তানোরে নীতিমালা লঙ্ঘন করে সার ব্যবসা ?

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরে ‘বাংলাদেশ কেমিক্যাল কর্পোরেশন ইন্ডাষ্ট্রিজ’ (বিসিআইসি) সার ডিলারের বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘন করে সার ব্যবসার অভিযোগ উঠেছে।

স্থানীয়রা জানান, একশ্রেণীর কৃষি কর্মকর্তার যোগসাজশে  উপজেলার কামারগাঁ ,বাঁধাইড়, কলমা ও সরনজাই ইউনিয়নের (ইউপি) বিসিআইসি’র অনুমোদিত সার ডিলারগণ দীর্ঘদিন যাবত নীতিমালা লঙ্ঘন করে সীমান্ত এলাকায় ব্যবসা করছে। এতেে সার পেতে কৃষকদের আর্থিক, মানষিক ও কায়িকশ্রম বেড়েছে, হচ্ছে চরম দুর্ভোগ।
সংশ্লিষ্ট এলাকার কৃষকগণ দীর্ঘদিন যাবত নীতিমালা অনুযায়ী ব্যবসা করার দাবি জানিয়ে আসছেন।কিন্তু কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে নিরব ভূমিকা পালন করে চলেছে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, সার বিপণন নীতিমালায় বলা হয়েছে সংশ্লিষ্ট এলাকার কৃষকের সুবিধার জন্য সংশ্লিষ্ট এলাকার মধ্যবর্তী স্থানে ডিলারদের ব্যবসা করতে হবে, সুরক্ষিত গুদামঘর থাকতে হবে, সংশ্লিষ্ট ডিলারকে ব্যবসা করতে হবে কোনো অবস্থাতেই লাইসেন্স ভাড়া দেয়া যাবে না ইত্যাদি শর্ত রয়েছে।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, কামারগাঁ ইউপির বিসিআইসি ডিলার মেসার্স মৌসুমী টেড্রার্স ব্যবসা করছেন কামারগাঁ বাজার। যেটা মোহনপুর উপজেলার সীমান্ত সংলগ্ন। নীতিমালা অনুযায়ী তার ব্যবসা করার কথা ইউপির মধ্যস্থল মাদারীপুর বাজার। কৃষকদের অভিযোগ মোহনপুর সংলগ্ন হওয়ায় সে অধিকাংশ সময় মোহনপুর সার পাচার করে দেয়।কেননা তাঁর সারের গুদাম থেকে মাত্র ৫ মিনিটের পথ মোহনপুর। ইউপির কাদিপুর-হরিপুর ও মালশিরা গ্রামের একাধিক কৃষক ক্ষোভ প্রকাশ করে বলেন, মৌসুমী ট্রেডার্স সীমান্ত সংলগ্ন স্থানে ব্যবসা করায় কামারগাঁ যাতায়াতে তাঁর এলাকার একজন ব্যক্তির ভাড়া পঞ্চাশ টাকা, দুই বস্তা সার নিতে গিয়ে তাদের একদিন অতিবাহিত করার পাশাপাশি সারের ভাড়া বাবদ অনেক টাকা ব্যয় করতে হচ্ছে। এ ব্যিষয়ে মেসার্স মৌসুমী ট্রেডার্সের স্বত্ত¡ধিকারী বিকাশ কুমার এসব অভিযোগ অস্বীকার করে বলেন, এখানে ব্যবসা করায় দুর এলাকার কৃষকের কিছুটা সমস্যা হচ্ছে সত্য, তবে নিজের জায়গা রেখে তো অন্যর জায়গায় গিয়ে ব্যবসা করতে পারিনা।

অন্যদিকে কলমা ইউপির ডিলার মেসার্স সুলতান টেড্রার্স ব্যবসা করছে কলমা বাজারে। নীতিমালা অনুযায়ী তার ব্যবসা করার কথা দরগাডাঙা বাজার। এছাড়াও তার বিরুদ্ধে সার পাচার ও লাইসেন্স ভাড়া দেবার অভিযোগ রয়েছে। আজিজপুর মোড়ের সার ব্যবসায়ী ও বিএনপি মতাদর্শী নজরুল ইসলাম তার লাইসেন্স ভাড়া নিয়ে ব্যবসা করছেন বলে কৃষকেরা অভিযোগ করেছেন। একইভাবে বাধাইড় ইউপির ডিলার মেসার্স নাবিলা টেড্রার্স ব্যবসা করছেন বৈদ্যপুর মোড়। যেটা নিয়ামতপুর উপজেলার বকুলতলা সংলগ্ন। নীতিমালা অনুযায়ী তার ব্যবসা করার কথা ইউপির মধ্যবর্তী স্থান নারায়নপুর। অন্যদিকে সরনজাই ইউপির ডিলার মেসার্স আন্জুয়ারা টেড্রার্স ব্যবসা করছেন ইউপির সরনজাই মন্ডলপাড়া। যেটা গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউপির সীমান্ত সংলগ্ন নীতিমালা অনুয়ায়ী তার ব্যবসা করার কথা ইউপির মধ্যবর্তী সরনজাই সরকারপাড়া। কিন্ত্ত নীতিমালা লঙ্ঘন করে দীর্ঘদিন ধরে এসব ব্যবসায়ী ব্যবসা করে আসলেও কর্তৃপক্ষ নিরব ভুমিকা পালন করছে।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন,বিষয়টি ইতিমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। এবং কয়েকজন ডিলারকে মধ্যবর্তী এলাকায় ব্যবসার করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায়