হ্যারিকেন মিল্টন থেকে বাঁচতে পালাচ্ছেন মানুষ

0

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার টাম্পা বে এলাকায় আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী সামুদ্রিক ঝড় হ্যারিকেন মিল্টন। হ্যারিকেনের শক্তি বৃদ্ধির কারণে সেখানে সাধারণ মানুষকে বাধ্যতামূলকভাবে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবর বিবিসির।

মঙ্গলবার (৮ অক্টোবর) বিবিসির প্রতিবেদনে জানানো হয়, হাজার হাজার মানুষ সেখান থেকে পালাচ্ছেন। এত বেশি মানুষ পালাচ্ছেন যে রাস্তাগুলোতে গাড়ির জট লেগে গেছে। এক বাসিন্দা পরিস্থিতিকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেছেন।

যারা সরে যাওয়ার নির্দেশ অমান্য করে থেকে যাচ্ছেন, তাদের সতর্ক করে দিয়েছেন টাম্পা বে-র মেয়র জেন ক্যাস্টর। তিনি বলেন, ‘হ্যারিকেন মিল্টন সেখানে বিপর্যয়কর প্রভাব ফেলবে। যদি নির্দেশনা অনুযায়ী সরে না যান, তাহলে নিশ্চিতভাবে মারা যাবেন। মানুষকে সরে যেতে হবে। সত্যি বলতে, আমি আমার জীবনে এমন কিছু আগে কখনো দেখিনি।’

স্থানীয় কর্তৃপক্ষ ফ্লোরিডার পশ্চিম উপকূলের সব মানুষকে বাধ্যতামূলকভাবে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। এ নির্দেশের পর রাস্তায় গাড়ির চাপ বেড়ে গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, হ্যারিকেন মিল্টন বর্তমানে ক্যাটাগরি-৪ শক্তির ঝড়, তবে এটি ক্যাটাগরি-৫ এ পরিণত হতে পারে।

সিএনএন আরও জানায়, হ্যারিকেন মিল্টনের বিপর্যয়কর প্রভাবের কথা বিবেচনা করে প্রেসিডেন্ট জো বাইডেন কিছু সফর স্থগিত করতে পারেন। যদিও এ বিষয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

মাত্র গত সপ্তাহে হ্যারিকেন হেলেনের আঘাতে ফ্লোরিডায় হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং অন্তত ২২৬ জন মারা গেছেন। সেই ক্ষয়ক্ষতি সামলানোর আগেই আরেকটি হ্যারিকেন অঙ্গরাজ্যের দিকে এগিয়ে আসছে।

এ সম্পর্কিত আরও খবর