কলাপাড়ায় কৃষকের ব্যতিক্রমি উদ্যোগ, সড়কের পাশে ৩৫ হাজার তালের বীজ রোপণ

0

পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়, বিশেষত বজ্রপাত থেকে রক্ষা পেতে পটুয়াখালীর কলাপাড়ায় তালের বীজ রোপণের উদ্যোগ নিয়েছেন এক কৃষক।

প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়ে উপজেলা নীলগঞ্জ ইউনিয়নের কুমিরমারা গ্রামের কৃষক কামাল হোসেন বীজ রোপণ শুরু করেছেন। এরই মধ্যে আলীপুর বাজার থেকে চাপলি ব্রিজ পর্যন্ত সড়কের পাশে প্রায় ৩৫ হাজার বীজ রোপণ করেন। এসব বীজ বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করেছেন তিনি। তবে তার এ কাজকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝড় হাওয়া বৃদ্ধির সাথে সাথে তীব্র বজ্রপাতের পরিমাণ বেড়েছে। প্রাকৃতিক দুর্যোগসহ বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু তালগাছ। এছাড়া ভূমিক্ষয়, ভূমিধস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির ঊর্বরতা রক্ষা করে তালগাছ এমটাই বলেছেন কৃষিবিদরা।

চাপলী বাজার এলাকার বাসিন্দা মানিক বলেন, কৃষক কামাল হোসেন সড়কের পাশে তালের বীজ রোপণ করছেন। এটা প্রশংসনীয় কাজ।

কৃষক কামাল হোসেন বলেন, ১ লাখ তালের বীজ রোপণের উদ্যোগ নেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে ইতিমধ্যে ৩৫ হাজার বীজ রোপণ করা হয়। বাকি বীজগুলো তার বাড়িতে সংরক্ষণ রয়েছে। সকল বীজ পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় রোপণ করবেন। পরিবেশের জন্য তাল গাছের উপকারিতা সম্পর্কে জেনে তিনি সেচ্ছায় এমন উদ্যোগ নিয়েছেন বলে জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম জানান, উপকূলবর্তী এলাকায় পরিবেশ রক্ষায় তাল গাছ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ সম্পর্কিত আরও খবর