তানোরে ইউপি চেয়ারম্যান-সদ্যর সেচ বাণিজ্যে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরের তালন্দ ইউনিয়নের (ইউপি) চেয়ারম্যান নাজিমুদ্দিন বাবু ও সদস্য (মেম্বার) আবুল হাসানের বিরুদ্ধে অতিরিক্ত সেচ চার্জ আদায়ের অভিযোগ উঠেছে।জানা গেছে, তালন্দ ইউপির লালপুর মৌজার গভীর নলকুপের অপারেটর ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিন বাবু ও ইউপি সদস্য আবুল হাসান সেচ নীতিমালা লঙ্ঘন করে অতিরিক্ত সেচ চার্জ আদায় করছেন।

এঘটনায় গত ২৪ জানুয়ারী মঙ্গলবার স্কীমের কৃষকেরা সমিতির মাধ্যমে গভীর নলকুপ পরিচালনার দাবিতে উপজেলা ভাইস-চেয়ারম্যান আবু বাক্কারের কাছে মৌখিক অভিযোগ করেছেন। এদিকে অভিযোগের প্রেক্ষিতে ভাইস-চেয়ারম্যান বিষয়টি বিএমডিএ’র সহকারী প্রকৌশলীকে অবগত করেন। এতে সহকারী প্রকৌশলী মাহাফুজুর রহমান লিখিত অভিযোগ দেয়ার পরামর্শ দিয়ে বলেন, উপজেলা সেচ কমিটির সিদ্ধান্ত মোতাবেক গভীর নলকুপে সর্বোচ্চ ১১শ’ টাকা ও মটরে সর্বোচ্চ ১৫শ’ টাকা নেয়া যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক বলেন, শুধু সেচ চার্জ বেশী না কৃষকের জমি প্রজেক্টে কন্টাক দিয়েও ঠিকমত টাকা দেয় না, বলতে গেলে তাদের কাছে কৃষকেরা জিম্মি।লীজ দিয়েও দেয় না টাকা এমন অভিযোগ অহরহ। চেয়ারম্যান ও মেম্বারের এমন হারে চরম অতিষ্ঠ কৃষকরা।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, সমিতির মাধ্যমে গভীর নলকুপ পরিচালনা করা হলে যেখানে এক বিঘা আলুর জমিতে সেচ বাবদ খরচ হয় সর্বোচ্চ ৭০০ টাকা। সেখানে এক বিঘা জমিতে সেচ চার্জ সর্বোচ্চ এক হাজার টাকা নিতে পারেন।কিন্ত্ত দেড় থেকে আড়াই হাজার টাকা সেচ চার্জ আদায় এটা জুলুম ব্যতিত কিছু নয়।

স্থানীয় কৃষকরা জানান, উপজেলার লালপুর মৌজায় অবস্থিত তিনটি গভীর নলকুপের অপারেটর যথাক্রমে চেয়ারম্যান নাজিম উদ্দিন বাবু, মেম্বার আবুল হাসান ও হাবিবুর রহমান। তারা সিন্ডিকেট ও সেচ নীতিমালা লঙ্ঘন করে অতিরিক্ত সেচ চার্জ আদায় করছেন। কেউ প্রতিবাদ করলে তার জমিতে সেচ দেয়া বন্ধ করে দেয়, তায় প্রকাশ্যে কেউ প্রতিবাদ করতে পারে না।

এবিষয়ে জানতে চাইলে অপারেটর ইউপি সদস্য আবুল হাসান অভিযোগ অস্বীকার করে বলেন, গভীর নলকূপের ট্রান্সফার্মার নষ্ট হওয়াসহ নানা কারনে কৃষকদের সাথে পরামর্শ করে সেচ হার নির্ধারন করা হয়েছে। তবে ইউপি চেয়ারম্যান অপারেটর নাজিম উদ্দিন বাবুর মোবাইলে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেন নি।তিনি চেয়ারম্যান হয়েও দুটি গভীর নলকূপ পরিচালনা করছেন।

বিজ্ঞাপন

এবিষয়ে জানতে চাইলে বিএমডিএ’র সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, অতিরিক্ত সেচ হার নেওয়ার কোন সুযোগ নেই। তিনি বলেন, লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা পুলিশের পৃথক অভিযানে দশ কেজি গাঁজা ও ওয়ারেন্টের ১৫ আসামী গ্রেপ্তার কোস্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক ২ ঝুঁকিপূর্ণ সাঁকোই কোমলমতি শিক্ষার্থীদের ভরসা দুমকিতে হত্যা মামলার দু’আসামি গ্রেফতার নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে