কিন্তু তরুণ পেসার নাহিদ রানার কাছে হার মানেন। পরের ওভারেই লোকেশ রাহুল আউট হয়ে গেলে ভারত আরও বিপাকে পড়ে।

এমন অবস্থায় দলের স্পিন জুটি অশ্বিন এবং জাদেজা ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তোলেন। অশ্বিন শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন এবং দৃষ্টিনন্দন শট খেলে নিজের হোম গ্রাউন্ডে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি করেন। অন্যদিকে, জাদেজাও দ্রুত রান তুলতে থাকেন এবং বাংলাদেশি বোলারদের উপর চাপ তৈরি করেন।

প্রথম দুই সেশনে ৬ উইকেট তুলে নেওয়া বাংলাদেশ দল তৃতীয় সেশনে কোনো সাফল্য পায়নি। সেই সেশনে তারা ১৬৩ রান দিয়ে বসে। প্রথম দিনের খেলা শেষে ভারত ৩৩৯ রানে ৬ উইকেটে রয়েছে এবং তারাই এখন ম্যাচে এগিয়ে রয়েছে।

বাংলাদেশের আজকের ওভার রেট বেশ খারাপ ছিল, তবে নতুন বলে তারা আগামীকাল সকালের সেশনেই দ্রুত উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরে আসার চেষ্টা করার আশায় থাকবে।

এ সম্পর্কিত আরও খবর