ডা. দীপু মনি গ্রেপ্তার

0

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনিকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) রাজধানীর বারিধারা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, চাঁদপুরের একটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। বর্তমানে তাকে মিন্টো রোডের ডিবি কার্যালয়ে নেওয়া হচ্ছে। ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের একটি দল তাকে গ্রেপ্তার করেছে।

দীপু মনি ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কাজ করেন এ রাজনৈতিক ব্যক্তিত্ব। ২০০৮ সালে চাঁদপুর-৩ আসন থেকে টানা সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন তিনি। দীপু মনি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

ডা. দীপু মনির জন্ম ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে। তার বাবা এম এ ওয়াদুদ একুশে পদকপ্রাপ্ত ভাষা আন্দোলন কর্মী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য। মা রহিমা ওয়াদুদ ছিলেন শিক্ষিকা। তাদের দুই ভাইবোনের মধ্যে একমাত্র ভাই জে আর ওয়াদুদ টিপুও চিকিৎসক।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী তৌফিক নাওয়াজ দীপু মনির স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। উপমহাদেশের দুই হাজার বছরের ঐতিহ্য মণ্ডিত ধ্রুপদী সংগীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’-এর একজন শিল্পী তিনি। তাদের দুই সন্তান রয়েছেন। তাদের নাম—তওকীর রাশাদ নাওয়াজ ও তানি দীপাবলী নাওয়াজ।

হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন ডা. দীপু মনি। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) থেকে এমবিবিএস ও বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পড়েন তিনি। পরে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ করেন। এ ছাড়া লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসনের ওপর কোর্স করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর