লালমনিরহাটে ঠান্ডার প্রকোপে বাড়ছে জ্বর, সর্দ্দি, কাশিজনিত রোগীর সংখ্যা!

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

হিমালয়ের পাদদেশের জেলা লালমনিরহাট। এই জেলার হাসপাতাল গুলোতে ঠান্ডার সাথে পাল্লা দিয়ে বাড়ছে জ্বর, সর্দ্দি, কাশিজনিত রোগীর সংখ্যা।

জানা গেছে, লালমনিরহাটে কিছুটা আগেই শীতের প্রভাব পড়ে। বিদায় নেয়ও বেশ কিছুটা সময় পড়ে। যার কারনে শীতের ঠান্ডা কিছুটা দীর্ঘ সময় থাকে এ জেলায়। ডিসেম্বরের শেষ সপ্তাহ জুড়ে চলছে শৈত্য প্রবাহ। শীতের ঘন কুয়াশার সাথে যুক্ত হওয়া শৈত্য প্রবাহের ঠান্ডা বাতাসে অনেকটাই বিপাকে পড়েছেন প্রাণিকুল। মাঝে মধ্যে দুপুর সুর্যের দেখাই মেলেছে না। ফলে ঠান্ডার প্রকোপ বেড়েছে কয়েকগুন।

ঘন কুয়াশার সাথে শৈত্য প্রবাহের ঠান্ডা বাতাসে অসুস্থ্য হয়ে পড়ছে প্রাণিকুল। মানুষ, জীব জন্তুরসহ ফসলের ক্ষেতেও এর প্রভাব পড়েছে। নানান রোগে আক্রান্ত হচ্ছে মানুষসহ গৃহপালিত পশুপাখি এবং ফসলের ক্ষেত। ঘন কুয়াশার কারনে ফসলের ক্ষেতেও নানান রোগ দেখা দিচ্ছে। কৃষকরা আলুসহ সকল সবজি ক্ষেতে এবং আমনের বীজতলায় শীত সহনীয় বিভিন্ন কীটনাশক স্প্রে করছেন। কিন্তু ঘন কুয়াশা আর শৈত্য প্রবাহের কারনে খুব একটা কাজে লাগছে না। গৃহপালিত পশু পাখি নিয়েও বড় বিপাকে পড়েছেন খামারীসহ কৃষকরা। শীতজনিত নানান রোগে আক্রান্ত হয়ে পড়ছে মানুষ। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা।

বিজ্ঞাপন

জেলার ৫টি সরকারী হাসপাতালেই রোগীর ভিড় আগের থেকে বেড়েছে। প্রতিদিন নতুন নতুন রোগী আসছে হাসপাতাল গুলোতে। আন্তঃবিভাগ ও বহিঃবিভাগে চিকিৎসা নিচ্ছেন তারা। খুব সহজে ছাড়ছে না শীতজনিত রোগ। জ্বর, সর্দ্দি, কাশি, নিউমেনিয়াসহ নানান ঠান্ডা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।
জেলার হাসপাতাল গুলো ঘুরে রোগীদের উপচে পড়া ভির দেখা গেছে। ডিসেম্বর মাসেই রোগী বেড়েছে প্রায় দ্বিগুন। এক একটি হাসপাতালে শুধু বহিঃবিভাগে দৈনিক রোগী আসছেন ৩/৪ শত। যার অধিকাংশ শীতজনিত রোগে আক্রান্ত। তার মধ্যে শিশু আর বৃদ্ধের সংখ্যা বেশি।

প্রিয়তমা রানী তার এক বছরের ছেলে দেবজিৎকে নিয়ে এসেছেন আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. আজমল হকের কাছে। তিনি বলেন, তার সন্তান দীর্ঘ এক মাস ধরে জ্বর, সর্দ্দি, কাশিতে ভুগছে। কোন ওষুধে কাজ হচ্ছে না। কাশির কারনে রাতে ঘুমাতেও পারছে না। তাই বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে এসেছেন। তার সন্তানকে হাসপাতালে ভর্তি করেছেন চিকিৎসকরা।

সদর হাসপাতালে চিকিৎসা নিতে আব্দুল খালেক (৬২) বলেন, কয়েকদিন থেকে ঠান্ডাজনিত কারণে শ্বাসকষ্ট বেড়ে গেছে, রাতে ঘুমাতে পাইনা। ঘন কুয়াশার কারণে চলাফেরাও করতে পারিনা। আমাদের গ্রামের খুব ঠান্ডা, তাই ডাঃ কাছে এসেছি।

বিজ্ঞাপন

লালমনিরহাট সদর হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. তপন কুমার বলেন, হাসপাতালে ডিসেম্বর থেকে প্রতিদিন শতাধিক রোগী দেখতে হচ্ছে। ঠান্ডা বাড়ায় শিশুরা বেশি রোগাক্রান্ত হচ্ছে। হাসপাতালে আসা অধিকাংশ শিশু নিউমেনিয়ায় ভুগছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করে গ্যাস দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, ঠান্ডা জনিত রোগ থেকে শিশুদের রক্ষায় শিশুদের সাধ্যমত উষ্ণতা দিতে, ঠান্ডা পায় এমন স্থানে শিশুদের না নেয়া, সমস্যা হলে বিলম্ব না করে দ্রুত সরকারী হাসপাতালে আসা এবং ঠান্ডাবাসি খাবার পরিহার করে পর্যাপ্ত শীতকালিন সবজি ও ফলমুলে শিশুদের খাদ্যাভ্যাস করার উপর পরামর্শ দেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন