যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

যশোর জেলার অভয়নগর উপজেলার সুন্দলী ইউনিয়নের শুড়িরডাঙ্গা মহাশ্মশানে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হিন্দু ধর্মালম্বীদের সৃষ্টিকালের ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শুক্রবার ও আজ শনিবার (১৩ ই এপ্রিল) দুইদিন ব্যাপি অনুষ্ঠিত উৎসবের শেষদিন বিকালে বিশাল মেলার আয়োজন করা হয়েছে বলে আয়োজকরা জানান।

মেলায় উপস্থিত ছিলেন অভয়নগর উপজেলার নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত দাস শান্ত, আওয়ামী লীগ নেতা ও বাসট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি রবীন অধিকারী ব্যাচা,সুন্দলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিকাশ মল্লিকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বিজ্ঞাপন

এলাকার দুইশতাধিক সন্ন্যাসীর সমন্বয়ে অনার্য দেবতা সৃষ্টিস্থিতির রক্ষাকারী শিবকে সন্তুষ্টির লক্ষ্যে চৈত্রসংক্রান্তি উপলক্ষ্যে শিবপূজা ও খেজুর ভাঙ্গা অনুষ্ঠিত হয়।

সন্ন্যাসীদের উপস্থিতিতে ঈশ্বর ভেজাল গোসাইয়ের শ্বশুর বাড়ি গোবিন্দপুর হতে দেল (পাট) এনে শুড়িরডাঙ্গায় এই পুজা সম্পন্ন হয় এবং মেলায় ১৪টি হিন্দু অধ্যুষিত গ্রামসহ ৯৬ গ্রামের প্রায় অর্ধলক্ষাধিক লোকের সমাগম হয়।

মেলায় নিত্য প্রয়োজনীয় হাড়ি-কড়াই, বালতি, কুলা, বটি, কুরুনি, মাছ-মাংস, পেঁয়াজ-রসুন-আদা, মেয়েদের কসমেটিক, চুরি,কানের দুল, বিভিন্ন ধর্মীয় পুস্তক, মিষ্টি, মিঠাই, চানাচুরসহ রকমারি খাবারের দোকান, ছোট শিশুদের খেলনাসহ যাবত সরঞ্জাম।

বিজ্ঞাপন

পূজার বিশেষ আকর্ষণ ছিল খেজুর গাছের মাথায় চড়ে খেজুর কাঁটার উপর দাঁড়িয়ে খেজুর কাঁদি ভেঙ্গে আনা ও গাছের মাথায় দাঁড়িয়ে ভক্তদের মাঝে খেজুর কাঁদি/শিষ বিলানো। গাছের মাথায় চড়ে খেজুর কাঁদি ভাঙতে দেখার আগ্রহে সুন্দলী এলাকাসহ আশেপাশের একাধিক গ্রামসহ দূর-দূরন্ত হতে আগত হাজার হাজার ভক্তমন্ডলী বিকালে মহাশ্মশানে হাজির হয়।

ঢাকি-বালা ও ব্রাহ্মণের সমন্বয়ে পূজার মন্ত্র পাঠের সাথে তাল মিলিয়ে সন্যাসীরাও একই তালে নৃত্য করার এক পর্যায়ে সকল মন্ত্রাদি পাঠ সম্পন্ন করলে শুরু হয় খেজুর গাছের মাথায় চড়ে খেজুর পাড়ার আয়োজন করা হয়।

সন্ধ্যায় ভোগ মটুকের চরুবাধা শেষে ঢাকি-বালা, পাটসাঙ (পাট বহনকারী), সন্ন্যাসী ও এলাকা হতে আগত ভক্তদের সাথে নিয়ে শক্তির দেবতার উদ্দেশ্যে ভোগ ভাটার জন্য ছুটে যায় শুড়িডাঙ্গা সিদ্ধাশ্রমের গাছতলায় এবং এ উপলক্ষ্যে মহাশ্মশানে উদযাপিত হয় বৈশাখী মেলা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট