বৈঠকে মুইজ্জুকে কী বললেন মোদি

0

সম্পর্কের টানাপোড়েনের পর পাঁচ দিনের জন্য ভারত সফর করছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। রোববার সফরে যাওয়া মুইজ্জু সোমবার (৭ অক্টোবর) দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। বৈঠকে দুই নেতা সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা করেছেন।

বৈঠকে মোদি বলেন, আমাদের প্রতিবেশী নীতি ও সাগর ভিশনে মালদ্বীপের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভারত সবসময়ই মালদ্বীপের জন্য প্রথম প্রতিক্রিয়াকারীর ভূমিকা পালন করেছে।

নানা চ্যালেঞ্জ সত্ত্বেও উভয় নেতা সম্পর্ক উন্নয়নে অঙ্গীকার ব্যক্ত করেছেন। মোদি সঙ্কটের সময়ে মালদ্বীপকে সমর্থন করার ক্ষেত্রে ভারতের ভূমিকার কথা তুলে ধরে বলেন, উভয় দেশই ব্যাপক অর্থনৈতিক ও সামুদ্রিক নিরাপত্তা অংশীদারিত্বের এক অভিন্ন দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে।

মোদি আরও বলেন, উন্নয়ন অংশীদারিত্ব আমাদের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। আমরা সব সময় মালদ্বীপের জনগণের অগ্রাধিকারকে প্রাধান্য দিয়ে আসছি।

চলমান অর্থনৈতিক মন্দা থেকে মালদ্বীপকে পুনরুদ্ধারে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ আর্থিক সহায়তা প্রদানে ভারতের সিদ্ধান্তের কথাও জানান মোদি। বলেন, এ বছর মালদ্বীপের ট্রেজারি বেঞ্চের ১০০ মিলিয়ন ডলার রোলওভার করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। মালদ্বীপের চাহিদা অনুযায়ী ৪০০ মিলিয়ন ডলার এবং ৩০০০ কোটি টাকার মুদ্রা বিনিময় চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।

এ সময় মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু বলেন, আমি আরও ভারতীয় পর্যটকদের স্বাগত জানাই। অবকাঠামো উন্নয়নেও অর্থনৈতিক সহযোগিতা প্রসারিত হওয়ার ওপর গুরুতারোপ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর