হাইব্রিড করলা চাষে অধিক লাভবান কৃষকরা, ৩০ কোটি টাকা আয়ের সম্ভাবনা

করলা ক্ষেত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে ব্যাপকভাবে চাষ হয়েছে হাইব্রিড জাতের টিয়া সুপার করলা। আটোয়ারি উপজেলায় বিভিন্ন এলাকার যেদিকে চোখ যায় দেখা মিলে নয়ানাভিরাম সবুজে ঘেরা করলার দিগন্তজোড়া বিস্তৃত ফসলের মাঠ। কৃষি অধিদপ্তরের পরামর্শে ফলন ও দাম ভালো পাওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা। জেলায় এবার শুধু করলা থেকে কৃষকরা প্রায় ৩০ কোটি টাকা উপার্জন করতে সক্ষম হবে বলছেন কৃষি কর্মকর্তারা।




লাল তীর সীড লিমিটেড এর টিয়া সুপার জাতের করলার বীজ বপনের মাত্র ৬০ দিনের মধ্যে ফলন পাওয়ায় ও আকাড়ে বড় ও রং ভালো হওয়ায় বাজার চাহিদাও বেশি। আর এখানকার বাণিজ্যিকভাবে উৎপাদিত এইসব করলা ক্ষেত থেকেই ক্রয় করে দেশের বিভিন্ন প্রান্তে পাঠাচ্ছেন স্থানীয় ব্যবসায়ীরা। এতে কৃষকদের অনেকটা কষ্ট লাঘব হওয়ার পাশাপাশি কেরিং খরচও বেচে যাওয়ায় লাভবান হচ্ছেন বেশি।

বিজ্ঞাপন


দেখা যায়, ভোর থেকে ক্ষেত থেকে করলা সংগ্রহ করতে কৃষক ও শ্রমিকদের। কেউ গাছ থেকে করলা সংগ্রহ করে সেগুলোকে ভারে করে রাস্তায় নিয়ে যাচ্ছেন। কেউ আবার করলা ‍গুলোকে সারিবদ্ধভাবে কেরেটে তুলছেন। কেরেট ভতি হয়ে গেলে কেউ দরি দিয়ে সেলাই করছেন। অনেকে আবার ওজন করে গাড়িতে তুলছেন। এযেন এক উৎসব মুখরিত পরিবেশে তৈরি হয়েছে কর্মচঞ্চলতার।

একেকটি করলা আকারে ৩০ থেকে ৩২ সেন্টিমিটার ও ২৮০ থেকে ৩শ গ্রাম ওজন। এতে একর প্রতি প্রায় ১৪ থেকে ১৬ টন ফলন ও গাছের লতা-পাতার চেহারা অনেক ভালো হওয়ায় টিয়া সুপার জাতের করলা চাষে ঝুঁকছেন কৃষকরা। ব্যাপক করলা চাষে চাষীরা যেমন লাভবান হচ্ছেন তেমনি এসব ফসলের মাঠে আশ্বিন-কার্তিক মাসে কাজ করে আয় করছেন শত শত শ্রমিক। এতে এলাকার অনেক শ্রমিকদের আয়ের উৎস হয়ে দাড়িয়েছে এই করলা।



অন্যান্য জাতের করলার থেকে এজাতের করলার ফলন অনেক বেশি। ৫০ শতকের এক বিঘা জমিতে এজাতের করলা চাষে খরচ হয় ১ লাখ ৩০ হাজার টাকা আর বিক্রি করেন প্রায় ৩ লাখ টাকা বলে ঢাকা মেইলকে বলেন, আটোয়ারি উপজেলার সোনাপাতিলা গ্রামের করলা চাষী আব্দুর রাজ্জাক, মিজানুর রহমান মন্টু, মিজানুর রহমান মিজান, মসলিম উদ্দিন সহ অনেকে। তারা বলেন, আগে তারা বিভিন্ন জাতের করলা চাষ করে তেমন একটা লাভ করতে পারতেন না। গত দুই বছর ধরে এজাতের করলা করে বেশ লাভবান হচ্ছেন তারা। অন্যান্য গ্রামের একেক জন চাষী প্রায় ২০ বিঘা ৩০ বিঘা করে জমি লিজ নিয়ে এই করলা চাষ করেছেন। তাই তারা অন্যান্য জাতের থেকে টিয়া সুপার জাতের করলা চাষ করেন বেশি ও আগামীতে এজাতের করলা আরও ব্যাপকভাবে চাষ করার কথা জানান।

বিজ্ঞাপন

আব্দুল জলিল, মোশারফসহ মাঠে কাজ করতে করতে কয়েকজন শ্রমিক বলেন, আশ্বিন-কার্তিক মাসে একালায় তেমন কোন কাজ থাকে না। এসময়টা আমাদের বসে থাকতে হয়। গত কয়েক বছর ধরে কৃষকরা করলা চাষ করায় প্রতিদিন এলাকার প্রায় ৩’শ জন শ্রমিক মানুষ কাজ করে আয় করতে পারছি। আমরা চাই আগামীতে আরও ব্যাপকভাবে করলা চাষ করুক কৃষকরা।



স্থানীয় ব্যবসায়ী শাহিনুর জামান বলেন, কৃষকদের আর আগের মতো মাঠ থেকে সবজি উত্তোলন করে বাজারে নিয়ে যেতে হয় না এখন আমরা ব্যবসায়ীরাই মাঠ থেকে সবজি ক্রয় করে নিয়ে যাচ্ছি। এবার শুধু আটোয়ারি উপজেলা থেকে দৈনিক ৪০-৫০ গাড়ি করলা দেশে বিভিন্ন জেলায় পাঠাচ্ছি আমার।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এর তথ্য মতে পঞ্চগড়ে এবার গ্রীস্মকালীন ২ হাজার হেক্টর ও আগাম রবি মৌসুমে ১১৫ হেক্টর জমিতে করলা আবাদ হয়েছে। এখন পর্যন্ত মাঠে প্রায় ৩০০ হেক্টর জমিতে করলা আছে।

অন্যদিকে ফলন ভালো হওয়ায় বীজ বিক্রেতারাও সহজে কৃষকদের কাছে বীজ বিক্রয় করতে পারছেন বলে জানান পঞ্চগড় আটোয়ারি উপজেলার লাল তীর সীড লিমিটেড এর পরিবেশক (ডিলার) মো. আব্দুস সামাদ।

লাল তীর সীড লিমিটেড এর রংপুর বিভাগীয় ম্যানেজার মেহেদী হাসান খান বলেন, কৃষকরা যেন করলা চাষে বেশি লাভবান হতে পারেন তাই সারা দেশে এই জাতটি ছড়িয়ে দেওয়ার কাজ করছে লাল তীর কোম্পানি। তাই আমরা সরাসরি কৃষকদের ফসলের মাঠ পরিদর্শন করে তাদের পরামর্শ প্রদানসহ বিভিন্ন ধরণের সহযোগিতা করছি।

এদিকে গবেষণার ক্ষেত্রে সরকার যদি সহযোগিতা করে তাহলে বিভিন্ন ফসলের আরও উন্নত জাতের বীজ দেশেই তৈরি করা সম্ভব। তাতে কৃষক উপকৃত হবে ও বিদেশের উপরে নির্ভরশীল হতে হবে না দেশকে বলে বলেন, টিয়া সুপার জাতের করলার উদ্ভাবক লাল তীর সীড লিমিটেড এর প্রধান উদ্ভিদ প্রজননবিদ ড. ফররুখ আহমদ।



পঞ্চগড় জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. রিয়াজ উদ্দিন বলেন, অন্যান্য জাতের চেয়ে জেলায় এবার সব থেকে টিয়া সুপার করলা চাষ হয়েছে বেশি। এটি জনপ্রিয় জাত হিসেবে কৃষকদের মাঝে বেশ সারা ফেলেছে। কৃষি বিভাগ থেকে তাদের সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে। করলা চাষে লাভবান হওয়ায় কৃষকরা তাদের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটাতে সক্ষম হচ্ছেন। বর্তমান বাজার দর অনুযায়ী জেলায় এবার কৃষকরা প্রায় ৩০ কোটি টাকা উপার্জন করতে সক্ষম হবে। এটি বাংলাদেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখবে। আমরা চেষ্টা করছি আগামীতে আরও বেশি করে সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে এবং প্রত্যাশা করি পঞ্চগড় জেলার পাশাপাশি পার্শ্ববর্তি অন্যান্য জেলায় করলা আবাদ বৃদ্ধি পাবে ও কৃষকরা লাভবান হবেন।

পঞ্চগড় জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. রিয়াজ উদ্দিন বলেন, অন্যান্য জাতের চেয়ে জেলায় এবার সব থেকে টিয়া সুপার করলা চাষ হয়েছে বেশি। এটি জনপ্রিয় জাত হিসেবে কৃষকদের মাঝে বেশ সারা ফেলেছে। কৃষি বিভাগ থেকে তাদের সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে। করলা চাষে লাভবান হওয়ায় কৃষকরা তাদের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটাতে সক্ষম হচ্ছেন। বর্তমান বাজার দর অনুযায়ী জেলায় এবার কৃষকরা প্রায় ৩০ কোটি টাকা উপার্জন করতে সক্ষম হবে। এটি বাংলাদেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখবে।

আমরা চেষ্টা করছি আগামীতে আরও বেশি করে সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে এবং প্রত্যাশা করি পঞ্চগড় জেলার পাশাপাশি পার্শ্ববর্তি অন্যান্য জেলায় করলা আবাদ বৃদ্ধি পাবে ও কৃষকরা লাভবান হবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!