স্কুল প্রায় এক যুগ ধরে বন্ধ, তবুও এমপিওভুক্ত তালিকায় নাম

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দিনাজপুরের চিরিরবন্দরের দক্ষিণ শুকদেবপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের এবছর গত ৬ জুলাই প্রকাশিত এমপিওভূক্তির তালিকায় নাম এসেছে।

এমন খবরে ওই বিদ্যালয়ের শিক্ষকরা আনন্দিত হলেও বিস্মিত হয়েছেন এলাকার অনেকেই।এলাকাবাসীরা জানিয়েছেন প্রায় একযুগ ধরে বিদ্যালয়টি বন্ধ রয়েছে।কোন ছাত্র ছাত্রী নেই আবার এ প্রতিষ্ঠানটি এমপিও হয় কেমন করে।

সরেজমিন বিদ্যালয়ে গেলে দেখা যায়, কোন একটি শিক্ষা প্রতিষ্ঠানের ধ্বংসাবশেষ পড়ে রয়েছে। বিস্তীর্ণ খোলা মাঠেগরু ঘাস খাচ্ছে। রাস্তার পশ্চিমে একটি খোলা টিনশেড, যেখানে একপাশে দুটো খড়ের গাদা আর তার পার্শ্বেই পাশের বাড়ির কয়েকজন মহিলা একটি দোলনায় একটি শিশুকে ঘুম পাড়ানোর চেষ্টা করছেন।

বিজ্ঞাপন

টিনশেডের সঙ্গে লাগানো লম্বা তিনটি আধাপাকা টিনশেডের ঘর। বারান্দার কিছু মরচে পড়ে নষ্ট হয়ে একদিকে ভেঙ্গে পড়েছে, ঘরের টিনগুলোর অবস্থা একই রকম। প্রথম রুমের দরজায় তালা লাগানো তবে জানালার পাল্লা না থাকায় উঁকি দিয়ে দেখা যায় দেয়ালে সিমেন্টের ব্ল্যাকবোর্ড এটিকে ক্লাশরুমের জানান দিচ্ছে, তবে কোন বেঞ্চ বা অন্য কোন আসবাব নেই। পাশের দুটো রুমে তালা নেই। খোলা দরজা দিয়ে ভেতরে দেখা যায়, দীর্ঘদীন পরিত্যাক্ত থাকায় ঘরের মেঝেতে আগাছা জন্মেছে। এককোণে দুটি টয়লেটের অস্তিত্ব থাকলেও আগাছায় ভেতরে যাবার পথ বন্ধ।

বিদ্যালয়ে শিক্ষকরা জানিয়েছে বিদ্যালয়টি এমপিও হয়েছে এখন নতুন করে আবর সবকিছু ঠিক করা হচ্ছে। ঘরের টিন গুলো পাল্টানো হচ্ছে বিদ্যালটি মেরামত শেষ হলে দ্রুত ক্লাস শুরু করা হবে।

পার্শবর্তী গ্রাম আন্ধারমুহার বাসিন্দা নাসিরউদ্দীন বলেন, প্রায় দশ-পনের বছর থেকে স্কুলটি বন্ধ। আগে ভালো চললেও দীর্ঘদিন বন্ধ থাকায় বিল্ডিং সবকিছু ভেঙ্গে পড়েছে।এখন শুনছি এমপিও হয়েছে স্কুলটি আবার চালু হবে।

বিজ্ঞাপন

বিদ্যালয়ের পাশের বাড়ির রাহেলা খাতুন বলেন, অনেকদিন থেকে স্কুলটা বন্ধ। মাষ্টাররা বেতন পায়না কিভাবে চলবে। এখন সরকারী হইছে ছাত্র ভর্তি নিবে স্কুল আবার চালু হবে।

শুকদেবপুর গ্রামের রহিম বলেন, এমপিওভুক্ত হতে যাচ্ছে এরকম খবরে শিক্ষকরা কিছুদিন থেকে আবারো তাদের তৎপরতা শুরু করলেও ছাত্র ছাত্রী না থাকায় পঠদান শুরু করতে পারেননি।

বিদ্যালয়ের গণিত বিভাগের সহকারি শিক্ষক পরিমল অধিকারী বলেন, আমি করোনার আগে অন্য একটি বেসরকারী প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োজিত ছিলাম। এখন বিদ্যালয়টি এমপিও হয়েছে আবার যোগদান করব। ১৯৯২ সালে চিরিরবন্দর উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মরহুম আইয়ুবুর রহমান শাহ পারিবারিকভাবে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। শুরুতে কয়েকশত শিক্ষার্থী পড়াশোনা করলেও দীর্ঘদীন এমপিওভূক্ত না হওয়ায় শিক্ষকদের মাঝে হতাশা কাজ করতে থাকে। তারা জীবীকার প্রয়োজনে বিভিন্নজন বিভিন্ন পেশায় নিয়োজিত হলে স্কুলটিতে ভাটা পড়ে। শিক্ষার্থী কমতে কমতে থাকায় করোনার আগে একপর্যায়ে পাঠদান বন্ধ হয়ে যায়।

বিদ্যালয়ের প্রধানশিক্ষক আফরোজা বেগম বলেন, অনেক আশা নিয়ে বিদ্যালটি প্রতিষ্ঠা করেছিলেন। আর মাত্র বছর দেড়েক চাকরী আছে আমার। স্কুলটির সবকিছু মেরামত করা হচ্ছে নতুন করে। প্রতিষ্ঠানটি আবার চালু হবে। কয়েকদিনের মধ্যে ক্নাস চালু হবে ।

শিক্ষার্থী কতজন জানতে চাইলে তিনি সংখ্যা নির্দিষ্ট করে বলতে পারেন নি। কোথায় ক্লাশ হয় জানতে চাইলে জানান শিক্ষকরা এলাকা ভাগ করে কোচিং করান।

 

আরও পড়ুন—-

শার্শায় পূর্ব শত্রুতার জের, ঘেরে বিষ ট্যাবলেট দিয়ে মাছ নিধন

মৌলিক স্বাক্ষরতার কার্যক্রমে পুকুর চুরি, সম্মানি ভাতা পায়নি শিক্ষকরা

প্রতিবেশীকে ফাঁসাতে গিয়ে নিজেই ফেঁসে গেলেন অস্ত্র মামলায়!

 

আর টাইমস/ এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন