সারাদেশের ন্যায় যশোরে বই উৎসব পালিত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

“চলো সবাই স্কুলে যাই, বিনামূল্যে বই পাই”- এই স্লোগানকে সামনে রেখে নতুন ২০২৩ সালের প্রথম দিন অর্থাৎ ১লা জানুয়ারী যশোর জেলায় বই বিতরণ উৎসব পালিত হয়েছে।

নতুন শ্রেণীতে নতুন বই পাওয়ার আনন্দ অন্যরকম। শিক্ষার্থীদের হাসি ও আনন্দে আলোকিত হয় বিদ্যালয় প্রাঙ্গন।নতুন বইয়ের গন্ধ ও আলোয় উদ্ভাসিত হলো নতুন বছরের প্রথম দিনটি। সারাদেশের ন্যায় যশোরেও বই উৎসবের মাধ্যমে প্রথম থেকে নবম শ্রেণীর সকল শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

বই উৎসব উপলক্ষে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন-শিক্ষার্থীদের স্কুলমুখী হতে এবং কোচিং বর্জনের আহ্বান জানান।নতুন বছর সকল শিক্ষার্থীকে স্কুলে আসার জন্য শিক্ষক ও অভিভাবকদের দায়িত্ব নিয়ে সকল কাজ করা এবং ক্লাসেই সকল পড়া সম্পন্ন করার কথা বলেন। গৃহশিক্ষক ও কোচিং থেকে শিক্ষার্থীদের দূরে রাখা এবং ক্লাসে পাঠদানের মাধ্যমেই নতুন প্রজন্মকে স্মার্ট ও প্রযুক্তিতে পারদর্শী হিসেবে গড়ে তুলার আহ্বান জানান।

বিজ্ঞাপন

উল্লেখ্য বিগত ১০ বছর যাবত বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের এই আনন্দ দিয়ে আসছে সরকার। যশোরে এ বছর মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বইয়ের প্রয়োজন ছিল ২৭ লাখ ৪৫ হাজার ৩৭৬। যার মধ্যে আজ ১০ লাখ ৩২ হাজার ৫৬৯টি বই বিতরণ করা হয়েছে। এছাড়া প্রাথমিক বিদ্যালয়ে ১৩ লাখ ৪৮ হাজার ১১০টি বইয়ের বিপরীতে ৮ লাখ ২৭ হাজার ৭১৬ বিতরণ করা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম আযম জানিয়েছেন – আজ সকল শিক্ষার্থী কিছু না কিছু বই নিয়েই বাড়ি ফিরবে এবং আগামী ১৫ই জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে সকল বই পৌঁছে যাবে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল