চৌবাড়িয়া পশুহাটে সরব চাঁদাবাজি বন্ধ হবে কি ?

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরের সীমান্তবর্তী চৌবাড়িয়া পশুহাটে (টোল) হাসিল আদায়ের নামে ইজারদারের লোকজন
রীতিমতো সরব চাঁদাবাজি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ক্রেতা-বিক্রেতা ও সাধারণ মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠেছে।

এদিকে গত ২৭ এপ্রিল বৃহস্প্রতিবার এলাকাবাসি ডাকযোগে নওগাঁ জেলা প্রশাসক(ডিসি),পুলিশ সুপার(এসপি) ও মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ প্রেরণ করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, চৌবাড়িয়া পশুহাট ইজারদারের লোকজন সরকার নির্ধারিত (টোল) হাসিল গরু-মহিষ প্রতি ৫০০ টাকার পরিবর্তে ৮২০ টাকা ও ছাগল-ভেঁড়া প্রতি ৩০০ টাকার পরিবর্তে ৫২০ টাকা করে জোরপুর্বক আদায় করছেন। কিন্ত্ত রশিদে কোনো টাকার অঙ্ক লিখা হচ্ছে না। ক্রেতা-বিক্রেতাদের অভিযোগ ইজারাদার লোকজন টোল (হাসিল) আদায়ের নামে রীতিমতো সরব চাঁদাবাজি করছে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীরা জানান,চাঁদাবাজি নির্বিঘ্ন করতে ইজারদার হাটের চার পাশে তাঁর অনুগতদের দিয়ে দেশীয় অস্ত্র সজ্জিত পাহারা বসিয়েছেন। এসব যুবকগণ বাঁশের লাঠি, লোহার রড ও হাতুড়ি নিয়ে হাটের চারপাশে পাহারা দিচ্ছে। ফলে টোল আদায়ের নামে চাঁদাবাজি করা হলেও কেউ কোনো প্রতিবাদ করতে পারছেন না। কখানো কেউ প্রতিবাদ করলেই তাকে শারীরিক নির্যাতন ও হাটে বিক্রি করতে নিয়ে আশা পশু কেড়ে নেয়ার হুমকি দেয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, চৌবাড়িয়া পশুহাটের ইজারা ছিল ভ্যাট ব্যতিত প্রায় আড়াই কোটি টাকা। কিন্ত্ত চলতি অর্থবছরে হিংসাত্মক মনোভাবে ভ্যাট ব্যতিত প্রায় সাড়ে ১০ কোটি টাকায় ইজারা নিয়েছেন মোজাফফর হোসেন। এদিকে অতিরিক্ত ইজারার টাকা উত্তোলনের জন্য ইজারদারের লোকজন ক্রেতা-বিক্রেতার ওপর জুলুম-নির্যাতন করে টোল আদায়ের নামে চাঁদাবাজি করছে।

এদিকে রশিদে বিক্রিয়কৃত পশুর মূল্য উল্লেখ থাকলেও আদায়কৃত টাকার অঙ্ক লিখা থাকেছে না। নাম প্রকাশে অনিচ্ছুক এক টোল আদায়কারী (মহুরী) বলেন, এটা সরকারের নিয়মের পরিপন্থী কি না সেটা তার জানার দরকার নাই ইজারদার তাকে যেভাবে বলেছেন তিনি সেভাবে টাকা আদায় করছেন। তানোর উপজেলার উচাডাঙা এলাকার সাদিকুল ইসলাম বলেন, তিনি গত শুক্রবার চৌবাড়িয়া হাটে ২৮ হাজার টাকায় একটি গরুর বাছুর কিনেছেন। কিন্ত্ত তার কাছে ৮২০ টাকা খাজনা নেয়া হয়েছে, তবে রশিদে টাকার অঙ্কঁ লেখা নাই।

বিজ্ঞাপন

এদিকে সরেজমিন গত ২৮ এপ্রিল শুক্রবার চৌবাড়িয়া পশুহাটে অতিরিক্ত টোল (হাসিল) আদায়ের সত্যতা পাওয়া গেছে। ভারশোঁ ইউপির মহানগর এলাকার রফিকুল আলী (৫৫) নামের এক ক্রেতা অভিযোগ করে বলেন, তিনি ৪৮ হাজার টাকা দিয়ে একটি গরু কেনার পর তাঁর কাছ থেকে ৮৫০ টাকা হাসিল (খাজনা) আদায় করা হয়েছে। তবে রশিদে টাকার অঙ্ক লিখা নাই। স্থানীয় বাসিন্দা ও ক্রেতা-বিক্রেতাগণ চৌবাড়িয়া পশুহাটে জাতীয় ভোক্তা অধিকার এবং র ্যাবের নিয়মিত তদারকির দাবি করেছেন।

এবিষয়ে জানতে চাইলে চৌবাড়িয়া হাট ইজারাদার মোজাফফর হোসেন এসব অভিযোগ অস্বীকার করে বলেন, টোল আদায়ে ছোটোখাটো ঘটনা ঘটতে পারে। তিনি তো থাকেন না, তার লোকজন টাকা আদায় করেন। এবিষয়ে জানতে চাইলে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, অতিরিক্ত টোল আদায়ের কোনো সুযোগ নাই। তিনি বলেন, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এব্যাপারে চৌবাড়িয়া হাট ইজারদারের লোক লুৎফর রহমান বলেন, সারাদেশে পশুহাটে (টোল) হাসিল আদায়ে নয়ছয় হয়। আমাদের এখানেও টোল আদায়ে উনিশ-বিশ হচ্ছে এটা স্বাভাবিক ঘটনা, বিনিয়োগ করা টাকা উঠাতে হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা পুলিশের পৃথক অভিযানে দশ কেজি গাঁজা ও ওয়ারেন্টের ১৫ আসামী গ্রেপ্তার কোস্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক ২ ঝুঁকিপূর্ণ সাঁকোই কোমলমতি শিক্ষার্থীদের ভরসা দুমকিতে হত্যা মামলার দু’আসামি গ্রেফতার নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে নানার কবরে চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম ঠাকুরগাঁওয়ে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ক কর্মশালা রাণীশংকৈলে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে ট্রাক্টর চালকের মৃত্যু ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল নরসিংদী ৬টি উপজেলার হাটে লিচু বিক্রি হচ্ছে চড়া দামে