সাংবাদিক তৈরির কারখানা খ্যাত সম্পাদক মিয়া আব্দুল সাত্তারের প্রস্থান

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

শত্রুমুক্ত যশোর থেকে প্রকাশিত ও স্বাধীন বাংলাদেশের প্রথম সাপ্তাহিক এবং পরবর্তীতে দৈনিক হিসাবে আত্মপ্রকাশ করা স্ফুলিঙ্গ-এর সম্পাদক মিয়া আব্দুল সাত্তার (৮৪) আজ (২৩ ডিসেম্বর) ভোরে মৃত্যু বরণ করেছেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। দীর্ঘদিন ধরে নানা ধরনের অসুস্থতা নিয়ে শয্যাশায়ী ছিলেন।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৯ ডিসেম্বর তার সম্পাদনায় শত্রুমুক্ত যশোর থেকে সর্বপ্রথম প্রকাশিত হয় সাপ্তাহিক স্ফুলিঙ্গ। পত্রিকাটি স্বাধীন বাংলাদেশের প্রথম সাপ্তাহিক পত্রিকা। যা ১৯৭৬ সালে দৈনিক হিসাবে আত্মপ্রকাশ করে।

সংবাদপত্র জগতের পথ প্রদর্শক, অসংখ্য সাংবাদিকের গুরু, সাংবাদিক তৈরির কারখানা খ্যাত মিয়া আব্দুল সাত্তার যশোরসহ দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সাংবাদিক তৈরিতে অবদান কখনো ভোলার না। বর্তমানে অত্র অঞ্চলে প্রতিষ্ঠিত অনেক সাংবাদিকের সাংবাদিকতায় হাতেখড়ি হয় দৈনিক স্ফুলিঙ্গে।

বিজ্ঞাপন

মিয়া আব্দুস সাত্তার ১৯৩৮ সালের ৪ এপ্রিল ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার সোনাতুন্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম এসএম আদিল উদ্দিন এবং মা মরহুমা মাজিদুন নেছা। চার ভাইয়ের মধ্যে মিয়া আব্দুস সাত্তার ছিলেন ছোট। গ্রামের পাঠশালায় তার শিক্ষাজীবন শুরু। কর্মচঞ্চল এই মানুষটি শখের বশে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। ১৯৫৮ সালে ফরিদপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক জাগরণ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। পেশাগত জীবনে তিনি ছিলেন দৈনিক সংবাদ-এর ফরিদপুর জেলা প্রতিনিধি, ইউপিপি’র ফরিদপুর সংবাদদাতা। যশোরের নওয়াপাড়া থেকে প্রকাশিত মাসিক মুকুল’র সম্পাদনা সহকারী হিসেবে মিয়া আব্দুস সাত্তারের যশোরে আসা। পরে আত্মীয়তার সূত্র ধরে যশোরের নতুন উপশহরে স্থায়ী আবাস গড়েন তিনি।মিয়া সাত্তার দৈনিক পয়গম, ইস্টার্ন নিউজ এজেন্সি-এনা, দৈনিক বঙ্গবার্তা, সাপ্তাহিক মুক্তি’র যশোর প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৭ সালে যশোর থেকে প্রকাশিত দৈনিক গ্রামের কাগজের দেড় যুগপূর্তিতে মিয়া আব্দুস সাত্তারকে গুনীজন সম্মাননা প্রদান করা হয়।

জুম্মার নামাজ শেষে সাংবাদিকদের গুরু মিয়া আব্দুস সাত্তারের মরদেহ তার প্রিয় প্রেসক্লাব যশোরের আঙিনায় আনা হয় শেষ শ্রদ্ধা জানাতে। প্রেসক্লাব চত্বরে মরাদেহ রাখার পর সাংবাদিকদের বিভিন্ন সংগঠন একে একে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে। প্রথমে শ্রদ্ধা জানান সভাপতি জাহিদ হাসান টুকুন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সরোয়ার হোসেনের নেতৃত্বে প্রেসক্লাব, সভাপতি একরাম-উদ-দ্দৌলা ও সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিনের নেতৃত্বে সংবাদপত্র পরিষদ, সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল ও সাধারণ সম্পাদক এইচআর তুহিনের নেতৃত্বে যশোর সাংবাদিক ইউনিয়ন, সভাপতি এম. আইউব ও সাধারণ সম্পাদক আকরামুজ্জামানের নেতৃত্বে সাংবাদিক ইউনিয়ন যশোর, সভাপতি শেখ দিনু আহমেদ ও সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলমের নেতৃত্বে যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন, সভাপতি মুনিরুজ্জামান মুনির ও সাধারণ সম্পাদক নুর ইমাম বাবুলের নেতৃত্বে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সম্পাদক মবিনুল ইসলাম মবিনের নেতৃত্বে দৈনিক গ্রামের কাগজ, ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবীর নান্টুর নেতৃত্বে দৈনিক লোকসমাজ, সম্পাদক একরাম-উদ-দ্দৌলার নেতৃত্বে দৈনিক কল্যাণ, বার্তা সম্পাদক মিজানুর রহমান মুনের নেতৃত্বে দৈনিক স্পন্দন, অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদ ও জাগপা যশোর শ্রদ্ধা নিবেদন করে। এরপর ঘোপ কবরস্থানে তাকে দাফন করা হয়।

বিজ্ঞাপন

মিয়া সাত্তারের মৃত্যুতে তিনদিনের শোক কর্মসূচি গ্রহণ করেছে প্রেসক্লাব যশোর।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ঠাকুরগাঁওয়ে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ক কর্মশালা রাণীশংকৈলে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে ট্রাক্টর চালকের মৃত্যু ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল নরসিংদী ৬টি উপজেলার হাটে লিচু বিক্রি হচ্ছে চড়া দামে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাগেরহাটে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ পাইকগাছায় পরিবারের চার সদস্যকে জিম্মি করে সোনা, গহনা ও নগদ টাকা চুরি বজ্রপাতে ৩৮ দিনে ৭৪ জনের মৃত্যু, কৃষকের সংখ্যা বেশি পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির ডিসিআরের জমি জবর দখলের অভিযোগ শেরপুরের দুই উপজেলায় ভোট গণনা চলছে “১৭ বছর পর সোহরাওয়ার্দী কলেজ ছাত্রদলের কমিটি ঘোষণা” একমাত্র ছেলের ওপর অভিমান করে বাবা-মায়ের বিষ পান দুমকীতে অবৈধ নির্বাচনী ক্যাম্প ভেঙে দিলেন ইউএনও ধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে : সিইসি কাউখালীতে বাড়ছে অপমৃত্যুর প্রবণতা তিন প্রার্থী আওয়ামী লীগের,ভোট দেওয়া নিয়ে ভীতিতে ভোটাররা নরসিংদী রাত পোহালেই নরসিংদীর দুই উপজেলায় ভোট কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত গোদাগাড়ী উপজেলা নির্বাচনে দ্বিমুখী লড়াই,এগিয়ে জাহাঙ্গীর রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন