সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচার: কঠোর মনিটরিং জরুরি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বর্তমান সরকারের সফলতা সমূহের মধ্যে অন্যতম একটি সফলতা হলো ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ। ২০০৯ সালে যখন আওয়ামী লীগ সরকার ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেয় তখন বরাবরের মত দেশ বিরোধী চক্রগুলো ঠাট্টা মশকরা করছে এবং বিভিন্ন ধরনের কটুক্তি করছে। অথচ আজ বাংলাদেশ সত্যিকার এক ডিজিটাল বাংলাদেশ পরিণত হয়েছে। এখন একেবারে প্রত্যন্ত অঞ্চলের লোকজনও ডিজিটাল সুবিধা পাচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট, অনলাইনে আবেদন, মাইগভ অ্যাপ, ফোরজি, ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা সহ সব ধরনের ডিজিটাল সুবিধা, বিদ্যুৎ সুবিধা এবং ইন্টারনেট সুবিধা পাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠী সহ সারা বাংলাদেশের মানুষ। এই অবদান বর্তমান সরকারের এক অভূতপূর্ব অবদান। মাননীয় প্রধানমন্ত্রীর এক বলিষ্ঠ সাহসিকতা। তাছাড়া সাম্প্রতিক উদ্বোধন করা হয়েছে বহুল আকাঙ্ক্ষিত স্বপ্নের পদ্মাসেতু। দেশের এইসব উন্নয়ন ও সফলতা দেখে এক শ্রেনীর দেশ বিরোধী চক্র সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক ও ইউটিউবে বর্তমান সরকারকে নিয়ে নানাবিধ মিথ্যাচার করছে প্রতিনিয়ত, এছাড়া এরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের গুজবও রটনা করছে। এটি বেশ শঙ্কার একটি বিষয়।

গ্রামের লোকজন ইউটিউব ও ফেসবুকে যা দেখে তাই তারা সহজেই বিশ্বাস করে নেয়; যা এক প্রকার অশনি সংকেত বহন করে। এই সরকারের ডিজিটাল বাংলাদেশের যারা বিরোধীতা করছে আজ তারাই এই সরকারের নির্মিত ডিজিটাল সুবিধা ভোগ করে সরকারের বিরুদ্ধে চরম মিথ্যাচার করছে দেদারসে। এতে বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। তাই সরকারের সংশ্লিষ্ট বিভাগের উচিত সামাজিক যোগাযোগ মাধ্যম(ইউটিউব ও ফেসবুক) আরো কঠোরভাবে মনিটরিং করা এবং এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা। ইউটিউবে ব্যাঙ্গের ছাতার মত হাজার হাজার চ্যানেল রয়েছে যারা অনর্গল সরকারের বিরুদ্ধে এবং সরকারের সকল প্রকার সফলতার বিরুদ্ধে মিথ্যাচার করে যাচ্ছে। ফেসবুকেও এই ধরনের পেজ এবং আইডির ইয়ত্তা নেই। সবগুলো যেনো মিথ্যাচার করার জন্য গড়ে উঠছে। তারা মিথ্যাচার করে যাচ্ছে কিন্তু তাদের বিরুদ্ধে কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছেনা; ফলে তাদের মিথ্যাচার ও গুজবের তীব্রতা জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। অতি- সত্তর এসব মিথ্যাচারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা জরুরি। সরকারের সংশ্লিষ্ট বিভাগ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতি বিশেষ অনুরোধ রইল সামাজিক যোগাযোগ মাধ্যমে কঠোর মনিটরিংয়ের মাধ্যমে এইসব মিথ্যাচারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সত্য প্রতিষ্ঠা করবে বলে -প্রত্যাশা করছি।

 

বিজ্ঞাপন

মো. নিজাম গাজী, বঙ্গবন্ধু শতবর্ষ চূড়ান্ত কুইজ বিজয়ী (৪৮ তম), কলামিস্ট ও সাহিত্যিক।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কাউখালীতে বাড়ছে অপমৃত্যুর প্রবণতা তিন প্রার্থী আওয়ামী লীগের,ভোট দেওয়া নিয়ে ভীতিতে ভোটাররা নরসিংদী রাত পোহালেই নরসিংদীর দুই উপজেলায় ভোট কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত গোদাগাড়ী উপজেলা নির্বাচনে দ্বিমুখী লড়াই,এগিয়ে জাহাঙ্গীর রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার