বাৎসরিক আয়ে আজমত উল্লা খানের চেয়ে সম্পদে এগিয়ে জাহাঙ্গীর

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আজমত উল্লা খান ও একই দলের স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত হচ্ছেন।

সম্পদের পরিমাণ ও ফৌজদারি মামলার সংখ্যায় আজমত উল্লা খানের চেয়ে এগিয়ে আছেন জাহাঙ্গীর আলম। কিন্তু বার্ষিক আয় জাহাঙ্গীরের চেয়ে তিন গুণ বেশি আজমত উল্লার।গত বৃহস্পতিবার মেয়র পদে লড়াইয়ের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন দুজন। নির্বাচনী আইনানুযায়ী, মনোনয়নপত্রের সঙ্গে আট ধরনের তথ্য সম্বলিত হলফনামা জমা দেয়ার বিধান রয়েছে।

হলফনামায় ভুল ও অসম্পূর্ণ তথ্য দিলে প্রার্থিতা বাতিলের ক্ষমতা রয়েছে নির্বাচন কমিশনের।গাজীপুর সিটির বিগত নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হয়ে বিজয়ী হওয়া জাহাঙ্গীর বঙ্গবন্ধু ও দলকে নিয়ে মন্তব্যের জেরে ২০২১ সালের নভেম্বরে বহিষ্কৃত হন। পরে মেয়র পদও হারান গাজীপুর মহানগর আওয়ামী লীগের এ বহিষ্কৃত সাধারণ সম্পাদক। তবে এ বছরের জানুয়ারিতে দলের শৃঙ্খলা মেনে চলার শর্তে তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে আওয়ামী লীগ।এর মধ্যে গাজীপুর সিটি নির্বাচনের তফসিল ঘোষণা হলে আওয়ামী লীগ মেয়র পদে মনোনয়ন দেয় অ্যাডভোকেট আজমত উল্লা খানকে। তিনি গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি। অন্যদিকে দলের মনোনয়ন না পেয়ে জাহাঙ্গীর আলম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র কেনেন। পাশাপাশি মা জায়েদা খাতুনের নামেও মনোনয়নপত্র নেন তিনি।

বিজ্ঞাপন

জাহাঙ্গীরের বার্ষিক আয় ২ কোটি ১৬ লাখ থেকে কমে সাড়ে ৯ লাখ গাজীপুর রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে জমা দেয়া হলফনামা থেকে দেখা যায়, ২০১৮ সালে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে জাহাঙ্গীর আলম মেয়র নির্বাচন করার সময় যে হলফনামা দিয়ছিলেন তার থেকে এখন আয় কমেছে অবিশ্বাস্যভাবে। এবার যে মনোনয়নপত্র জমা দিয়েছেন, তাতে তিনি বার্ষিক আয় দেখিয়েছেন ৯ লাখ ৫০ হাজার টাকা। পাঁচ বছর আগে তার বার্ষিক আয় ছিল ২ কোটি ১৬ লাখ ৩৮ হাজার টাকা। শুধু নগদ টাকা নয়, আগের তুলনায় জাহাঙ্গীরের সম্পদও অনেক ক্ষেত্রে কমে গেছে।হলফনামা পর্যালোচনায় আরও দেখা গেছে, পাঁচ বছর আগে কৃষিখাত থেকে জাহাঙ্গীরের বার্ষিক আয় ছিল দেড় লাখ টাকা।

এবারে কৃষি খাতে তিনি আয় দেখিয়েছেন দুই লাখ ২০ হাজার টাকা। বাড়ি ও দোকান ভাড়া আগেও ছিল চার লাখ ৩০ হাজার টাকা, এবারেও তিনি এই খাতে একই অংক দেখিয়েছেন। ব্যবসা থেকে আগে আয় দেখিয়েছিলেন ৯৪ লাখ ২০ হাজার টাকা, এবার আয় দেখিয়েছেন মাত্র তিন লাখ টাকা। পাঁচ বছর আগে তার স্থাবর সম্পদের মধ্যে দেখিয়েছিলেন ১৪১৫ দশমিক ১৫ শতাংশ। এবারের হলফনামায় তার কোনো কৃষি জমি নেই। আগের হলফনামায় অকৃষি জমি ছিল ৩৩ দশমকি ৭১২৫ শতাংশ। এবার অবশ্য তার অকৃষি জমি বেড়ে দাঁড়িয়েছে ৮১৫ দশমিক ২১ শতাংশ। দালান বা আবাসিক সম্পদ আগে ছিল ৭ দশমিক ৪৩৭ শতাংশ। এবারের হলফনামায় তা বেড়ে দাঁড়িয়েছে ৪১ দশমিক ১৫ শতাংশ।অস্থাবর সম্পদের মধ্যে জাহাঙ্গীর আলমের হাতে নগদ টাকা রয়েছে ৪০ লাখ।

পাঁচ বছর আগে ছিল ৭ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার টাকা। ব্যাংকে তার জমা রয়েছে ৫০ হাজার টাকা। আগে ছিল এক লাখ ৫৫ হাজার ৯৭১ টাকা। এবারে তিনি তালিকাভুক্ত ও নন তালিকাভুক্ত শেয়ারের মূল্য দেখিয়েছেন অনারেবল টেক্সটাইলে ৪৭ লাখ ৫০ হাজার টাকা এবং জেড আলম এপারেলসে ২০ লাখ টাকা। সঞ্চয়পত্রে বিনিয়োগ দেখিয়েছেন ১০ লাখ টাকা। আগেরবারে তিনি ব্যবসায় বিনিয়োগ দেখিয়েছিলেন ৭৫ লাখ ২৩ হাজার ৭৮৭ টাকা, সঞ্চয়পত্রে ১০ লাখ টাকা।হলফনামা অনুসারে, জাহাঙ্গীর আলমের দুটি গাড়ি, ৩৫ ভরি সোনা, একটি বন্দুক ও একটি পিস্তল, ইলেকট্রনিক সামগ্রী এবং আসবাবপত্র আগের মতো একই পরিমাণে রয়েছে।পাঁচ বছর আগে তার বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা না থাকলেও মেয়র পদ থেকে বরখাস্ত হওয়ার পর ডিজিটাল নিরাপত্তা আইনসহ বিভিন্ন আইনে তার বিরুদ্ধে মামলা হয়েছে আটটি।

বিজ্ঞাপন

আজমতের দুই বই বিক্রিতে বার্ষিক আয় লাখ টাকা অন্যদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পেশায় আইনজীবী আজমত উল্লা খান যে হলফনামা জমা দিয়েছেন, তাতে দেখা গেছে, তার বার্ষিক আয় ৩১ লাখ ৬৫ হাজার টাকা। এর মধ্যে আজমত উল্লার আইন পেশা থেকে আসে ৬ লাখ টাকা। এর বাইরে তার সঞ্চয়পত্র/ব্যাংক সুদ থেকে বার্ষিক আয় রয়েছে ৬২ হাজার ৫০৫ টাকা। কৃষি ও তৈরি পোশাকসহ তিনটি প্রতিষ্ঠান থেকে তিনি বার্ষিক সম্মানী ভাতা পান ২৪ লাখ তিন হাজার টাকা। এছাড়া তার লেখা দুটি বই বিক্রি থেকে বার্ষিক আয় দেখিয়েছেন এক লাখ টাকা।আজমত উল্লা খানের বিরুদ্ধে একটি হত্যা মামলাসহ তিনটি ফৌজদারি মামলা ছিল।

এর মধ্যে টঙ্গী থানার হত্যা মামলার চার্জশিট থেকে তাকে অব্যাহতি দেয়া হয়। বাকি দুটি মামলা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রত্যাহার করা হয়েছে।গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, হলফনামা পর্যালোচনার বিষয়ে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে। বিধি অনুযায়ী ইসির ওয়েবসাইটেও প্রকাশ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা পুলিশের পৃথক অভিযানে দশ কেজি গাঁজা ও ওয়ারেন্টের ১৫ আসামী গ্রেপ্তার কোস্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক ২ ঝুঁকিপূর্ণ সাঁকোই কোমলমতি শিক্ষার্থীদের ভরসা দুমকিতে হত্যা মামলার দু’আসামি গ্রেফতার নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে