সহিংসতা দমনে পদক্ষেপ নিতে ইসরায়েল ও ফিলিস্তিনের সম্মতি

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি। ছবি : রয়টার্স

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জর্ডানে আলোচনার পর বাড়তে থাকা সহিংস তৎপরতা কমিয়ে আনতে প্রতিশ্রতি দিয়েছেন ইসরায়েল ও ফিলিস্তিনের কর্মকর্তারা।

লোহিত সাগরের তীরে অবকাশ যাপন কেন্দ্র আকাবায় গতকাল রোববার দুপক্ষের বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে ইসরায়েল ও ফিলিস্তিনের কর্মকর্তারা বলেন, তারা সন্ত্রাস দমনে ঘনিষ্ঠভাবে কাজ করবেন এবং পাশাপাশি তারা এ ধরনের ঘটনা কমিয়ে আনার প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন।

ইসরায়েল প্রতিশ্রুতি দেয় যে তারা চার মাসের জন্য নতুন বসতি স্থাপন কাজ বন্ধ রাখতে আলোচনা করবে এবং ছয় মাসের জন্য নতুন বসতি স্থাপন অনুমোদনের কাজও বন্ধ রাখবে।

বিজ্ঞাপন

বিশদ এবং খোলামেলা আলোচনার পর প্রকাশিত বিবৃতিতে ফিলিস্তিন ও ইসরায়েলি কর্তৃপক্ষ সন্ত্রাসী তৎপরতা কমিয়ে আনার প্রয়োজনীয়তার গুরুত্ব পুনর্ব্যক্ত করে।

বৈঠকের শেষ ভাগে এই যৌথ বিবৃতিটি প্রকাশিত হয়। আগামী মার্চ মাসের শেষ ভাগে মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগে সহিংস তৎপরতা বেড়ে যাওয়ায় উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্র, মিশর ও জর্ডানের কর্মকর্তাদের উপস্থিতিতে এই বিবৃতি দেওয়া হলো।

বিবৃতি অনুসারে ইসরায়েল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ তিন থেকে ছয় মাসের জন্য কাজ করতে যৌথ প্রস্তুতি ও প্রতিশ্রুতির ওপর জোড় দেয়।

বিজ্ঞাপন

মিশর ও যুক্তরাষ্ট্রসহ আয়োজক দেশ জর্ডান দুপক্ষের সম্পর্ক পুণঃপ্রতিষ্ঠা ও গভীর করার ক্ষেত্রে এই বোঝাপড়াকে বড় ধরনের অগ্রগতি হিসেবে অভিহিত করেছে।

দুপক্ষ আগামী মাসে মিশরের শার্ম আল শেখে আবারও বৈঠকে বসার বিষয়ে সম্মতি প্রকাশ করেছে।

এদিকে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্ষমতাসীন হামাস কর্তৃপক্ষ পশ্চিম তীর ভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের এই আলোচনায় অংশ নেওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে। হামাসের একজন কর্মকর্তা এ বিষয়ে বলেন, এই বৈঠক কোনো কাজেই আসবে না এবং কোনো কিছুই বদলাতে পারবে না।

তবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলন এর আগে এই বৈঠকের পক্ষে অবস্থান নিয়েছিল। এক টুইটার বার্তায় সংগঠনটি জানায়, আকাবার এই বৈঠকে অংশ নেওয়ার সিদ্ধান্ত গণহত্যা ও ভীষণ বেদনাদায়ক ঘটনার শিকার ফিলিস্তিনি জনগণের পক্ষ থেকে রক্তপাত বন্ধের লক্ষ্যে নেওয়া হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু