মাটিরাঙ্গায় পঞ্চম শ্রেণির বৃত্তি পরিক্ষায় বসছে ৪৪৬ জন শিক্ষার্থী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রায় এক যুগ পর বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ শুক্রবার ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত দুই ঘণ্টা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

জানা যায়, পঞ্চম শ্রেণির ২০ শতাংশ শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেবেন। প্রশ্নপত্র সংবলিত বুকলেটে এ পরীক্ষা নেয়া হবে। বুকলেটের নির্ধারিত জায়গায় টিক চিহ্ন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে লিখে সব প্রশ্নের উত্তর দিতে হবে। পৃথকভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।

এছাড়া দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। উল্লেখিত সময়সূচি অনুযায়ী প্রবেশপত্র প্রস্তুত ও সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মাটিরাঙ্গা উপজেলায় ৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কিন্ডারগার্টেন সহ মোট ১০০ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্য থেকে ২০ শতাংশ হারে ৪৪৬ জন শিক্ষার্থী এ বছর পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা দিচ্ছে। উপজেলাটি বড় এবং দূর্গম হবার দরুন উপজেলা শিক্ষা অফিস দুটি কেন্দ্রে পৃথকভাবে এ পরিক্ষা নিচ্ছে। মাটিরাঙ্গা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলা সদর ইউনিয়ন, পৌর এলাকা, গোমতী ইউনিয়ন ও বেলছড়ি ইউনিয়নের প্রতিষ্ঠানগুলোর ২শত ৬২ জনশিক্ষার্থীরা এ কেন্দ্রে পরিক্ষা দিবে।

বিজ্ঞাপন

অপর দিকে তবলছড়িতে অবস্থিত যতনকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাইন্দং, তবলছড়ি, বর্নাল ও আমতলী ইউনিয়নের ১শত ৮৪ জন শিক্ষার্থী পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা দিচ্ছে।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে জাতীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া শুরু করে সরকার। প্রথমে শুধু সাধারণ ধারার শিক্ষায় এটি সীমাবদ্ধ ছিল। পরে মাদরাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পঞ্চম শ্রেণির সমমান) পরীক্ষাও চালু করা হয়। ২০১০ সালে জেএসসি পরীক্ষা শুরু হয়। জেএসসি ও জেডিসি পরীক্ষা চালুর পরই বন্ধ হয়ে যায় পঞ্চম ও অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষা।

সকলের সম্মিলিত প্রচেষ্টায় দীর্ঘদিন পর অনুষ্ঠিতব্য পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন হবার প্রত্যাশা করে মাটিরাঙ্গা উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মো. মঞ্জুর মোর্শেদ বলেন, দীর্ঘদিন সরকারি নির্দেশে প্রাথমিক বৃত্তি পরীক্ষা বন্ধ ছিল, আবার বৃত্তি পরীক্ষা পুনরায় চালু হবার ফলে শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার একটা প্রতিযোগীতা হবে।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য