ভারতে মানবহীন যুদ্ধবিমানের পরীক্ষা সফল

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

অটোনোমাস ফ্লাইং উইং টেকনোলজি ডেমোনস্ট্রেটরের প্রথম ফ্লাইটের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। কর্ণাটকের চিত্রদুর্গায় অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জে বিমানটির পরীক্ষা করা হয়। বিমানটি মূলত ড্রোনের উন্নত রূপ, যা ভবিষ্যতের যুদ্ধে অনেক প্রয়োজনীয় বলে মনে করছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা।

এ বিষয়ে তারা এক বিবৃতিতে জানিয়েছেন, যুদ্ধে মানবহীন বিমানের গুরুত্ব দিন দিন বাড়ছে। এই বিমানটি সেই লক্ষ্যে এক বড় পদক্ষেপ। মানবহীন যুদ্ধবিমান পরীক্ষার মাধ্যমে কৌশলগত প্রতিরক্ষা প্রযুক্তির স্বনির্ভরতায় ভারত এক মাইলফলক স্পর্শ করল।

ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) জানিয়েছে, সম্পূর্ণ স্বনিয়ন্ত্রিত রূপে পরিচালিত এই মানবহীন যুদ্ধবিমান নির্ভুল সময়সীমা মেনে উড়তে পারে। এর ওঠা, রানওয়েতে নামা, স্বয়ংক্রিয় দিক নির্ধারণ, নির্ধারিত নিশানা চিহ্নিত করাসহ সবটাই নিখুঁত ও নির্ভুল। বিমানটি সেসব বিশেষজ্ঞদের সামনে প্রমাণ করে দেখিয়েছে। যুদ্ধবিমানটির সফল পরীক্ষার পর ডিআরডিওর কর্তাদের শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানান, এই যুদ্ধবিমান সামরিক ক্ষেত্রে আত্মনির্ভর ভারতের পথ প্রশস্ত করবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ডিআরডিওর পক্ষ থেকে জানানো হয়েছে, এই স্বয়ংক্রিয় বিমানের চলাচলে এর ডানার ভূমিকা অপরিহার্য। বিমানটির জ্বালানি থাকে তার পাখায়। সাধারণত এতদিন যে যুদ্ধবিমান ভারতীয় সেনারা ব্যবহার করেছে, সেখানে জ্বালানি রাখার আলাদা ভাণ্ডার ছিল। কিন্তু এই বিমানে তেমনটা নেই। তবে এখনও সবকিছু খুঁটিয়ে দেখা হচ্ছে। যেখানে দরকার, সেসব ক্ষেত্রে বিমানের নকশায় সামান্য অদল-বদল ঘটানো হতে পারে।

তবে সেক্ষেত্রেও বিমানটির মৌলিক কাঠামোতে কোনো পরিবর্তন আনা হবে না। এর মৌলিক যান্ত্রিক কাঠামো, টেক-অফ ও ল্যান্ডিংয়ের জন্য ব্যবহৃত ল্যান্ডিং গিয়ার ডেমনস্ট্রেটরের জন্য ব্যবহৃত অ্যাভিওনিক্স সিস্টেমসহ পুরো ফ্লাইট নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা সম্পূর্ণ ভারতের নিজস্ব পদ্ধতিতে তৈরি করা হয়েছে। এই বিমান বাতাস ছাড়ার মতো একটি ছোট টার্বোফ্যান জেট ইঞ্জিন দিয়ে চালিত হয়।

ডিআরডিওর বিজ্ঞানীরা জানান, এই প্রযুক্তি ভবিষ্যতের যুদ্ধের কথা মাথায় রেখে ড্রোনের উন্নয়নে সাহায্য করবে। তবে এজন্য আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন আছে। বিমানের দৈর্ঘ্য, আয়তন এবং ওজনের ব্যাপারটিও দেখতে হবে। আপাতত এটা নিশ্চিত হওয়া গেছে, এই বিমানের সাহায্যে ক্ষেপণাস্ত্র নির্ভুল লক্ষ্যে ছোড়া সম্ভব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত