হুমকির মুখে বাংলা ভাষা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলতে পারি। বিখ্যাত এই গানটির রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী। নিঃসন্দেহে এই গানটি আব্দুল গাফফার চৌধুরীর এক অন্যন্য সৃষ্টি যা বাংলা ভাষা-ভাষী মানুষের আবেগ ও ভালোবাসার বহিঃপ্রকাশ। কারণ, পৃথিবীতে আমরাই তো একমাত্র সেই জাতি যারা ভাষার জন্য ঝরিয়েছি রক্ত। রাজপথে দিয়েছি প্রাণ। এই ভাষায় তো আমাদের আবেগ, অনুভূতি ও ভালোবাসা। এই ভাষা না থাকলে বাঙালির অস্তিত্ব কল্পনা করা যায় না। আমাদের অস্তিত্বের সঙ্গে জড়িত এই বাংলা ভাষা। আমাদের মনের ভাব প্রকাশ মাধ্যম-ই তো এই বাংলা ভাষা। শিশুকালে মায়ের মুখের ঠোঁট নাড়ানো দেখে আমাদের মধ্যে যে ভাষার ভিত্তি প্রস্তর হয় তা এই বাংলা ভাষা। তাইতো মায়ের মুখের এই বাংলা ভাষার থেকে বড় আবেগের বিষয় আর কি হতে পারে। সত্যি আমরা এই ভাষাকে ভুলতে পারবো না, ভাষার জন্য রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারীকে ভুলতে পারবো না। আমরা ভুলতে পারবো না ভাষার জন্য জীবন দেওয়া রফিক, শফিক, বরকত, জব্বার সহ নাম না জানা ঐ সকল ভাষা শহীদদের।

কিন্তু এই কথাগুলো বর্তমানে শুধু আমাদের আবেগকেই লালন করে বাস্তবতাকে না। দুঃখজনক হলেও এটাই সত্য আমরা একুশে ফেব্রুয়ারীকে ভুলতে না পারলেও আমরা কিন্তু বাংলা ভাষাকে ঠিকই ভুলতে বসেছি। ভাষার জন্য শহীদ হওয়া এই সকল শহীদদের ভুলতে না পারলেও আমরা আজ ভুলতে বসেছি তাদের শহীদ হওয়ার কারণকে তথা বাংলা ভাষাকে।

ভাবতে গেলে অবাক হতে হয় , আজ বাঙালির মুখের ভাষার এ কি অবস্থা! এ যেন বাংলা ভাষার বিকৃতি হয়ে সৃষ্টি হয়েছে নাম না জানা অন্য এক ভাষার। যে ভাষাতে নেই কোন মাধুর্য। কথা বলে নেই কোন শান্তি। যে ভাষায় স্থান পেয়েছে কিঞ্চিৎ বাংলা আর বাকি অংশে জুড়ে আছে অন্যন্য সব বিদেশি ভাষার আনাগোনা। যে ভাষায় কথা বলতে হলে ইংরেজি, হিন্দি ও উর্দু টার্ম ব্যবহার করা বাধ্যতামূলক। এ যেন এক মিশ্রিত ভিন্ন রকমের ভাষা।

বিজ্ঞাপন

তাহলে কি এই মিশ্রিত ভাষার জন্য জীবন দিয়েছিল ভাষা শহীদ রফিক বরকতরা ? যদি এই বাংলা ভাষা বাংলা না-ই থাকবে তাহলে কেনই বা তারা এই বাংলা ভাষার জন্য জীবন দিলো? একবার নিজেকে প্রশ্ন করুন। আপনি কতটা অকৃতজ্ঞ?

কিন্তু প্রশ্ন জাগে ভাষার এ অবস্থার জন্য দায়ী কে? আপনাআপনি তো বাংলা ভাষার এই বেহাল দশা হয়নি। এ অবস্থার জন্য দায়ী আমরাই, আমাদের সমাজ, আমাদের সংস্কৃতি ও আমাদের শিক্ষা ব্যাবস্থা।

বাংলা ভাষার এ অবস্থার জন্য নানান কিছু দায়ী হলেও মূলত দায়ী আমরা নিজেরাই। কারণ, আমরাই তো ভাষার ধারক ও বাহক। আমরা যদি ভাষাকে বিকৃতি না করি তাহলে অন্য কোন মাধ্যম নেই যা ভাষাকে বিকৃতি করতে পারে। সুতরাং সবার প্রথম বাংলা ভাষাকে রক্ষা করার জন্য আমাদের দৃঢ় সংকল্পবদ্ধ হতে হবে।

বিজ্ঞাপন

এরপর দায়ী আমাদের সমাজ। বর্তমান সময়ে বাংলা ভাষায় কথা বলার সময় ইংরেজি বা হিন্দি টার্ম ব্যবহার না করলে তাকে সমাজের মানুষ অসামাজিক বলে সাব্যস্ত করে। ঐ ব্যাক্তিকে খ্যাত বা অসামাজিক উপাধিতে ভূষিত করা হয়। ফলে কি আর করার সামাজিক জীব হিসেবে অসামাজিকের গ্লানি হতে রক্ষা পেতে মাঝে মাঝে ইংরেজি বা হিন্দি টার্ম ব্যাবহার কারা-ই শ্রেয়। যা পরবর্তীতে বাংলা ভাষাকে বিকৃতি মুখে ঠেলে দেয়। এ অবস্থা থেকে আমাদের সবার বের হয়ে আসা উচিত।

বাংলা ভাষা বিকৃতির আর একটি অন্যতম কারণ বর্তমানে বাংলা ভাষায় চলমান কিছু সংস্কৃতির নামে অপসংস্কৃতি। এর মধ্যে অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিংবা ইউটিউবে কিছু অপসংস্কৃতিমুলক কনটেন্ট। যে গুলো মানুষের উপকারে তো আসেই না বরং বাংলা ভাষার অপব্যবহারের কারণে বাংলা ভাষাকে বিকৃতি করতে ভুমিকা পালন করে। অতি শিগগিরই এইসকল অপসংস্কৃতিকে বন্ধ করার ব্যাবস্থা নিতে হবে।

ভাষা বিকৃতিতে সবথেকে বেশি ভুমিকা পালন করে শিক্ষা ব্যাবস্থা। যদিও আমাদের দেশে ভাষাকে বিকৃতি করে এরুপ শিক্ষা ব্যাবস্থা নেই কিন্তু তারপর কর্তৃপক্ষকে সতর্ক থাকতে হবে। শিক্ষা ব্যবস্থায় যত বেশি সম্ভব বাংলা ভাষাকে ব্যবহার করতে হবে। অন্যথায় বাংলা ভাষাকে বিকৃতি করতে শিক্ষা ব্যবস্থায় সবথেকে বেশি দায়ী হবে।
পরিশেষে বলতে হয় পৃথিবীতে সবথেকে বড় সম্পদগুলোর মধ্যে অন্যতম ভাষা। কারণ ভাষা ছাড়া আপনি অন্যের কাছে আপনার অন্যন্য সব সম্পদের বর্ণনা দিবেনি বা কেমনে? কেমনে প্রকাশ করবেন আপনার আবেগ অনুভূতিকে। আর যেহেতু আমাদের ভাষা বাংলা। সুতরাং বলা যায় বাংলা ভাষা আমাদের বড় সম্পদ আর এই সম্পদকে রক্ষা করার দায়িত্ব আমাদের। এক সভ্য জাতি হিসেবে আমরা আমাদের দায়িত্ব সম্পর্কে নিশ্চয়ই সচেতন থাকবো৷

 

মোহাম্মদ শাকিল আহমেদ 
রসায়ন বিভাগ
ঢাকা কলেজ, ঢাকা 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায়