মির্জাগঞ্জে পশ্চিম গাবুয়া খালের বাঁধ দুই উপজেলার কৃষকদের এখন গলার কাটা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পটুয়াখারীর মির্জাগেঞ্জের কাকড়াবুনিয়া ইউনিয়নের পশ্চিম গাবুয়া খালের মাঝখানের বাঁধ গলার কাটা হয়ে দাঁড়িয়েছে কৃষকদের।

এখানে একটি স্লুইসের অভাবে পশ্চিম গাবুয়া গ্রামসহ আশে পাশের প্রায় ৩ হাজার একর জমিতে রবি ফসলসহ, আউশ ও আমনের বীজতলা তৈরী করতে অনিশ্চয়তা দেখা দেয়। বৃষ্টি পানি আটকে থাকায় বাধেঁর কারনে জলাবদ্ধাতায় কৃষকদের কপালে দুভোর্গের শেষ থাকে না। এতে গাবুয়া গ্রামসহ পার্শ্ববর্তী বরগুনার বেতাগী উপজেলার তিন শতাধিক পরিবার পানি বন্দি অবস্থায় আটকা পড়েছে অনেক দিন ধরে। বর্ষার নতুন পানি না আসা পর্যন্ত খালের পানি ব্যবহার করতে পারছেনা এলাকার পরিবারগুলো। সরেজমিনে গিয়ে এলাকাবাসীর ও স্থানীয় কৃষকদের সাথে আলাপ করে জানা যায়,উপজেলার কাকড়াবুনিয়া ইউনিয়নের পশ্চিম গাবুয়া গ্রামের সাবেক মনির মেম্বর বাড়ি সংলগ্ন গাবুয়া খালে অনেক বছর আগে বাধঁ দেয় পানি উন্নয়ন বোর্ড। খালের একাংশের সংস্কার কাজ শেষ হলেও বাঁধটি কেটে না দিলে বছরের পর বছর ভোগান্তি পোহাচ্ছে এলাকাবাসী।

এছাড়াও বৃষ্টির সময়ে জলাবদ্ধাতা দেখা দিয়েছে ওই এলাকায়। এতে দুই উপজেলার শত শত কৃষক জমি চাষাবাদ করতে না পেরে বাঁধ টি কাটার জন্য দ্বারস্থ হচ্ছে বিভিন্ন দপ্তরের। কৃষক আবদুল রশিদ বলেন, আমার প্রায় ১০ একর জমি রয়েছে চাষাবাদের। গতবারে জলাবদ্ধতার কারণে সঠিক সময়ে বীজ বপন করতে পারিনি।

বিজ্ঞাপন

জমির উপর নির্ভর করে আমার সংসার চলে। জমি চাষাবাদ না করতে পারলে বড় সমস্যায় পড়তে হবে। কৃষক লাল মিয়া, সামসু,রিয়াজ, পান্না হাওলাদার ও মনির হোসেনসহ অনেক কৃষকরাই একই কথা বলেন তারা। খালের প্রতিবারের এক বাসিন্দা মাজেদা বেগম জানান, খালের মাঝখানে বাধঁ দেওয়া হয়েছে। পানি চলাচল না করার কারণে পানি পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। যে কারণে আমরা ব্যবহার করতে পারছিনা। খালের বাধঁটি কেটে দিলে এলাকার মানুষের উপকৃত হবে।

স্থানীয় বাসিন্দা মোঃ মনির হোসেন বলেন, পানি চলাচলের জন্য ২০০৬ সালে স্থানীয়রা বাধঁটি কেটে দিলে ওই এলাকার এক জনৈক লোক আমার নামে মামলা করেন। এরপর থেকে কেউ বাধঁরে কাছে যাচ্ছে না। বাধেঁর এখানে দীর্ঘদিনের দাবী যাতে স্স্নুলিস নির্মান করা হলে এখানকার শত শত কৃষক এক ফসলী জমিতে অধিক ফসল ফলাতে পারবে। কাকড়াবুনিয়া ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা মোঃ জাহাঙ্গীর আলম মাষ্টার বলেন, মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশনাঅনুযায়ী ইউনিয়নে কোন জমি যাতে অনাবাদি না থাকে।

কিন্তু একটি বাঁধের কারণে কয়েক শত কৃষক সঠিক সময়ে চাষাবাদ করতে পারছে না। আমি চেয়ারম্যান থাকাকালীন সময়ে পানি উন্নয়ন বোর্ডের সাথে একাধিকবার আলাপ করা হয়েছে এবং তারা পরিদর্শন করলেও এ বাঁধের অপসারনসহ এখানে স্স্নুলিস নির্মানের ব্যাবস্থা করেনি। এ ইউনিয়নের প্রত্যান্ত এলাকা গাবুয়া গ্রাম। এখানে পশ্চিম গাবুয়া খালে বাধঁটি কেটে দেওয়া হলে পানি চলাচলের জন্য সাময়িক ভাবে এ সমস্যা মিটে যাবে।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আরাফাত হোসেন বলেন, মির্জাগঞ্জে বসতবাড়ীর আঙ্গিনাসহ সকল জমি চাষের উপযোগী করতে সে মোতাবেক কাজ করছি। ইতিমধ্যে কৃষকদের বিনামূল্যে সবজীর বীজ দেওয়া হয়েছে। যাতে তারা বীজ রোপন করে নিজেদের পরিবারের চাহিদা মিটিয়ে বাজার জাত করতে পারে। আমি সরেজমিনে গিয়ে দেখে উপজেলা পরিষদের চেয়ারমান স্যার ও উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের সাথে আলাপ করে কৃষকের সমস্যা সমাধানের চেষ্টা করবো।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফ হোসেন(অঃদঃ) বলেন, প্রবাহমান খালে বাধঁ থাকবে না। তবে খাল খননের পরে খালের মাঝখানে দেয়া বাধঁটি কেন কেটে কাটা হয়নি তা খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায়