বাকৃবির ৮ম সমাবর্তনে উৎসব আমেজে শিক্ষার্থীদের মিলন মেলা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৮ম সমাবর্তন উপলক্ষে বর্ণিল সাজে সজ্জিত হয়েছে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন। ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে শুরু হয়েছে গাউন পড়ে নিজ নিজ অনুষদে ছবি তোলার হিড়িক। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্ত্বর পরিণত হয়েছে শিক্ষার্থীদের মিলনমেলায়।

চারিদিকে উৎসবের আমেজ। একে একে সবাই কালো টুপি আর কালো গাউন পরে ক্যাম্পাস ঘুরতে বেরিয়ে পড়ে। গ্রাজুয়েটদের মিলন মেলায় পরিণত হয় প্রিয় ক্যাম্পাসে। দীর্ঘদিন পর আবারও ফেলে আসা পুরাতন স্মৃতিগুলো সজিব হয়ে উঠেছে শিক্ষার্থীদের মনে। দেখা দীর্ঘ পাঁচ বছর অতিক্রম করা সেই বন্ধুদের সঙ্গে। এসব ভেবেই সবার চোখে মুখে আনন্দের ঢেউ খেলে যায়। কিন্তু সেই হাসি মুখ ক্ষণিকেই মলিন হয়ে যাবে, যে তাদের এই অষ্টম সমাবর্তন। এই সমাবর্তনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে কাটানো সেই সোনালি দিনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে।

রবিবার বাকৃবির ৮ম সমাবর্তন। সমাবর্তন নিয়ে চারদিক যেনো উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। ক্যাম্পাসের হতাশার মোড় থেকে শুরু করে বাকৃবির স্টেডিয়াম পর্যন্ত সাজানো হয়েছে রং-বেরঙের ঝাড় বাতি দিয়ে। একাডেমিক ভবন, করিডোর, বঙ্গবন্ধু চত্বর, টিএসসি, আবাসিক হলগুলোতে সাজানো হয়েছে চোখ ধাঁধানো আলোকসজ্জায়। দেবদারু গাছে ঝারবাতি আলোর ছোয়া যেন অন্যরকম মায়াবী পরিবেশ সৃষ্টি করছে। বর্ণিল সাজে সেজেছে বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন। সবাই বিশ্ববিদ্যালয়কে নতুন রূপে দেখছে। বিশ্ববিদ্যালয়ের চারদিকে সমাবর্তনকে ঘিরে আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। ক্যাম্পাস জুড়ে ছড়িয়ে রয়েছে বাহারী ফুলের সমাহার। ফুলের সুগন্ধে ভরে উঠেছে পূরো ক্যাম্পাস। ক্যাম্পাসে চ লতা ফিরে এসেছে। উৎসবে মেতেছে শিক্ষার্থীরা। সমাবর্তন বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের একটি আকাঙ্ক্ষিত মুহূর্ত। এর মাধ্যমে শিক্ষাগত যোগ্যতার মূল সনদ হাতে পান শিক্ষার্থীরা।

ক্যাম্পাস ছেড়ে চাকরি জীবনে চলে যাওয়ার পরও অনেকে সমাবর্তনে অংশগ্রহণ করতে পেরেছে এবার। ক্যাম্পাস ছেড়ে চাকরি জীবনে চলে যাওয়ার পরও সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে অনেক গ্র্যাজুয়েট। অনেকে বন্ধুদের নিয়ে নিজ হলের সেই পুরাতন রুমে আবার স্মৃতিচারণ করতে চলে এসেছে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা পুলিশের পৃথক অভিযানে দশ কেজি গাঁজা ও ওয়ারেন্টের ১৫ আসামী গ্রেপ্তার কোস্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক ২ ঝুঁকিপূর্ণ সাঁকোই কোমলমতি শিক্ষার্থীদের ভরসা দুমকিতে হত্যা মামলার দু’আসামি গ্রেফতার নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে