শ্রীলঙ্কায় বাজেট ঘোষণা, ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা অবশেষে তাদের বাৎসরিক জাতীয় বাজেট ঘোষণা করেছে। সোমবার দেশটির পার্লামেন্টে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। চলতি বছরের ২০ জুলাই দেশের প্রেসিডেন্ট হওয়ার পর এটাই তার মেয়াদের প্রথম বাজেট। শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বও তার হাতেই।

বাজেট ঘোষণার শুরুতে বিক্রমাসিংহে বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) শ্রীলঙ্কার অর্থনীতিকে স্থিতিশীল দেখতে আগ্রহী। এ কারণে আইএমএফের নির্দেশনার ভিত্তিতেই প্রণয়ন করা হয়েছে এই বাজেট। ঘোষিত বাজেটে ২০২২-২৩ অর্থবছরে সরকারের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৮ শতাংশ থেকে ১৫ শতাংশে উন্নীত করা হয়েছে। সেই সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ শতাংশ। আগামী ২০২৩ সালের মাঝামাঝি সময়ের মধ্যে শ্রীলঙ্কায় ৩০০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ আনার লক্ষ্য নিয়েছে বিক্রমাসিংহের নেতৃত্বাধীন সরকার।

সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের শাসনামলের অর্থনৈতিক অব্যবস্থাপনা, অনিয়ম ও করোনা মহামারির প্রভাবে ২০২১ সালের মাঝামাঝি থেকেই অর্থ সংকট শুরু হয় শ্রীলঙ্কায়। এই সংকট আরও তীব্র হয় চলতি ২০২২ সালের শুরু থেকে। বৈদেশিক মুদ্রার মজুত তলানিতে ঠেকে খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনী দ্রব্য কেনার মতো অর্থেও টান পড়ে। এ পরিস্থিতিতে গত ১৩ এপ্রিল তৎকালীন অর্থমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ঘোষণা করেন— শ্রীলঙ্কা দেউলিয়া হয়ে গেছে।

বিজ্ঞাপন

১৯৪৮ সালে ব্রিটেনের ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের পর এমন চরম অর্থনৈতিক সংকট কখনও দেখেনি শ্রীলঙ্কাবাসী। ফলে দেশটিতে ব্যাপক আকারের সরকারবিরোধী আন্দোলন শুরু হয় এবং জনবিক্ষোভের জেরে গত জুলাই মাসে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশত্যাগে বাধ্য হন।

গোটাবায়ার পলায়নের পর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে আসীন হন রনিল। সেই সঙ্গে অর্থ মন্ত্রণালয়ও নিজের হাতে রাখেন তিনি। সোমবারের বাজেট বক্তৃতায় বিক্রমাসিংহে বলেন, আগামী ২০২৩ সাল শেষ হওয়ার আগেই এই আইএমএফ ‍ঋণের উল্লেখযোগ্য অংশ পরিশোধ করতে চায় সরকার। সূত্র: রয়টার্স

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট