সড়কের পাশেই বিষফোঁড়া ময়লার ভাগাড়, ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গাজীপুরের শ্রীপুরে ঢাকা -ময়মনসিংহ মহাসড়কের পাশেই বিষফোঁড়া ময়লার ভাগাড়। সেই ময়লা পঁচে বাতাসে ছড়াচ্ছে উৎকট দুর্গন্ধ। সেইসঙ্গে মশা-মাছির উপদ্রবে হুমকির মুখে পরিবেশ। এমনকি ময়লার স্তূপে রাস্তা সংকীর্ণ হয়ে যাচ্ছে। যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা।বর্তমানে নতুন করে ঢাকা -ময়মনসিংহ মহাসড়কের উপজেলার তেলিহাটি ইউনিয়নের রঙিলা বাজার (মুলাইদ), এমসি বাজারের ইউটার্ন সংলগ্ন (সুফিয়া কটন স্পিনিং মিলসের উত্তর পাশে) ও মাওনা উত্তর পাড়া মহাসড়ক সংলগ্ন জাবের স্পিনিং মিলসের দক্ষিণ পাশে ও জৈনাবাজার এলাকায় বর্জ্যরে ভাগাড় তৈরী হয়েছে।

মহাসড়কের পাশে থাকা একাধিক ময়লার ভাগাড় দীর্ঘদিন ধরে পথোচারী, যাত্রী সাধারণ ও স্থানীয় বাসিন্দাদের জীবন দুর্বিসহ করে তুলেছে। ব্যস্ততম এ মহাসড়কের পাশে আবর্জনা ফেলে ময়লার ভাগাড় তৈরি করা হয়েছে। এ নিয়ে বিভিন্ন সময় নানা পদক্ষেপ নিলেও কাজের কাজ হয়নি কিছুই।

অভিযোগ রয়েছে, উপজেলার এমসি বাজার ও রঙিলা বাজার এলাকায় বিভিন্ন বাসা বাড়ি থেকে গৃহস্থালীর ময়লা-আবর্জনা মহাসড়কের পাশে ফেলা হয়। সরাসরি রাস্তায় ফেলার কারণে সড়ক হয়ে যাচ্ছে সংকীর্ণ। রয়েছে দুর্ঘটনার আশঙ্কা। এছাড়া যানবাহনের যাত্রী, চালক, হেলপার ও পথচারীরা ময়লার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে চলাচল করছেন।

বিজ্ঞাপন

স্থানীয়রা জানান, সড়কে আবর্জনা ফেলার নির্ধারিত ডাম্পিং পয়েন্ট না থাকায় রাস্তার পাশে যেখানে সেখানে ফেলা হচ্ছে বর্জ্য। এসব বর্জ্যের উৎকট গন্ধ বাতাসে মিশে পরিবেশ দূষিত হচ্ছে। পাশাপাশি এলাকায় মশা-মাছিসহ পোকা-মাকড়ের উপদ্রবও বেড়েছে। সড়কের এসব ময়লা পরিষ্কার করতে কেউ দায়িত্বও নিচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, ময়লা ফেলার নির্দিষ্ট কোনো স্থান না থাকায় আশপাশের বিভিন্ন বাসাবাড়ি ও এমসি বাজার সহ বেশ কয়েকটি রেস্তোরাঁ ও মার্কেটগুলোর ময়লা-আবর্জনা প্রতিদিন ভ্যানে করে ঢাকা- ময়মনসিংহ সড়কের পাশে ফেলা হচ্ছে। স্থানীয়রা বলেন, রাস্তার পাশে যত্রতত্র ময়লা স্তুূপ জমার কারণে বেড়েছে কুকুরের উপদ্রব। জমে থাকা স্তুূপের কারণে নাখ মুখ বন্ধ করে হাটতে গিয়ে কুকুরের কামড়ের শিকার হচ্ছেন পথচারীরা। ময়লার দুর্গন্ধে পথচারী ও যাত্রীদের পাশাপাশি স্থানীয়রাও দুর্ভোগ নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছেন।

কবির মিয়া নামের এক পথচারী রাজধানী টাইমসকে বলেন, আমার বাড়ি উপজেলার নয়নপুর এলাকায়। ঢাকা- ময়মনসিংহ সড়কের জাবের স্পিনিং মিলসের দক্ষিণে এবং সুফিয়া কটন মিলের উত্তর পাশে ময়লার স্তূপের কাছ দিয়ে প্রতিদিন আসা যাওয়া করতে হয়। দুর্গন্ধে নাক চেপেও হাঁটা দায়।

বিজ্ঞাপন

স্থানীয় হাজী ছোট কলিম স্কুলের ছাত্র সাব্বির রাজধানী টাইমসকে বলেন, বাড়ি থেকে বের হয়ে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক দিয়ে প্রতিদিন স্কুলে যাই। ময়লার দুর্গন্ধে অনেক খারাপ লাগে। এখানে এসেই নাক মুখ চেপে ধরে রাস্তা পার হই।

এ সড়কে যাতায়াতকারী যত্রীবাহী তাকওয়া বাসের চালক রফিক রাজধানী টাইমসকে বলেন, বর্জ্য এখন সড়কের বেশিরভাগ জায়গা দখল করে আছে। এর ফলে সৃষ্টি হয়েছে বিশাল ভাগাড়। দিন দিন এর পরিধি বাড়ছে। বৃষ্টি হলে সড়কগুলোতে ময়লা ভেসে ওঠে। ময়লা-আবর্জনা রাস্তায় ফেলায় মাঝেমধ্যেই যানজট সৃষ্টি হয়।

তেলিহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার জানান,মহাসড়ক এলাকায় আবর্জনার স্তূপ অপসারণে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে। বর্জ্যে অপসারণে সামাজিক সচেতনতা গড়ে তোলা উচিত। পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের উচিত ময়লার গাড়ি আটক করে আমাকে জানানো। আমি তাদের জন্য জেল জরিমানার ব্যবস্থা করবো।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কংকন কুমার বিশ্বাস বলেন, ময়লা অপসারনের জন্য স্থানীয় জন প্রতিনিধিদের জরুরি প্রদক্ষেপ গ্রহণ করা উচিত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায়