মাটিরাঙ্গায় পঞ্চম শ্রেণির বৃত্তি পরিক্ষায় বসছে ৪৪৬ জন শিক্ষার্থী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রায় এক যুগ পর বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ শুক্রবার ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত দুই ঘণ্টা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

জানা যায়, পঞ্চম শ্রেণির ২০ শতাংশ শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেবেন। প্রশ্নপত্র সংবলিত বুকলেটে এ পরীক্ষা নেয়া হবে। বুকলেটের নির্ধারিত জায়গায় টিক চিহ্ন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে লিখে সব প্রশ্নের উত্তর দিতে হবে। পৃথকভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।

এছাড়া দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। উল্লেখিত সময়সূচি অনুযায়ী প্রবেশপত্র প্রস্তুত ও সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মাটিরাঙ্গা উপজেলায় ৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কিন্ডারগার্টেন সহ মোট ১০০ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্য থেকে ২০ শতাংশ হারে ৪৪৬ জন শিক্ষার্থী এ বছর পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা দিচ্ছে। উপজেলাটি বড় এবং দূর্গম হবার দরুন উপজেলা শিক্ষা অফিস দুটি কেন্দ্রে পৃথকভাবে এ পরিক্ষা নিচ্ছে। মাটিরাঙ্গা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলা সদর ইউনিয়ন, পৌর এলাকা, গোমতী ইউনিয়ন ও বেলছড়ি ইউনিয়নের প্রতিষ্ঠানগুলোর ২শত ৬২ জনশিক্ষার্থীরা এ কেন্দ্রে পরিক্ষা দিবে।

বিজ্ঞাপন

অপর দিকে তবলছড়িতে অবস্থিত যতনকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাইন্দং, তবলছড়ি, বর্নাল ও আমতলী ইউনিয়নের ১শত ৮৪ জন শিক্ষার্থী পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা দিচ্ছে।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে জাতীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া শুরু করে সরকার। প্রথমে শুধু সাধারণ ধারার শিক্ষায় এটি সীমাবদ্ধ ছিল। পরে মাদরাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পঞ্চম শ্রেণির সমমান) পরীক্ষাও চালু করা হয়। ২০১০ সালে জেএসসি পরীক্ষা শুরু হয়। জেএসসি ও জেডিসি পরীক্ষা চালুর পরই বন্ধ হয়ে যায় পঞ্চম ও অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষা।

সকলের সম্মিলিত প্রচেষ্টায় দীর্ঘদিন পর অনুষ্ঠিতব্য পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন হবার প্রত্যাশা করে মাটিরাঙ্গা উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মো. মঞ্জুর মোর্শেদ বলেন, দীর্ঘদিন সরকারি নির্দেশে প্রাথমিক বৃত্তি পরীক্ষা বন্ধ ছিল, আবার বৃত্তি পরীক্ষা পুনরায় চালু হবার ফলে শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার একটা প্রতিযোগীতা হবে।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ঠাকুরগাঁওয়ে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ক কর্মশালা রাণীশংকৈলে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে ট্রাক্টর চালকের মৃত্যু ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল নরসিংদী ৬টি উপজেলার হাটে লিচু বিক্রি হচ্ছে চড়া দামে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাগেরহাটে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ পাইকগাছায় পরিবারের চার সদস্যকে জিম্মি করে সোনা, গহনা ও নগদ টাকা চুরি বজ্রপাতে ৩৮ দিনে ৭৪ জনের মৃত্যু, কৃষকের সংখ্যা বেশি পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির ডিসিআরের জমি জবর দখলের অভিযোগ শেরপুরের দুই উপজেলায় ভোট গণনা চলছে “১৭ বছর পর সোহরাওয়ার্দী কলেজ ছাত্রদলের কমিটি ঘোষণা” একমাত্র ছেলের ওপর অভিমান করে বাবা-মায়ের বিষ পান দুমকীতে অবৈধ নির্বাচনী ক্যাম্প ভেঙে দিলেন ইউএনও ধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে : সিইসি কাউখালীতে বাড়ছে অপমৃত্যুর প্রবণতা তিন প্রার্থী আওয়ামী লীগের,ভোট দেওয়া নিয়ে ভীতিতে ভোটাররা নরসিংদী রাত পোহালেই নরসিংদীর দুই উপজেলায় ভোট কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত গোদাগাড়ী উপজেলা নির্বাচনে দ্বিমুখী লড়াই,এগিয়ে জাহাঙ্গীর রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন