তানোরে ওসির হস্তক্ষেপে রক্ষা পেলো ফসলী জমি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তনোর থানার অফিসার ইন্চার্জ (ওসি) কামরুজ্জামান মিঞা ফসলী জমি নষ্ট অবৈধ পুকুর খনন বন্ধ করে দিয়েছেন। শনিবার উপজেলার কামারগাঁ ইউনিয়নের (ইউপি) শস্য ভান্ডার হাতিশাইল মাঠে এই ঘটনা ঘটেছে। এতে ভূমিগ্রাসী চক্রের হাত থেকে প্রায় শত বিঘা ফসলী জমি রক্ষা পেয়েছে। এ ঘটনায় এলাকার সাধারণ কৃষকদের মাঝে পরম স্বত্তি বিরাজ করছে। সচেতন মহলও ওসির এমন ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন। এসব ফসলী জমি রক্ষায় এলাকার কৃষক সমাজের প্রশংসায় ভাসছেন ওসি কামরুজ্জামান মিঞা।

স্থানীয়রা জানান, উপজেলার কামারগাঁ ইউনিয়নের (ইউপি) কামারগাঁ গ্রামের বাসিন্দা মৃত ইন্দি মুকবুলের পুত্র বিএনপি মতাদর্শী ভূমিগ্রাসী আব্দুল মান্নান। তিনি পেশী শক্তির জোরে হাতিশাইল মাঠের ফসলী জমিতে রাতের আঁধারে

অবৈধ পুকুর খনন শুরু করেন। কৃষকেরা জানান, উপজেলা প্রশাসনকে বিষয়টি অবগত করা হলেও অজ্ঞাত কারণে তারা ফসলী জমি রক্ষায় কোনো ভূমিকা রাখেনি। ফলে বাধ্য হয়ে তারা থানায় অভিযোগ করেছেন।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়,শনিবার বিকেলে তানোর থানার অফিসার ইন্চার্জ ওসি কামরুজ্জামান মিঞা ও ওসি তদন্ত উসমান গনি হাতিশাইল মাঠে অভিযান পরিচালনা করে দুটি ভেঁকু গাড়ীর ব্যাটারী জব্দ ও অবৈধ পুকুর খনন বন্ধ দিয়েছেন। এ সময় বিক্ষুব্ধ কৃষকেরা ভূমিগ্রাসী আব্দুল মান্নান ও তার পুত্র মৃদুলকে আটকসহ তাদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করেন। হাতিশাইল গ্রামের কছির উদ্দিনের স্ত্রী তহমিনা বিবি (৩৪) বলেন, তার একমাত্র সম্বল একবিঘা ফসলী জমি আছে, এই জমিতে চাষাবাদ করে তারা জীবীকা নির্বাহ করছেন। কিন্ত্ত আব্দুল মান্নান ও তার পুত্র মৃদুল তাদের না জানিয়ে শুক্রবার দিবাগত রাতে পুকুর খনন শুরু করে। একই গ্রামের সিরাজ উদ্দিনের পুত্র আলম বলেন, তাদের একমাত্র সম্বল দুবিঘা জমি, কিন্ত্ত ভূমিগ্রাসী আব্দুল মান্নান

তাদের না জানিয়ে সেখানে পুকুর খনন শুরু করেছে। এছাড়াও কৃষক নজরুল ইসলাম, গিয়াস উদ্দিন, সুফিয়ান ও হবিবুর রহমান বলেন, আব্দুল মান্নান একজন ভূমিগ্রাসী এর আগে সে কৃষ্ঠপুর মাঠে প্রায় ৫০ বিঘা ফসলী জমি নষ্ট করে অবৈধভাবে পুকুর খনন করেছে। এবার তার চোখ পড়েছে হাতিশাইল মাঠে। তারা কৃষি জমি খেকো আব্দুল মান্নান ও তার পুত্র মৃদুলকে আটকসহ দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করেছেন। এবিষয়ে জানতে চাইলে আব্দুল মান্নান বলেন, পুকুর খনন বিষয়ে তিনি কিছুই জানেন না, এটার দায়িত্বে রয়েছেন তার পুত্র মৃদুল।

এ বিষয়ে মৃদুল বলেন, তিনি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেই পুকুর খনন শুরু করেছেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে তানোর থানার অফিসার ইন্চার্জ ওসি কামরুজ্জামান মিঞা বলেন, কৃষি জমিতে পুকুর খননের কোনো সুযোগ নাই। অভিযোগ পেলেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন