শেষ হয়নি কুয়াকাটা বাস টার্মিনালের নির্মান কাজ, ফসলের মাঠে পার্কিং হচ্ছে পর্যটক বহনকারী যানবাহন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় এখনও নির্মান কাজ শেষ হয়নি বাস টার্মিনালের। এর ফলে মহাসড়কের পাশেই ফসলের মাঠে পার্কিং করা হচ্ছে পর্যটক বহনকারী দুরপাল্লার যানবাহন।

এসব যানবাহন সৈকত থেকে অন্তত এক কিলোমিটার দূরে সারিবদ্ধভাবে মাঠেই দাড়িয়ে রয়েছে। তবে দুর থেকে তাকালে মনে হবে এটি একটি বড় ধরনে বাস টার্মিনল। সেখান থেকে নেমে পর্যটকদের যেতে হয় হোটেল-মোটেলে।

কেউ ইজিবাইক কিংবা ভ্যানে করে যাচ্ছে। আবার কেউ কেউ যাচ্ছে পায় হেটে। আগে ঢাকা থেকে কুয়াকাটা আসতে সময় লাগতো ১২ থেকে ১৪ ঘণ্টা। এখন পদ্মা সেতু হওয়ায় সেই সময় নেমে এসেছে ৬ ঘণ্টায়। তাই সরকারি ছুটি কিংবা বিশেষ কোন দিন ছাড়াই হাজারো পর্যটক ছুঁেট আসছে সাগরকন্যা কুয়াকাটায়। আর পর্যটকদের পাশাপাশি একই সাথে বৃদ্ধি পাচ্ছে যানবাহনের সংখ্যা এমনটাই জানিয়েছেন পর্যটন সংশ্লিষ্টসহ স্থানীয়রা।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর বাস টার্মিনাল নির্মাণ কাজ শুরু হয়। ১৩ কোটি ৬ লক্ষ টাকা ব্যয় একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এ কাজটি করছে। কুয়াকাটা পৌর এলাকার সীমানায় মহাসড়কের পাশেই তুলাতলীতে ছয় একর জমিতে এ বাস টার্মিনালটি নির্মিত হচ্ছে। কিন্তু জমি অধিগ্রহণের জটিলতার কারণে একটু সময় পেরিয়ে গেছে। তবে ২০২২ সালের জুন মাসে কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখনো তা সম্পূর্ণ করতে পারেনি পৌর কর্তৃপক্ষ। এরফলে সড়কের উপর যানবাহন রাখায় সৃষ্টি হয় যানজটের।

হিমশিম খেতে হয় ট্যুরিস্ট পুলিশসহ স্থানীয় প্রশাসনকে। পরে পরিত্যক্ত একটি মাঠে এসব যানবাহন পার্কিং করছে। তবে সেখান থেকে ইজিবাইক কিংবা ভ্যানে সৈকতসহ হোটেল-মোটেল জোনে যেতে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে।

পর্যটক রায়হান বলেন, এর আগেও বেশ কয়েকবার কুয়াকাটায় এসেছি। তখন সৈকত সংলগ্ন চৌরাস্তায় গাড়ি থেকে নিমেছি। এবার এসে একটি মাঠে নামতে হয়েছে। অপর এক পর্যটক ফয়সাল বলেন, সরিসরি বাস পার্কিং দেখে প্রথমে মনে হয়েছে কুয়াকাটার বাস টার্মিনালে আমাদের বাস থামিয়েছে। নেমে দেখলাম বাস টার্মিনাল নয়, এটি একটি মাঠ। সেখান থেকে ইজিবাইকে করে হাটেল পর্যন্ত পৌঁছাতে ৪০ টাকা করে ভাড়া দিতে হয়েছে।

বিজ্ঞাপন

বাস চালক ফারুক হেসেন বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর যোগাযোগ ব্যাবস্থার উন্নতি হয়েছে। তাই পর্যটকের চাপ বেড়ে গেছে। একই সাথে বাড়ছে দূরপাল্লার যানবাহন। অপর এক চালক হাবিব বলেন, প্রতিদিন যে সংখ্যক গাড়ি আসছে সেই পরিমানে এখানে পার্কিং সুবিধা নেই।

কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের কুটুম’র সাধারণ সম্পাদক হোসাইন আমির বলেন,পদ্মা সেতু চালু হওয়ার পর পর্যটকের আগমন বেড়ে গেছে। এছাড়া সাপ্তাহিক ছুটিসহ সরকারি ছুটির ও বিশেষ দিনগুলোতে পর্যটকের আগমন বেশি হচ্ছে। একই সাথে বেড়েছে যানবাগনের সংখ্যা। তাই দ্রুত বাস টার্মিনাল নির্মান কাজ সম্পন্ন করার দাবী করেন তিনি।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোন পুলিশ পরিদর্শক হাসনাইন পারভেজ বলেন, দর্শনীয় স্থানগুলোতে সার্বক্ষণিক ট্যুরিস্ট পুলিশ নিয়োজিত রয়েছে।

কুয়াকাটা পৌর মেয়র মো.আনোয়ার হাওলাদার বলেন, বাস টার্মিনালের ভবন এবং কার্পেটিং’র কাজ চলছে। আশা করি দ্রুত সময়ের মধ্যেই টার্মিনালের কাজ শেষ হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন