কৃষকের স্বপ্ন দুলছে সরিষার ফুলে ফুলে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দিগন্ত জোড়া মাঠ। যতদুর চোখ যায় হলুদ আর হলুদ। মাঠের চারপাশে বসেছে যেন হলুদের মেলা। হলুদ রং মেখে প্রকৃতি যেন নিজেকে সাজিয়েছে অপরুপ সাজে। নীলফামারীর সদর সহ ৬ উপজেলায় গ্রামের মেঠো পথ বেয়ে দেখা যায় মাঠে মাঠে শোভা পাচ্ছে সৌন্দর্য মন্ডিত সরিষার ফুল।

আর সেই ফুলের মুহুমুহু গন্ধে ক্ষেতে দেখা যায় মৌমাছির দল ও প্রজাপতির আনাগোনা। মৌমাছি মধু আহরনে এক গাছের ফুল থেকে আরেক গাছের ফুলে বসে মধু সঞ্চয় করছে। আর একই সাথে ঘটাচ্ছে পরাগায়ন। পাশাপাশি এমন দৃশ্য দেখে কৃষকের চোখে মুখে বইছে খুশির ঝলকানি। মনে মনে মুনাফার স্বপ্ন দেখছেন কৃষক।

জানা যায়, আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক সময়ে জমি তৈরি থেকে শুরু করে সরিষা বীজ ফেলানো ও পরিচর্যার ফলে ভালো ফলনের আসা করছে কৃষক। গ্রামাঞ্চলে যে পরিমাণ সরিষা ক্ষেত দেখা যাচ্ছে তাতে এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলে ধারনা করা হচ্ছে।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি অফিস সুত্র মতে ৭ শত হেক্টর জমিতে এবার সরিষা লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে।

সরজমিনে গিয়ে কথা হলে , পাঙ্গা মটুকপুর ইউনিয়নের সরিষা চাষী সনাতন চন্দ্র রায় বলেন খাওয়ার তেলের দাম বৃদ্ধির কারনে কয়েক বছর ধরে নিজ জমিতে সরিষা চাষাবাদ শুরু করেছি। নিজে আবাদি সরিষার তেল খাই। গতবারের চেয়ে এবার বৃদ্ধি পেয়ে পঞ্চাশ শতাংশ জমিতে বারি -১৪ জাতের সরিষা আবাদ করেছি।

ডোমার উপজেলা হরিনচড়া ইউনিয়ন হংসরাজ গ্রামের কৃষক প্রদিপ চন্দ্র বলেন , নিজের খাবার তেলের চাহিদা মেটানোর জন্য এবারে ৪ একর জমিতে বারি-১৪ জাতের সরিষা চাষাবাদ করেছি। অল্প খরচে এক-দুই বার সেচ দিলে সরিষা চাষাবাদ করা যায়। সরিষা বাড়তি ফসল। বোড়াগাড়ী ইউনিয়নের সরিষা চাষী ব্রজো গোপাল চন্দ্র বলেন, এবার ১ একর জমিতে বারি-১৪ ও ১৭ জাতের সরিষা আবাদ করেছি।

বিজ্ঞাপন

পরিবারের খাবার তেলের চাহিদা মেটাতে। সরিষা তুলে ঐ জমিতে অনায়াসে বোরো আবাদ হয়। খরচও কম পরে। তাছাড়া সরিষা গাছের পাতা ও শেকড় মাটিতে পঁচে জৈব সার রুপান্তরিত হয়ে জমির উর্বরা শক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সোনরায় ইউনিয়নের ডুগডুগি এলাকার প্রতাপ অধিকারী বলেন, অল্প খরচে তিন মাসেই সরিষা আবাদ ঘরে তোলা যায়। জোড়াবাড়ী ইউনিয়নের সরিষা চাষি তুষার সিদ্দিকী একই কথা বলেন।

এ বিষয়ে কথা হলে ডোমার উপজেলা কৃষি অফিসার আনিছুজ্জামান বলেন, আমরা কৃষি অফিস থেকে কৃষক কে সরিষা চাষে সবসময়ই পরিচর্যা ও পরামর্শের জন্য দিক নির্দেশনা দিচ্ছি। এছাড়া কৃষি মন্ত্রীর নির্দেশনায় তেলের চাপ কমাতে সরিষা চাষাবাদে কৃষকদের সরিষা চাষাবাদে উদ্বুদ্ধকরণে ব্যাপক ভাবে প্রচার প্রচারনা চালানো হচ্ছে । কৃষকের মাঝে বিনামূল্যে প্রনোদনার সরিষা বীজ ও সার বিতরণ করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির ডিসিআরের জমি জবর দখলের অভিযোগ শেরপুরের দুই উপজেলায় ভোট গণনা চলছে “১৭ বছর পর সোহরাওয়ার্দী কলেজ ছাত্রদলের কমিটি ঘোষণা” একমাত্র ছেলের ওপর অভিমান করে বাবা-মায়ের বিষ পান দুমকীতে অবৈধ নির্বাচনী ক্যাম্প ভেঙে দিলেন ইউএনও ধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে : সিইসি কাউখালীতে বাড়ছে অপমৃত্যুর প্রবণতা তিন প্রার্থী আওয়ামী লীগের,ভোট দেওয়া নিয়ে ভীতিতে ভোটাররা নরসিংদী রাত পোহালেই নরসিংদীর দুই উপজেলায় ভোট কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত গোদাগাড়ী উপজেলা নির্বাচনে দ্বিমুখী লড়াই,এগিয়ে জাহাঙ্গীর রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই