আগামীকাল উদ্ধোধন হবে ঈশ্বরদী রেলওয়ে ফুটওভার ব্রিজ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পাবনার ঈশ্বরদী জংশন স্টেশনে ৩ কোটি ১৭ লাখ ব্যয়ে নবনির্মিত ফুটওভার ব্রিজের উদ্বোধন আগামীকাল বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি)।

পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সূফি নূর মোহাম্মদ ফুটওভার ব্রিজ উদ্বোধনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফুটওভার ব্রিজ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

বিজ্ঞাপন

ব্রিটিশ আমলে নির্মিত পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের ফুটওভার ব্রিজের বয়স ১০০ বছর। ১৯২৩ সালে রেলওয়ে যাত্রীদের স্টেশনের প্ল্যাটফর্মে যাতায়াত এবং শহরের পূর্ব ও পশ্চিম এলাকার মানুষদের চলাচলের জন্য ফুটওভার ব্রিজটি নির্মাণ করা হয়।

শতবর্ষী এই ফুটওভার ব্রিজের পাটাতন ও সিঁড়ির ধাপ বেশ কয়েকবার ভেঙে গেছে। রেলওয়ে কর্তৃপক্ষ তা পুনরায় মেরামত করেছে। শতবর্ষী ফুটওভার ব্রিজটি মানুষের চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় পুরাতন ব্রিজের পাশেই আরেকটি নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়। ২০২১ সালের জানুয়ারি মাসে এ ব্রিজ নির্মাণ কাজ শুরু হয়। ছয় মাসের মধ্যেই নির্মাণ কাজ শেষ করার কথা থাকলেও প্রায় দুই বছর সময় লেগেছে ব্রিজটি নির্মাণে।

সরেজমিন দেখা গেছে, রেলমন্ত্রীর আগমন ও ফুটওভার ব্রিজ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন চলছে স্টেশন এলাকাজুড়ে। স্টেশনের দেওয়ালে রং ও ধোয়া-মোছার কাজের পাশাপাশি নতুন ফুটওভার ব্রিজ সাজসজ্জার কাজ চলছে। নতুন ব্রিজের পাশেই পুরাতন ফুটওভার ব্রিজ দিয়ে মানুষ চলাচল করছে। প্রতিদিন এই ফুটওভার ব্রিজ দিয়ে স্কুল-কলেজের শতশত শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ চলাচল করেন। তবে নতুন ফুটওভার ব্রিজটিতে আধুনিকতার কোনো ছোঁয়া নেই।

বিজ্ঞাপন

ঈশ্বরদীবাসীর দাবি ছিল, নতুন ফুটওভার ব্রিজে চলন্ত সিঁড়ি সংযুক্ত করা। যাতে অসুস্থ ও বৃদ্ধরা ফুটওভার ব্রিজ দিয়ে চলাচল করতে পারেন। নতুন ওভারব্রিজের নির্মাণ কাজ শুরুর পর ২০২১ সালের ১৬ জুন ঈশ্বরদীবাসীর ব্যানারে স্টেশনে চত্বরে সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করা হয়। সমাবেশে বক্তারা চলন্ত সিঁড়িসহ নানন্দিক ওভারব্রিজ নির্মাণের দাবি জানান। কিন্তু নির্মাণাধীন ব্রিজে চলন্ত সিঁড়ি স্থাপনের কোনো ব্যবস্থা নেই।

পাকশী বিভাগীয় রেলওয়ে সেতু প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১ সালের জানুয়ারি মাসে জংশন স্টেশনের পুরাতন ফুটওভার ব্রিজের পাশেই নতুন আরেকটি ফুটওভার ব্রিজের নির্মাণ কাজ শুরু হয়। ৪৪০ ফুট দৈর্ঘ্য, ১০ ফুট চওড়া ও ২১ ফুট উঁচু ফুটওভার ব্রিজটির নির্মাণ কাজ করছে চট্টগ্রামের মায়ার লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ব্রিজটি নির্মাণ ব্যয় ধরা হয় ৩ কোটি ১৭ লাখ টাকা।

পাকশী বিভাগীয় সেতু প্রকৗশলী আব্দুর রহিম রাজধানী টাইমস কে জানান, ওভারব্রিজ উদ্বোধনের পর যাত্রী ও সাধারণ মানুষের যাতায়াতের জন্য খুলে দেওয়া হবে। ওভারব্রিজে চলন্ত সিঁড়ি সংযুক্তকরণ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে আমার কিছু জানা নেই এবং কোনো নির্দেশনাও নেই।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা পুলিশের পৃথক অভিযানে দশ কেজি গাঁজা ও ওয়ারেন্টের ১৫ আসামী গ্রেপ্তার কোস্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক ২ ঝুঁকিপূর্ণ সাঁকোই কোমলমতি শিক্ষার্থীদের ভরসা দুমকিতে হত্যা মামলার দু’আসামি গ্রেফতার নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলছে নানার কবরে চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম ঠাকুরগাঁওয়ে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ক কর্মশালা রাণীশংকৈলে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে ট্রাক্টর চালকের মৃত্যু ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল নরসিংদী ৬টি উপজেলার হাটে লিচু বিক্রি হচ্ছে চড়া দামে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাগেরহাটে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ