চাপ বাড়ছে লঞ্চে, কঠোর অবস্থানে প্রশাসন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঈদ যাত্রায় মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ নেই। তবে ঈদের আনন্দ ভাগাভাগি করতে লঞ্চঘাটে বাড়ি ফেরা মানুষের চাপ কিছুটা বাড়ছে।

আজ রবিবার (৭ এপ্রিল) সকাল ১০ থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট ঘুরে এসব চিত্র দেখা যায়।

সরজমিনে দেখা যায়, রাজধানী থেকে আসা মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথ হয়ে পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফিরছেন। তবে পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যাত্রী ও যানবাহনের সংখ্যা কমে গেছে। এ কারণে এবার ঈদযাত্রা শুরু হলেও এ নৌপথে যাত্রী ও যানবাহনের চাপ অন্যান্য ঈদের সময়ের চেয়ে কম।

বিজ্ঞাপন

আজ বেলা ১১টার দিকে দৌলতদিয়া লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, ১৫-২০ মিনিট পরপর এক একটি লঞ্চ পাটুরিয়া ঘাট থেকে যাত্রী নিয়ে ছেড়ে দৌলতদিয়া প্রান্তে আসছে। প্রতিটি লঞ্চ শতাধিক যাত্রী নিয়ে ঘাটে ভিরছে। লঞ্চ ও ফেরিঘাটে যেন কোন অপ্রতিকর ঘটনা না ঘটতে পারে সেজন্য জেলা পুলিশের পাশাপাশি দৌলতদিয়া নৌ-পুলিশের একটি দল দায়িত্ব পালন করছে। তবে পাটুরিয়া থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরিতে যাত্রীবাহী বাসের চেয়ে ব্যক্তিগত ছোট গাড়ি এবং মোটরসাইকেলে করে অনেকে বাড়ি ফিরছেন। তবে ফেরিতে তেমন কোন যাত্রী দেখা যায়নি।

দৌলতদিয়া লঞ্চঘাটে কথা হয় গাজীপুর থেকে পরিবার নিয়ে আসা যশোরগামী যাত্রী জুয়েল আহম্মেদের সাথে। তিনি বলেন, আমি ঢাকায় মেশিনের পার্সের ব্যবসা করি। কাল বা পরশু থেকে অতিরিক্ত ভিড় হবে বলে পরিবার নিয়ে আগেভাগেই ঈদ করতে গ্রামের বাড়ি যাচ্ছি। পথে কোন সমস্যা হয়নি। মহাসড়ক একদম ফাঁকা। বাকি পথটুকু ভালো মতো যেতে পারলেই হয়।

ঢাকা গাবতলী থেকে ছেড়ে আসা সাকুরা পরিবহনের চালক হাবিবুর রহমান বলেন, প্রতিবছর ঈদের আগে পাটুরিয়া ঘাটে এসে ফেরি পার হওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়। এবার ঘাটে এসে সরাসরি ফেরিতে উঠতে পারছি। তবে এখন পর্যন্ত যাত্রীর তেমন কোন চাপ নেই৷ মহাসড়কেও কোন সমস্যা নেই।

বিজ্ঞাপন

এদিকে বেলা সাড়ে ১১ টার দিকে দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট পরিদর্শন করেন নৌ-পুলিশ হেডকোয়ার্টারের পুলিশ সুপার মোহাম্মদ আজিজুল ইসলাম। ঘাট পরিদর্শন কালে বলেন, যাত্রীদের নিরাপদ পারাপারে আমরা কাজ করছি, লঞ্চে অতিরিক্ত যাত্রী, যাত্রীদের নিরাপদে পারাপারে জন্য লঞ্চ গুলোতে লাইফজ্যাকেট, লঞ্চের ফিটনেস দেখা হচ্ছে। এছাড়াও যাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে সচেতনতা মূলক বার্তা দেয়া হচ্ছে। আমাদের নৌ পুলিশ হেডকোয়ার্টার থেকে পরিস্কার ভাবে বলা হয়েছে যেন ঈদ যাত্রায় কোন ভোগান্তি না হয়। যাত্রিদের নিরাপত্তায় আমাদের নৌপুলিশের সদস্যরা ঘাটে সর্বক্ষণিক নজরদারি করছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাহ উদ্দিন জানান, এবারের ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যাত্রী ও যানবাহন পারাপারে বর্তমানে ১৪টি ফেরি চলাচল করছে। এছাড়া ৩টি ঘাট সচল রয়েছে। তবে বর্তমানে ঈদযাত্রায় বাড়ি ফেরা মানুষের তেমন কোন চাপ নেই দৌলতদিয়া প্রান্তে। ঘাটে আসা মানুষের ঈদযাত্রা নির্বিগ্ন করতে সব রকম প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার কেন্দ্রের নির্দেশে গোয়ালন্দে বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন উপাচার্যের অপসারণ চেয়ে এক দফা দাবি কুবি শিক্ষক সমিতির নির্বাচনের মাঠে অনড় থাকায় বহিষ্কার হলেন ইউনিয়ন বিএনপির আহবায়ক এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার রোববার থেকে ফের তিন দিনের হিট অ্যালাট জার্রি! শ্রীনগরে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় গোয়ালন্দ বাজারে উপজেলা ছাত্রলীগের শরবত বিতরণ বাকৃবির সেরা ৫ গবেষককে অ্যাওয়ার্ড প্রদান হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু গোয়ালন্দে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসুল্লিরা মতলবে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায়