বিদ্যালয়য় আছে, কিন্তু নেই কোন টয়লেট: বিপাকে শিক্ষক-শিক্ষার্থীরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার ৭৬ নং কমলাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ-বাথরুম গত কয়েক বছর ধরে না থাকায় বেশ ভোগান্তিতে আছে শিক্ষক – শিক্ষার্থীরা। দীর্ঘদিন ধরে বিদ্যালয়ে ওয়াশ রুম না থাকায় চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। ওয়াশ রুমের প্রযোজন হলে তারা সবাই আশে-পাশে বাসাবাড়িতে যাচ্ছে। এতে করে আশে-পাশের বাড়ির লোকজনেরাও বিরক্তবোধ করছেন। তালাবদ্ধ দ্বিতলা ওয়াশ রুমটি দ্রুত কাজ সম্পন্ন করে খুলে দেওয়ার জন্য ঠিকাদারী প্রতিষ্টানকে একাধিক বার তাগিদ দিলেও তা কর্ণপাত করা হচ্ছে না।

এক প্রকার বাধ্য হয়েই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন ২৮ জানুয়ারি ২০২৩ তারিখ কালীগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা বরাবর সমাধান চেয়ে একটি আবেদন করেন। আবেদনের সপ্তাহ পেরোলোও মেলেনি কোনো সমাধান।বিদ্যালয়টিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, দ্বিতল ওয়াশরুম এর গেটে তালা ঝুলছে।ওই বিদ্যালয়ের শ্রেণি পড়ুয়া ছাত্র সজীব, চতুর্থ শ্রেণি পড়ুয়া ছাত্রী জান্নাতুল, সহকারি শিক্ষক মোছাম্মদ নুরুন্নাহারসহ অনেকের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে ওয়াসরুম ছাড়া নিদারুণ কষ্ট সহ্য করছেন তারা।উল্লেখ্য,পুরাতন ওয়াশরুমের স্থানে নতুন দ্বিতল ওয়াশরুম নির্মাণ কাজ শুরু করা হলেও কাজ সম্পন্ন হওয়া পর্যন্ত সামরিক ব্যবহারের জন্যও কোন ওয়াশরুম তৈরি করা হয় না।উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে দ্বিতল ওয়াশরুমের কাজটি করা হলেও অজানা কারণে তারা ঠিকাদারী প্রতিষ্ঠানের নিকট থেকে কাজ বুঝে নেওয়ার ক্ষেত্রে নিশ্চুপ ভূমিকা পালন করছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন জানান, ওয়াশরুম ছাড়া কোন প্রতিষ্ঠান কি চলতে পারে? তবু্ও চলছে কয়েক বছর ধরে। বহুবার বলেও হচ্ছে না সমাধান।

বিজ্ঞাপন

মেসার্স এনামুল হক নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে মোহাম্মদ রানা জানান, শেষ পর্যায়ের কিছু কাজ এখনো বাকি থাকাই ওয়াশরুম টি চালু করা সম্ভব হয়নি। আশা করছি দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেবো।

কালীগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা জেসমিন আরা জানান, ঠিকাদারকে মৌখিকভাবে বলেছি কাজটি দ্রুত করার জন্য। কিন্তু তিনি বার বার সময় নিচ্ছেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান জানান,আমি মাত্র কিছু দিন আগে যোগদান করেছি,তাই বিষয়টি আমার কেহ বলেনি।তবে আপনারদের মাধ্যমে জানতে পারলাম।এখন তদন্ত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থাদি নিবো।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির ডিসিআরের জমি জবর দখলের অভিযোগ শেরপুরের দুই উপজেলায় ভোট গণনা চলছে “১৭ বছর পর সোহরাওয়ার্দী কলেজ ছাত্রদলের কমিটি ঘোষণা” একমাত্র ছেলের ওপর অভিমান করে বাবা-মায়ের বিষ পান দুমকীতে অবৈধ নির্বাচনী ক্যাম্প ভেঙে দিলেন ইউএনও ধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে : সিইসি কাউখালীতে বাড়ছে অপমৃত্যুর প্রবণতা তিন প্রার্থী আওয়ামী লীগের,ভোট দেওয়া নিয়ে ভীতিতে ভোটাররা নরসিংদী রাত পোহালেই নরসিংদীর দুই উপজেলায় ভোট কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত গোদাগাড়ী উপজেলা নির্বাচনে দ্বিমুখী লড়াই,এগিয়ে জাহাঙ্গীর রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই