নজরুল বিশ্ববিদ্যালয়ে ৪ দিনব্যাপী ছাপচিত্র কর্মশালা অনুষ্ঠিত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ৪ দিনব্যাপি ছাপচিত্র কর্মশালা। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে ব্যবসায় প্রশাসন অনুষদের নিচ তলায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে ছাপচিত্রের বিভিন্ন মাধ্যমের করণকৌশল এবং অন্যান্য বিষয় নিয়ে আলোকপাত ও প্রশিক্ষণ নেন শিক্ষার্থীরা।

২৪ , ২৫, ২৭ ও ২৮ জানুয়ারি , এই চারদিনব্যাপী কর্মশালাটির উদ্বোধন করেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক নগরবাসীর বর্মন (পার্থ)। উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক মো. রাশেদুর রহমান সহ অন্যান্য শিক্ষকবৃন্দ এবং ছাপচিত্র বিভাগ ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ আল শাহরিয়ার।

ছাপচিত্রের একটি অন্যতম মাধ্যম হলো রিলিফ প্রোসেস। আর রিলিফ প্রোসেস এর একটি উল্লেখযোগ্য পদ্ধতির নাম উডকাঠ। ছাপচিত্র কর্মশালাটিতে শেখানো হয়েছে কিভাবে রঙিন উডকাঠ করতে হয়। চারুকলা অনুষদের সকল বিভাগের শিক্ষার্থীরা এই কর্মশালাটিতে সফল ভাবে সংগ্রহ করেন। কর্মশালায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে একটি সনদপত্র প্রদান করা হয়েছে। রং, প্লেট সহ আনুষঙ্গিক সকল সহযোগিতা প্রদান করেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান নগরবাসীর বর্মন।

বিজ্ঞাপন

প্রোগ্ৰামটির পরিচালক নগরবাসীর বর্মন বলেন , ২০১৫ সালের পর বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম কোন ছাপচিত্র কর্মশালা। এতে অংশগ্ৰহণ করতে পেরে শিক্ষার্থীরা খুবই আনন্দিত। আগামী ৩ ফেব্রুয়ারি শিল্পী মোহাম্মদ কিবরিয়া স্মরণে ঢাকার লালমাটিয়ার কলাকেন্দ্রে অনুষ্ঠিতব্য ছাপচিত্র মেলায় কর্মশালাটিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাজগুলো প্রদর্শিত হবে। আমি আশা করি এ ধরণের কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা আগামীতে ভাল কিছু করতে উদ্বুদ্ধ হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায়